লেবাননে হেজবুল্লাহ নিহত, সারাবিশ্বের খবর

world mapউইমেন চ্যাপ্টার ডেস্ক: লেবাননের জঙ্গি গ্রুপ হেজবুল্লাহ বলেছে, তাদের একজন কমান্ডার পূর্ব বৈরুতের উপকণ্ঠে নিজ বাড়ির সামনে নিহত হয়েছে। হাসান হাওলো আল লাকিস নামের ওই নেতাকে ইসরায়েল হত্যা করেছে বলে হেজবুল্লাহদের একটি টিভি চ্যানেল দাবি করেছে। তবে ইসরায়েলের পক্ষ থেকে এখনও এ ব্যাপারে কিছু জানায়নি।

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের ডেমোক্রেসি মনুমেন্ট এলাকা থেকে বিক্ষোভকারীরা সরে যেতে শুরু করেছে। হাজার হাজার মানুষ সরকার-বিরোধী বিক্ষোভে অংশ নিয়ে এই এলাকায় জড়ো হয়েছিল। পরিস্থিতি এখন আগের চাইতে অনেকটাই শান্ত।

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন তার সাম্প্রতিক এশিয়া সফরের অংশ হিসেবে বেইজিং পৌঁছেছেন। চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার প্রেক্ষাপটে এই সফর করছেন মি. বাইডেন।মি. বাইডেন বলেছেন, চীন সম্প্রতি আকাশ প্রতিরক্ষা সনাক্তকরণ অঞ্চল হিসেবে যে ঘোষণা দিয়েছে, এই সফরে তা নিয়ে কথা বলবেন তিনি। বিবিসির সংবাদদাতা বলছেন, মি. বাইডেন বেইজিংকে এই ঘোষণা পাল্টানোর আহ্বান জানিয়েছেন। পাশাপাশি এ ধরনের ঘোষণার পিছনের কারণও জানতে চেয়েছেন তিনি।

সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে সহিংসতা আবারও বৃদ্ধি পেয়েছে। খ্রিস্টান সম্প্রদায়ের লোকজনের ওপর সেলেকা গোষ্ঠী বেশ কয়েক দফা হামলা চালিয়েছে বলে খবর পাওয়া গেছে। একটি গ্রামেই কমপক্ষে পাঁচজন নিহত হয়েছে। গত এক সপ্তাহে নিহতের সংখ্যা দাঁড়িয়েছে কমপক্ষে ১২জন।

যুক্তরাষ্ট্রের একজন বিচারক তার জারি করা রুলে বলছেন, দেনার দায়ে জর্জরিত ডেট্রয়েট শহর দেউলিয়া ঘোষণার উপযুক্ত। বিচারক স্টিভেন রোডস এক জনাকীর্ণ আদালতে বলেন, গত জুলাই মাসে ডেট্রয়েটকে যখন দেউলিয়া ঘোষণা করা হয়, তখন শহরটি স্পষ্টতই আর্থিকভাবে অক্ষম ছিল। পাওনাদার ও ইউনিয়নগুলো এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করার পরিপ্রেক্ষিতেই নতুন এই রুল জারি করা হয়।

প্রেসিডেন্ট ওবামা এই বলে প্রতিশ্রুতি দিয়েছেন যে, তার স্বাস্থ্যখাতের পুনর্গঠন পরিকল্পনা বাস্তবায়নকে ঘিরে যেসব সমস্যা তৈরি হয়েছে তা সবই সমাধান করা হবে। হোয়াইট হাউজে দেয়া এক ভাষণে মিস্টার ওবামা বলেন, স্বাস্থ্য সেবার ওয়েবসাইটটির ভুলগুলো শোধরানো হচ্ছে।

যুক্তরাষ্ট্র থেকে পাওয়া খবরে বলা হচ্ছে, নিউইয়র্কে গত রোববারের ভয়াবহ রেল দুর্ঘটনার পর গঠিত তদন্ত কমিটি মূলত চালকের ভূমিকাকে খতিয়ে দেখছে। ওই চালক তদন্ত কর্মকর্তাদের বলেছেন, দুর্ঘটনার ঠিক আগে হঠাত  করেই তিনি মনযোগ হারিয়ে ফেলেন। গত রোববার ব্রঙ্কসের কাছে লাইনচ্যুত হওয়ার আগে ট্রেনটি দ্বিগুণ গতিতে চলছিল।

জাতিসংঘের শীর্ষ মানবাধিকার কর্মকর্তা ভ্যালেরি অ্যামোস নিরাপত্তা পরিষদকে বলেছেন, যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় বেসামরিক লোকজনের কাছে ত্রাণসামগ্রী পাঠানোর ক্ষেত্রে সামান্যই উন্নতি ঘটেছে। অ্যামোস বলেন, সিরিয়ার সরকার ত্রাণকর্মীদের জন্য ৫০টি ভিসা ইস্যু করতে সম্মত হয়েছে এবং দেশটির মধ্যে আরো তিনটি ত্রাণকেন্দ্র স্থাপন করতে দিতে রাজী হয়েছে। তবে বেসমারিক লোকজনকে রক্ষা করা এবং দখলকৃত এলাকাগুলোতে লোকজনের জন্য ত্রাণ নিয়ে যাওয়ার অনুমতি নিয়ে সৃষ্ট জটিলতার এখনো সমাধান করা যায়নি।

যাজক ও সন্নাসীদের দ্বারা শিশুদের উপর যৌন নিপীড়নের অভিযোগের উপরে তথ্য জানতে চেয়ে জাতিসংঘ যে অনুরোধ জানিয়েছিল, তা প্রত্যাখ্যান করেছে ভ্যাটিকান। ভ্যাটিক্যান বলছে, যে দেশে এইসব নির্যাতনের ঘটনা ঘটেছে সেই দেশের বিচার বিভাগেরই দায়িত্ব এটা, এবং বিচার বিভাগের উপর ভ্যাটিকানের সরাসরি কোনও নিয়ন্ত্রণ নেই। ধর্মনিরপেক্ষ গোষ্ঠিগুলো অভিযোগ করছে, এর মাধ্যমে ভ্যাটিকান আইনি মারপ্যাচের আড়ালে নিজেদের লুকিয়ে রাখতে চাইছে।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.