সারাবিশ্বের টুকরো খবর

Egypt Mapউইমেন চ্যাপ্টার ডেস্ক: ইউরোপীয় ইউনিয়নের নেতৃবৃন্দ আজ নতুন ব্যাংকিং নীতিমালা নিয়ে ব্রাসেলসে এক বৈঠকে বসছেন। গত একমাস ধরে ব্যাপক আলোচনার পর বুধবার ইইউ এর অর্থমন্ত্রীরা ইউরোজোনের ব্যাংকিং খাতকে নিয়ন্ত্রণে একটি অভিন্ন নীতিমালা গ্রহণে একমত হন। আজকের বৈঠকে নতুন এই চুক্তির আওতায় ব্যর্থ ব্যাংকগুলোকে বন্ধ করে দেয়ার ক্ষমতাসম্পন্ন একটি নতুন কমিটি গঠন করা হবে বলে ধারণা করা হচ্ছে।

মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এবং হিউম্যান রাইটস ওয়াচ জানিয়েছে, দুই সপ্তাহ আগে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে সাবেক মুসলিম বিদ্রোহীরা মাত্র দুদিনে প্রায় এক হাজার লোককে হত্যা করেছে। সংস্থা দুটির রিপোর্টে বলা হয়েছে, এর আগে খ্রিশ্চিয়ান জঙ্গিদের একই ধরনের হামলার জবাবেই এই হত্যাযজ্ঞ ঘটিয়েছে বিদ্রোহীরা।

মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর নজরদাড়ি ও আড়ি পাতার কার্যক্রম কমিয়ে আনার সুপারিশ করেছে একটি পর্যালোচনা প্যানেল। সাবেক গোয়েন্দা এডওয়ার্ড স্নোডেন গোয়েন্দা সংস্থা এনএসএ’র আড়ি পাতা বিষয়ক গোপন তথ্য ফাঁস করে দেবার পর প্রেসিডেন্ট বারাক ওবামা নজরদাড়ি ও আড়ি পাতার কার্যক্রম পর্যালোচনার আদেশ দেন। বিদেশি নেতৃবৃন্দের ফোনে আড়ি পাতার আগে সর্বচ্চো পর্যায় থেকে অনুমতি নিতে হবে এমন আরো সুপারিশ করেছে ঐ প্যানেল। জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলসহ অনেক বিশ্ব নেতৃবৃন্দের টেলিফোন মার্কিন গোয়েন্দা আড়ি পেতেছে এমন অভিযোগ ওঠার পর সমালোচনার মুখে পরে মার্কিন সরকার। মার্কিন নাগরিকদের টেলিফোন বা ই-মেইলে যোগাযোগের উপর আড়ি পাতা কমিয়ে আনারও সুপারিশ করা হয়েছে।

নিউইয়র্কে ভারতীয় কূটনীতিক দেবযানী খোবরাগাড়েকে গ্রেপ্তার ও হেনস্থার ঘটনায় দু:খ প্রকাশ করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। ভারতের এক শীর্ষ কর্মকর্তাকে টেলিফোনে মি: কেরি ঐ ঘটনাকে দুর্ভাগ্যজনক বলে উল্লেখ করেছেন। গত সপ্তাহে গৃহকর্মীর বেতন সম্পর্কে ভিসা ফর্মে ভুল তথ্য দেয়ার অভিযোগে গ্রেপ্তার হন মিজ খোবরাগাড়ে। তাকে প্রকাশ্যে হাতকড়া পরিয়ে গ্রেফতার করা হয় এবং বিবস্ত্র করে তার শরীরে তল্লাশি চালানো হয় বলে অভিযোগ পাওয়া যায়। এমন খবর প্রকাশের পর দিল্লি-ওয়াশিংটন কূটনৈতিক টানাপোড়েন শুরু হয়। ভারত এর কড়া জবাব হিসেবে সেদেশে যুক্তরাষ্ট্রের কুটনীতিকদের ওপর থেকে নিরাপত্তাসহ বেশকিছু সুবিধা প্রত্যাহার করে নেয়। এমনকি কূটনীতিক ও মার্কিন প্রতিনিধিদের সাথে আলোচনা বসতেও অস্বীকৃতি জানান দেশটির রাজনীতিবিদ এবং সংসদ সদস্যরা।

মিশরের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ মোরসির বিরুদ্ধে নতুন একটি মামলার আদেশ দিয়েছেন দেশটির রাষ্ট্রপক্ষের কৌঁসুলি। নতুন ঐ মামলার তার বিরুদ্ধে বিদেশি জঙ্গিদের সাথে আঁতাতের অভিযোগ আনা হয়েছে। মি: মোরসিসহ মোট ৩০ জনের বিরুদ্ধে লেবাননের হিজবুল্লাহ ও ফিলিস্তিনি হামাসের সাথে কাজ করার অভিযোগ তোলা হয়েছে। দোষী সাব্যস্ত হলে তার মৃত্যুদণ্ড হতে পারে। ক্ষমতায় থাকাকালীন সহিংসতা উস্কে দেয়ার অভিযোগে তার বিরুদ্ধে ইতিমধ্যেই একটি মামলা রয়েছে।

একটি আত্মঘাতি হামলা ঠেকানোর প্রচেষ্টায় নিহত এক ইরাকি পুলিশকে বীর হিসেবে আখ্যা দিয়েছে দেশটির সরকার। আত্মঘাতি হামলাকারীকে জড়িয়ে ধরে তিনি বোমার ধ্বংস ক্ষমতা কমানোর চেষ্টা করেছিলেন। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, ঐ আত্মঘাতি হামলার লক্ষ্যবস্তু ছিল দিয়াল প্রদেশের একদল শিয়া তীর্থযাত্রী। আইয়্যুব খালাফ নামের ঐ পুলিশ সদস্য সাথে সাথেই নিহত হন। হামলাকারী, আরও কয়েকজন পুলিশ ও তীর্থযাত্রীও ঐ ঘটনায় প্রাণ হারান।

জাতিসংঘ মহাসচিব বান কি মুন বলেছেন, পূর্ব আফ্রিকা মাদক চোরাচালানের একটি বড় রুট হয়ে দাড়িয়েছে। তিনি বলেন, এই রুট দিয়ে ইউরোপ এবং দক্ষিণ আমেরিকায় ব্যাপক মাদক দ্রব্য চালান হচ্ছে। ১২০ কোটি ডলার সমপরিমাণ কোকেইন প্রতি বছর পূর্ব আফ্রিকা থেকে ইউরোপ এবং দক্ষিণ আমেরিকায় যায় বলে জাতিসংঘ জানিয়েছে। এক বিবৃতিতে মি. মুন বলেন, সেখানে জঙ্গিবাহিনী এবং মাদক চোরাচালানীদের সাথে সম্পর্ক দিন দিন বাড়ছে, আর তাতে তিনি উদ্বেগ প্রকাশ করেছেন। খোদ আফ্রিকাতে ১০ লাখেরও বেশি মাদকাসক্ত রয়েছে বলে জানা যায়।

দক্ষিণ সুদানে সরকারি বাহিনী এবং বিদ্রোহীদের মধ্যে সংঘর্ষ অব্যাহত রয়েছে। বর নামের একটি শহর দখলকে কেন্দ্র করে এই সংঘর্ষ শুরু হয়। যদিও সরকার এর আগে এই শহরটির নিয়ন্ত্রণ তাদের হাতে এমন ঘোষণা দিয়েছিল। শহরটির মেয়র বিবিসিকে জানিয়েছেন, সেখানে বেসামরিক নাগরিকদের মধ্যে ব্যাপক আতংক বিরাজ করছে। দেশটির প্রেসিডেন্ট সালভা কির বিদ্রোহী বাহিনীর প্রধান সাবেক ভাইস প্রেসিডেন্ট রিক মাসারের আলাপে বসার আগ্রহ প্রকাশ করেছেন। রিক মাসার একটি সেনা অভ্যুত্থানের প্রচেষ্টার পর তার সমর্থিত বাহিনী নিয়ে পালিয়ে যাওয়ার পরই ঐ সংঘর্ষের শুরু হয়। অভ্যুত্থান প্রচেষ্টায় কমপক্ষে ১০০ জন সেনা নিহত হয়।

রাশিয়ার পার্লামেন্টে নতুন একটি ক্ষমা আইনে অনুমোদন দিয়েছে যার ফলে দেশটিতে আটক গ্রিনপিস কর্মীদের মুক্তি মিলতে পারে। আইনটিতে নারী বন্দী এবং শিশুদের ক্ষমার কথা বিশেষভাবে উল্লেখ করা হয়েছে। যার ফলে আটক পুসি রায়ট ব্যান্ডের নারী শিল্পীদেরও মুক্তির সুযোগ তৈরি হলো। সংবাদদাতারা বলছেন, রাশিয়ার ধীরগতির প্রশাসনের কারণে হয়ত আইনটি কার্যকর হতে সময় লাগতে পারে। আর্কটিকে রাশিয়ার তেল অনুসন্ধান প্রচেষ্টার সময় প্রতিবাদকালে গ্রেফতার হয়েছিলেন ৩০ জন গ্রিনপিস কর্মী। অন্যদিকে রাশিয়ার একটি গির্জায় উস্কানিমুলক গান পরিবেশনের অভিযোগে গত বছর গ্রেফতার হন পুসি রায়ট ব্যান্ডের শিল্পীরা।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.