সহিংসতামুক্ত নির্বাচন দেখতে চায় যুক্তরাজ্য

উইমেন চ্যাপ্টার ডেস্ক (জুন ৪): AlanDuncanসব দলের অংশগ্রহণের মধ্য দিয়ে বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও সহিংসতামুক্ত নির্বাচন দেখতে চায় যুক্তরাজ্য।

মঙ্গলবার সন্ধ্যা সাড়ে সাতটায় বিরোধী দল বিএনপি চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাত শেষে সাংবাদিকদের এ কথা বলেন ব্রিটিশ মন্ত্রী অ্যালান ডানকান।

তিনি বলেন, যুক্তরাজ্য চায়, সংবিধান সম্মত উপায়ে সব দলের অংশগ্রহণে সহিংসতামুক্ত নির্বাচন অনুষ্ঠিত হোক।

বাংলাদেশের রাজনৈতিক দলগুলো আলাপ-আলোচনার মাধ্যমে সংবিধানের আলোকে একটি সুষ্ঠু নির্বাচনের পথ বের করবে এমনটাই আশা করেন এ মন্ত্রী।

বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী বলেন, অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশে দু’দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

তিনি বলেন, যুক্তরাজ্য বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে বিপুল পরিমাণ অর্থ সহায়তা বরাদ্দ করেছে। ভবিষ্যতে এ বরাদ্দ আরো বাড়বে বলেও ব্রিটিশ মন্ত্রী আশ্বস্ত করেছেন। বিশেষ করে জলবায়ু, স্বাস্থ্য ও শিক্ষা খাতে যুক্তরাজ্য আরো অর্থ সহায়তা দেবে বলে খালেদা জিয়াকে জানিয়েছেন ডানকান।

শমসের মবিন বলেন, যুক্তরাজ্য সরকার দেশের পোশাক শ্রমিকদের মূল্যায়ন ও নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন বলে ডানকান জানিয়েছেন। শ্রমিকদের নিরাপত্তা আরো উন্নত করার বিষয়ে তিনি তাগিদ দিয়েছেন।

তিনি বলেন, ডানকান যুক্তরাজ্য সরকারের পক্ষ থেকে খালেদা জিয়াকে আমন্ত্রণ জানিয়েছেন। খালেদা জিয়া তা গ্রহণ করে বলেছেন, সময়-সুযোগ মতো তিনি যুক্তরাজ্য সফর করবেন।

বৈঠকে দলের উপদেষ্টা রিয়াজ রহমান, সাবিহ উদ্দিন আহমেদ, ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী উপস্থিত ছিলেন।

এছাড়া ব্রিটিশ হাইকমিশনার রবার্ট গিবসন ও দাতা সংস্থা ডিএফআইডি’র বাংলাদেশের আবাসিক প্রতিনিধি সারাহ কুকু উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ব্রিটিশ এ মন্ত্রী সোমবার ঢাকায় পৌঁছেন। দেশের পোশাক শিল্প নিয়ে আলোচনার জন্য তিনি ঢাকায় এসেছেন। এ বিষয়ে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে বৈঠক করবেন বলে ব্রিটিশ হাই কমিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এর আগে ২০১০ ও ২০১১ সালে ঢাকায় এসেছিলেন এ মন্ত্রী।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.