নির্বাচনের দিকে এগোতে সরকারের প্রতি আহ্বান সুজাতার

Sujata Singhউইমেন চ্যাপ্টার: নির্বাচন ঘিরে রাজনৈতিক অস্থিরতার মধ্যে ঢাকা এসে দৃশ্যত তফসিল অনুযায়ী নির্বাচনের দিকে এগিয়ে যেতে সরকারের প্রতি আহ্বান জানিয়ে গেলেন ভারতের পররাষ্ট্র সচিব সুজাতা সিং।

ভারতের শীর্ষ কূটনীতিকের দায়িত্ব নেয়ার পর প্রথমবারের মতো বাংলাদেশ সফর শেষে বৃহস্পতিবার সকালে নয়া দিল্লির উদ্দেশ্যে রওনা দেন সুজাতা।

সাংবাদিকদের কাছে তিনি এই ভ্রমণকে ‘শুভেচ্ছা সফর’ বলে উল্লেখ করেন সুজাতা। তবে বিবিসি বাংলার এক প্রতিবেদনে এই সফরকে কূটনৈতিক তৎপরতার অংশ হিসেবে বর্ণনা করা হয়েছে।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, আগামী ৫ জানুয়ারির নির্বাচন ঘিরে সৃষ্ট অচলাবস্থার মধ্যে সুজাতার সফর ছিল সংকট উত্তরণে ভারতীয় চেষ্টার অংশ।

প্রধানমন্ত্রী ও বিরোধীদলীয় নেতার সঙ্গে বৈঠক করে সুজাতা সাংবাদিকদের বলেন, ‘সর্বোচ্চ’ সংখ্যক দলের অংশগ্রহণে বাংলাদেশের আগামী নির্বাচন দেখতে চায় ভারত।

বর্তমান পরিস্থিতিতে কী করণীয়, তা নির্ধারণের ভার বাংলাদেশের জনগণের ওপরই বলে মন্তব্য করেন সুজাতা সিং।

তার ভাষায়, ভারত তার স্বার্থেই স্থিতিশীল ও সমৃদ্ধিশালী বাংলাদেশ দেখতে চায়, সেই সঙ্গে চায় যেন প্রতিবেশী দেশে গণতান্ত্রিক প্রক্রিয়া অব্যাহত থাকে।

সুজাতা বলেন, বিশ্বের বিভিন্ন দেশে গণতন্ত্র চর্চার ধরন ভিন্ন। এক দেশের সঙ্গে এক দেশের মিল নাও থাকতে পারে। বাংলাদেশে গণতন্ত্রের ধরন কী হবে এই দেশের মানুষই তা ঠিক করবে।

নির্বাচনকালীন সরকার নিয়ে দুই প্রধান দলের মুখোমুখি অবস্থানে দেশে যখন গণতান্ত্রিক প্রক্রিয়া ব্যাহত হওয়ার আশঙ্কা তৈরি হচ্ছে তখনই আকস্মিক এই সফরে আসেন ভারতের পররাষ্ট্র সচিব।

গতকাল বুধবার সাড়ে ২১ ঘণ্টার সফরে ঢাকায় আসেন তিনি। ঢাকায় পৌঁছার পর তিনি পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে সৌজন্য সাক্ষাত্ করেন। এরপর সুজাতা সিং প্রধানমন্ত্রী শেখ হাসিনা, প্রধান বিরোধী দল বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ও জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদের সঙ্গে বৈঠক করেন। এসব বৈঠকে তিনি বাংলাদেশের গণতন্ত্র, নির্বাচন, নিরাপত্তা ও স্থিতিশীলতা নিয়ে ভারতের অবস্থান তুলে ধরেন।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.