ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে আপাত ‘সমঝোতা’

IRAN+NUKE+2উইমেন চ্যাপ্টার ডেস্ক: তেহরানের পরমাণু কর্মসূচি নিয়ে বিতর্কের আপাত অবসান ঘটতে যাচ্ছে। শেষ পর্যন্ত ইরানের সঙ্গে চুক্তিতে পৌঁছাতে পেরেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্যসহ ছয়টি শক্তিধর দেশ। চার দিনেরও বেশি সময় ধরে দফায় দফায় আলোচনা ও দর কষাকষির পর যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, চীন রাশিয়া ও জার্মানির সঙ্গে রোববার প্রথম প্রহরে ইরানের এই সমঝোতা হয়।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতিমালা বিষয়ক প্রধান ক্যাথেরিন অ্যাশটন বলেছেন, এই চুক্তির ফলে পূর্ণাঙ্গ চুক্তির পথ উন্মুক্ত হলো। ইরানের প্রেসিডেন্ট হাসান রৌহানি এই চুক্তিতে অভিনন্দন জানিয়েছেন। জেনেভায় ওই বৈঠকের পর ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভাদ যারিফ বলেন, আমরা একটি চুক্তিতে পৌঁছেছি। তবে যেকোন চুক্তির ক্ষেত্রে মনে রাখতে হবে যে, ইউরেনিয়াম সমৃদ্ধ করাটা ইরানের একটি অধিকার। তিনি বলেন,  সমঝোতা হতে হলে এটা সবাইকে মেনে নিতে হবে যে ইরান তার ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচী চালিয়ে যাবে। এটা না হলে তারা কোন প্রস্তাবেই রাজি হবে না।

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী লরাঁ ফ্যাবিয়াসও সমঝোতার বিষয়টি নিশ্চিত করেছেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি এবং রাশিয়ার সের্গেই লাভরভও এই বৈঠকে অংশ নেন।  তাৎক্ষণিকভাবে চুক্তির বিস্তারিত প্রকাশ করা না হলেও এর মধ্য দিয়ে  পরমাণু কর্মসূচি নিয়ে ইরানের সঙ্গে পশ্চিমা দেশগুলোর দীর্ঘ এক দশকের স্নায়ুক্ষয়ী বিরোধের অবসান ঘটবে বলেই আশা করছেন বিশ্লেষকরা।

বিশ্বের অন্যান্য খবর:

পোলান্ডে জাতিসংঘের জলবায়ু সম্মেলনে শেষ মূহূর্তে একটি সমঝোতা হয়েছে। বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি রোধে ব্যবস্থা গ্রহণের জন্যে ২০১৫ সালের প্যারিস সম্মেলনে একটি আইনগত বাধ্যবাধকতা তৈরি করা হবে। এ বিষয়ে একমত হয়েছে ধনী আর গরীব দেশের প্রতিনিধিরা। কার্বন নি:সরণ বন্ধে আরো কার্যকর ব্যবস্থা গ্রহণ আর ক্ষতিগ্রস্ত দেশগুলোর জন্যে সাহায্য দিতে একমত হয়েছে দেশগুলো।

সিরিয়ার বিরোধীরা জানিয়েছে যে সরকারি বিমান হামলায় আলেপ্পো শহরে কমপক্ষে চল্লিশজন নিহত হয়েছে। বলা হচ্ছে, বিদ্রোহীদের একটি ঘাটি লক্ষ করে ওই হামলা চালানো হলেও, পাশের একটি কাচাবাজারের উপর মিসাইলগুলো আঘাত করলে পনেরোজন নিহত হয়। পাশের শহরে অপর একটি হামলায়  কুড়িজনের বেশি মানুষ নিহত হয়েছে।

খেলোয়াড়দের বাণিজ্যিক করণের বিরুদ্ধে সতর্ক করে দিয়েছেন পোপ ফ্রান্সিস। অলিম্পিক মুভমেন্টের শীর্ষব্যক্তিদের সাথে আলাপকালে পোপ বলেন, যখন খেলার সাথে অর্থনৈতিক বিষয় জড়িত হয়ে পড়ে, সবকিছু ছাপিয়ে জয়ই প্রধান হয়ে দাঁড়ায়। তখন খেলার আর খেলোয়াড়ের মান কমে যাওয়ারও ঝুঁকি থাকে।

পাকিস্তানের কর্মকর্তারা জানিয়েছে যে, পোলিও টিকা দেয়ার কাজে জড়িত  চারজন স্কুল শিক্ষককে অপহরণ করেছে সন্দেহভাজন জঙ্গিরা। খাইবার আদিবাসি এলাকা থেকে বন্দুকের মুখে তাদের তুলে নিয়ে যাওয়া হয়।  জঙ্গিদের দাবি, টিকার মাধ্যমে মুসলিমদের বিরুদ্ধে পশ্চিমা ষড়যন্ত্র করা হচ্ছে।

চীনের নতুন আকাশ প্রতিরক্ষা জোনের প্রতিবাদ জানিয়ে জাপান বলছে, এটি খুবই বিপদজনক একটি পদক্ষেপ নেওয়া হচ্ছে। পূর্ব চীন সাগরের ওই ম্যাপটি সম্প্রতি প্রকাশ করে চীন। কিন্তু জাপানের দাবি, তাদের জলসীমার সেনকাকু নামে পরিচিত কয়েকটি দ্বীপকে চীন তাদের আকাশসীমায় অর্ন্তভুক্ত করেছে। এই দ্বীপ নিয়ে দুই দেশের মধ্যে বিতর্ক রয়েছে।

আমেরিকান ড্রোন হামলার প্রতিবাদের কয়েক হাজার মানুষ পাকিস্তানে বিক্ষোভ করেছে এবং তারা আফগানিস্তানে ন্যাটোর রসদ সরবরাহ পথ বন্ধ করে দেওয়ারও হুমকি দিয়েছে। পেশোয়ারে মিছিলের নেতৃত্ব দিয়ে ইমরান খান বলেছেন, যতদিন ড্রোন হামলা বন্ধ করা না হবে, ততদিন তাদের আন্দোলন চলবে।

শেয়ার করুন:
Copy Protected by Chetan's WP-Copyprotect.