বিশেষ প্রার্থনায় প্রিয় নেতার প্রতি শ্রদ্ধা

Nelson 2উইমেন চ্যাপ্টার ডেস্ক: দক্ষিণ আফ্রিকার জনগণ আজ সদ্যপ্রয়াত প্রিয় নেতা নেলসন ম্যান্ডেলার প্রতি শ্রদ্ধা জানাতে জাতীয় প্রার্থনা দিবস পালন করছে। প্রেসিডেন্ট জ্যাকব জুমা জনগণকে গির্জা, মন্দির, মসজিদ এবং অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে যাওয়ার জন্য আহ্বান জানিয়েছেন। এদিকে হোয়াইট হাউজ এক ঘোষণায় বলেছে যে, প্রেসিডেন্ট বারাক ওবামা এবং তাঁর স্ত্রী মিশেল ওবামা আগামী মঙ্গলবার জোহানেসবার্গ স্টেডিয়ামে অনুষ্ঠেয় শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দেবেন। তাদের সাথে থাকবেন আরও তিনজন সাবেক মার্কিন প্রেসিডেন্টও।

এদিকে সদ্য প্রয়াত কিংবদন্তী রাষ্ট্রনায়ক নেলসন ম্যান্ডেলার পরিবার বলছে, সারা পৃথিবী  থেকে যেভাবে সরকার প্রধান ও সাধারণ মানুষ মি. ম্যান্ডেলার মৃত্যুতে শোক জ্ঞাপন করে বার্তা পাঠিয়েছেন, তাতে তারা অভিভূত। মি, ম্যান্ডেলার পরিবারের মুখপাত্র জেনারেল থেম্বা মাতানজিমা বলেছেন, পৃথিবীর লাখ লাখ মানুষ তাদের সাথে সমব্যথী জেনে তারা আবেগাপ্লুত। তাঁর মৃত্যুর পর সারা বিশ্বজুড়ে যে শোকের ছায়া নেমে এসেছে, তাতেই বোঝা যায় তিনি শুধু দক্ষিণ আফিকারই নাগরিক নন, বরং একজন বিশ্ব নাগরিক ছিলেন। এর আগে দক্ষিণ আফ্রিকার সরকার জানায়, প্রিয় নেতার প্রতি শ্রদ্ধা জানানোর সুযোগ করে দিতে তাঁর মৃতদেহ নিয়ে একটি শবযাত্রা রাজধানী প্রিটোরিয়ার রাস্তায় পর পর তিনদিন প্রদক্ষিণ করবে।

সারাবিশ্বের টুকরো কিছু খবর: ইউরোপের সাথে আরও ব্যাপকভাবে একীভূত হওয়ার দাবিতে কয়েক লাখ লোক বিক্ষোভ করছেন ইউক্রেনের রাজধানী কিয়েভে। বিবিসির সংবাদদাতা বলছেন, বিক্ষোভকারীরা শান্তিপূর্ণভাবেই তাদের বিক্ষোভ প্রদর্শন করছেন। তবে তারা তাদের দাবির প্রতি সম্পূর্ণ দৃঢ়সংকল্পবদ্ধ। তিন সপ্তাহ আগে ইউরোপীয় ইউনিয়নের সাথে প্রেসিডেন্ট ভিক্তর ইয়ানুকোভিচ একটি বাণিজ্য চুক্তি না করার সিদ্ধান্ত নিলে লোকজন বিক্ষোভে ফেটে পড়ে। মি. ইয়ানুকোভিচ ওই চুক্তির পরিবর্তে রাশিয়ার সাথে সম্পর্ক জোরদারের ইঙ্গিত দেন। গত শুক্রবার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে বড় ধরনের কৌশলগত পার্টনারশিপ নিয়ে মি. ইয়ানুকোভিচের বৈঠকের পর উত্তেজনা বেড়ে যায়।

খ্রিস্টান ও মুসলমান মিলিশিয়াদের মধ্যে জাতিগত দাঙ্গায় প্রায় চারশ জন নিহত হওয়ার পর সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে ফরাসি সৈন্যরা প্রত্যন্ত এলাকাগুলোয় চলে গেছে। উত্তরাঞ্চলের এলাকা বোসাংগোয়াতে আফ্রিকান ইউনিয়নের শান্তিরক্ষীদের একটি ঘাঁটির কাছাকাছি একটি দল পৌঁছেছে যেখানে বেশ কয়েকদিন ধরে টানা লড়াই অব্যাহত রয়েছে। ঐ শহরে হাজার হাজার মানুষ আশেপাশের বিভিন্ন এলাকা থেকে এসে আশ্রয় নিয়েছে। সহিংসতা থামাতে ফ্রান্স বলছে, তারা আরো অতিরিক্ত ৪০০ সৈন্য পাঠাবে এবং আফ্রিকান ইউনিয়ন তাদের শান্তিরক্ষীর সংখ্যা দ্বিগুণ করে ছয় হাজারে উন্নীত করছে।

মিশরের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মোরসির সমর্থনে এক বিক্ষোভে অংশ নেয়ার অপরাধে সাজাপ্রাপ্ত ২১ জন মিশরীয় নারীর সাজার মেয়াদ কমিয়ে তাদের মুক্তি দেয়ার ঘোষণা দিয়েছে। তাদের মূল সাজার কঠোর মেয়াদ দেখে মিশর ও বাইরের অনেক মানুষ অবাক হয়েছিল। আলেকজান্দ্রিয়ার একটি আদালত ১৪ জন নারীর সাজা ১১ বছর থেকে কমিয়ে এক বছর করার ঘোষণা দেয়। আদালতে বিচারক যখন এই ঘোষণা দেন, তখন তারা উৎসাহে ফেটে পড়ে। অপর সাতজন কিশোরীর সংশোধনাগারে পাঠানোর সাজা মওকুফ করা হয়।

পাকিস্তানি সামরিক বাহিনীর হাতে কোন কারণ ছাড়াই আটক ও অভিযোগ ছাড়াই বন্দী থাকা একদল কারাবন্দী পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে সুপ্রিম কোর্টে হাজির হয়েছে। ১৪ জন বন্দীর মধ্যে ছয়জনকে তাদের আত্মীয়রা সনাক্ত করেছে। তারা বলছে, গত বছর এক ডিটেনশন সেন্টার থেকে সামরিক বাহিনীর হাতে তুলে দেয়ার পর থেকে তারা নিরুদ্দেশ ছিল। সুপ্রিম কোর্ট তাদের আদালতে হাজির করতে সামরিক বাহিনীকে নির্দেশ দিয়েছিল। গুম হয়ে যাওয়া ব্যক্তিদের আত্মীয়দের প্রতিষ্ঠিত একটি সংগঠন বলছে, সারা পাকিস্তানে শত শত ব্যক্তি নিরুদ্দেশ রয়েছে।

ইরাকের রাজধানী বাগদাদে একদল বন্দুকধারী অ্যালকোহল বা মদ বিক্রি হয় এমন বেশ কিছু দোকানে হামলা চালিয়ে কমপক্ষে নয়জনকে হত্যা করেছে। উত্তরের এলাকা ওয়াজিরিয়াতে পৃথক হামলায় অনেকেই আহত হয়েছে। নিহতদের বেশিরভাগই সংখ্যালঘু কুর্দি সম্প্রদায়ের। হামলার দায় এখন‌ও কেউ স্বীকার করেনি। তবে এর আগেও ধর্মীয় সংখ্যালঘুদের মালিকানায় পরিচালিত এমন দোকানে ইসলামী চরমপন্থীরা হামলা চালিয়ে আসছিল।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.