কলকাতায় তসলিমার সিরিয়াল সম্প্রচার বন্ধ

ঠগ
তসলিমা নাসরিন

উইমেন চ্যাপ্টার: বিতর্কিত বাংলাদেশী লেখিকা তসলিমা নাসরিনের গল্পকে কেন্দ্র করে যে টেলিভিশন সিরিয়ালটি আজ বৃহস্পতিবার থেকে পশ্চিমবঙ্গের একটি চ্যানেলে সম্প্রচারিত হওয়ার কথা ছিল, তা অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে দিতে চ্যানেল কর্তৃপক্ষকে জানিয়েছে কলকাতা পুলিশ। চ্যানেল কর্তৃপক্ষ বলছেন, এর ফলে সিরিয়ালটির ভবিষ্যত অনিশ্চিত হয়ে পড়েছে।

বিবিসি বাংলার কলকাতা সংবাদদাতা অমিতাভ ভট্টশালী এক খবরে জানান, আকাশ আট নামের ওই চ্যানেল কর্তৃপক্ষকে কলকাতা পুলিশ বুধবার জানিয়ে দেয় যে, তসলিমা নাসরিনের গল্প ও চিত্রনাট্য নিয়ে তৈরি ‘দু:সহ বাস নামের সিরিয়ালটির সম্প্রচার কাল থেকে করা যাবে না। কতদিন সম্প্রচার করা যাবে না, সেটাও নির্দিষ্ট করে বলা হয়নি।

একই সঙ্গে জানিয়ে দেওয়া হয় যে চ্যানেল কর্তৃপক্ষ যদি পুলিশের কথা না শুনে সিরিয়ালটি চালু করে দেন, তাহলে তাঁদের বিরুদ্ধে পুলিশ এফ আই আর করবে। গোটা বিষয়টা পুলিশ কোনও চিঠি দিয়ে আনুষ্ঠানিকভাবেও জানাতে চায়নি।

পুলিশ সূত্রগুলো বলছে যে কয়েকটি মুসলিম সংগঠন পুলিশ কমিশনারের কাছে অভিযোগ করেছিল যে বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিনের লেখা ওই সিরিয়ালটি সম্প্রচারিত হলে তার মধ্যে ইসলাম বিরোধী কথাবার্তা থাকার আশঙ্কা রয়েছে। আর সেটা মুসলমানদের ধর্মীয় ভাবাবেগে আঘাত করতে পারে – আইনশৃঙ্খলার অবনতি হতে পারে। তাই সিরিয়ালটি সম্প্রচার বন্ধে ব্যবস্থা নিক পুলিশ।

জানা গেছে, সিরিয়ালটি বন্ধ করতে বেশ কয়েকজন মুসলিম রাজনীতিবিদও তদবির করছিলেন। বামফ্রন্ট সরকারের আমলে প্রায় ছয়বছর আগে তসলিমা নাসরিনকে কলকাতা ছাড়তে হয়েছিল। তাঁর লেখাকে কেন্দ্র করে শহরের বেশ কয়েকটি জায়গায় দাঙ্গা ছড়িয়েছিল – নামাতে হয়েছিল সেনাবাহিনী।

সেই দাঙ্গা বাধানোর অভিযোগ যে রাজনীতিবিদ গ্রেপ্তার হয়ে কারাগারে ছিলেন, তিনি এখন ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসের সংখ্যালঘু নেতা আর তৃণমূল কংগ্রেস সরকার মিজ. নাসরিনকে কলকাতায় ফিরে আসতে দিতে নারাজ।

আকাশ আট চ্যানেলের অন্যতম পরিচালক ঈশিতা সুরানা বিবিসি-কে বলেছেন যে সিরিয়ালটির ভবিষ্যত অনিশ্চিত হয়ে পড়ল। বিস্তারিত জানাতে চাননি তিনি। এদিকে সিরিয়ালটি সম্প্রচারের উদ্যোগ নেয়ায় লেখিকা তসলিমা নাসরিন বেশ উচ্ছসিত ছিলেন। তিনি মঙ্গলবারই বিবিসি বাংলাকে দেয়া এক সাক্ষাতকারে বলেছিলেন, সিরিয়ালটির একটি ছোট চরিত্রে তিনি নিজেও অভিনয় করবেন। বর্তমানে দিল্লিতে বসবাসকারী তসলিমা এটাও বলেন যে, তার বিরুদ্ধে অবস্থান নেয়া নতুন কিছু নয়।

পশ্চিমবঙ্গ সংখ্যালঘু যুব ফেডারেশনের মতো কয়েকটি সংগঠন সিরিয়ালটি সম্প্রচারের বিরোধীতা করছে, তেমনই অন্যদিকে পশ্চিমবঙ্গ মুসলিম এসোসিয়েশন বলছে কোনও সিরিয়াল সম্প্রচার বন্ধ করে দেওয়াটা তালেবানদের মতো আচরন।

সংগঠনটি বলছে, যেহেতু মিজ. নাসরিন একজন বিতর্কিত লেখিকা, তাই তাঁর লেখা নিয়ে তৈরি সিরিয়ালের বিরোধিতা করে প্রচারের আলো পেতে চাইছেন কয়েকজন ধর্মীয় নেতা।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.