নতুন হাত-পা পেলেন রানা প্লাজার ১২ শ্রমিক

Rana Plaza Artificial+limbউইমেন চ্যাপ্টার: সাভারের রানা প্লাজায় ভবন ধসের ঘটনায় হাত-পা হারানো ১২ জন শ্রমিককে কৃত্রিম অঙ্গ প্রতিস্থাপন করে দিয়েছে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক।

শনিবার সকালে মোহাম্মদপুরের বাবর রোড এলাকায় ব্র্যাকের লিম্ব অ্যান্ড ব্রেস সেন্টারে রানা প্লাজার ১২ জন শ্রমিক এ প্রতিস্থাপনের পাশাপাশি এক লাখ টাকা করে অনুদানও পান। এর মধ্যে ১১ জন শ্রমিককে হাত (মেকানিক্যাল আর্টিফিসিয়াল আপার লিম্ব) এবং একজনকে পা প্রতিস্থাপন করে দেওয়া হয়েছে।

জানা গেছে, যুক্তরাজ্য থেকে আনা এ কৃত্রিম হাতটি আধুনিক প্রযুক্তিনির্ভর। এর তিনটি আঙ্গুল নাড়ানো যায়। এ দিয়ে দৈনন্দিন ছোট খাটো কাজ করা সম্ভব হবে।

রানা প্লাজায় হাত হারানো রিক্তা বেগম কৃত্রিম অঙ্গ পাওয়ার পর এক প্রতিক্রিয়ায় বলেন, “এখন থেকে কিছু কাজ এ হাত দিয়েই করতে পারব।”

এছাড়াও প্রত্যেকের ব্যাংক হিসাবে এক লাখ টাকা করে জমা হয়েছে। এ থেকে তারা প্রতি মাসে এক হাজার টাকা করে মুনাফা তুলতে পারবেন। ব্র্যাক কর্মকর্তারা জানান, পাঁচ বছর পরে চাইলে এই টাকার পুরোটা তুলে নেয়া যাবে।

গত ২৪ এপ্রিল সাভার বাসস্ট্যান্ড এলাকার নয় তলা রানা প্লাজা ধসে সহস্রাধিক পোশাককর্মী নিহত হন। আহত হন কয়েক হাজার শ্রমিক। এদের মধ্যে অনেকেই আবার হাত-পা হারিয়ে স্থায়ীভাবে পঙ্গু হয়ে যান।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.