‘প্রবাসী বাংলাদেশী’ আমার পরিচয়

Nodi Ausনাদেরা সুলতানা নদী: থাকি অস্ট্রেলিয়ার এমন এক শহরে যেটি কিনা বিশ্বের অন্যতম নিরাপদ এবং সুযোগ-সুবিধা সমৃদ্ধ একটা শহর। যদিও প্রতিদিন ঘুম থেকে উঠে জীবন ও জীবিকার তাগিদে এখানেও আছে নানান রকম উৎকন্ঠা; তার ওপর ঘরে-বাইরের প্রায় সব কাজই করতে হয় নিজে, সেই সীমাহীন ব্যস্ততার চাপ তো আছেই।

কিন্তু কোথাও যখন যে সময় যেতে চাই, যেতে পারি ঠিক সময়েই, যখন যা খেতে চাই, সেটা খেতে পারি এবং সেটা পাই একদম ফ্রেশ; নিজের ঘরে যেমন ইচ্ছে ঠিক তেমনি থাকতে পারি, ভুলে দরজা খুলে কোথাও চলে গিয়ে ফিরে এসে সব অক্ষতই পাই। মোট কথা ”মানসিক” বা ”একান্ত শারীরিক” সমস্যা ছাড়া এখানে রাষ্ট্রের পক্ষে যা যা সম্ভব সবই তার নাগরিকদের জন্যে করে এবং আমি তাদের একজন।

সমস্যা হচ্ছে গত ক’দিন ধরে অনবরত মাথার মাঝে একটাই প্রশ্ন, আমি জন্মগতভাবে একজন ”বাংলাদেশী”;  আজ বাংলাদেশে থাকা আমার পরিবার-পরিজন-স্বজনেরা একদম ভালো নেই, আমি কেন ভালো থাকব; আমার ‘জনম দুঃখী কপাল পোড়া বাংলাদেশ’, ‘দুঃখিনী বাংলাদেশ’কে নিয়ে আজ খেলছে কিছুও মানুষ, পুড়ছে ‘কিছু অসহায় মানুষ’, পুড়ছে কোটি কোটি প্রাণ দেশে এবং দেশের বাইরে।

কোন রাজনৈতিক বিশ্লেষণে যাওয়ার মত মনের জোর এই মূহূর্তে নেই; সময়ই বলে দিবে কে বা কারা ইতিহাসের আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত হবে। শুধু জানি, যে বা যারা এই নৃশংসতা করছে তাদের কোনদিন এই অক্ষম আমি ক্ষমা করবো না; আমি আমার সন্তানকেও সেটা বলে যাব।

বাংলাদেশের এমন দম বন্ধ করা একটা অবস্থার মাঝেও জানালা খুলে বসে আছি বাংলাদেশ থেকে কখন আবার পাবো কিছু মিষ্টি সুবাতাস, কখন লাল সুবুজের বুক থেকে শকুনের কালো ছায়া’টা সরে যাবে, সেটি শোনার প্রতিক্ষায়। এখানে অনেক বেশি কাজ করতে হয়, শরীর মন খারাপ হলে খুব বেশিই ওলট-পালট হয়ে যায় সব কিছু; মন খারাপ করে বিলাপ-প্রলাপ করবো সে উপায়ও নেই।

আজকাল দিন শেষে খুব ভয়ে ভয়ে বাংলাদেশের চ্যানেলগুলোতে রিমোট চাপি আর মনে মনে শুধু বলি, ‘আর একটাও এমন মৃত্যু চাই না’, ‘পুরো বিশ্বের সামনে এমন পোড়া মুখের ছবি দিয়ে নিজেদের এমন নিষ্ঠুর অমানবিক চরিত্র বের হোক আর কিছুতেই চাই না’। জানি আমি বাংলাদেশের বিশিষ্ট কেউ নই, আমার ভালো থাকা, মন্দ থাকার উপর আজকের বাংলাদেশে কোন প্রভাব পড়বে না, তারপরও বলছি ‘আমার ভালো থাকা আমাকে ভীষণ অপরাধী করে দেয় আজকাল’। বুকের মাঝে রক্ত ক্ষরণ নিয়ে, আমার সবটুকু অস্তিত্ব দিয়ে বলছি, ‘ভালো থেকো স্বদেশ, প্রিয় বাংলাদেশ’!

প্রবাসী লেখক, এডিলেড, সাউথ অস্ট্রেলিয়া

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.