প্রশংসিত বাংলাদেশের নারী পুলিশও

women Police-Workshopঅন্যমাধ্যম থেকে নেয়া: শান্তিরক্ষীদের মতো জাতিসংঘ মিশনে কর্মরত বাংলাদেশি নারী পুলিশ সদস্যদের ভূমিকাও প্রশংসিত হয়েছে। দ্বন্দ্ব-সংঘাতে ক্ষত-বিক্ষত জনপদে শান্তি প্রতিষ্ঠার জন্যে কর্মরত জাতিসংঘ পুলিশের কমান্ডিং অফিসারদের দুই দিনব্যাপী এক কর্মশালায় এই প্রশংসা কুড়ান তারা।

নিউইয়র্কে অনুষ্ঠিত এই কর্মশালায় জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের পুলিশ অ্যাডভাইজার স্টিফেন ফেলার বলেন, “হাইতি পুনর্বাসন মিশনে কর্মরত বাংলাদেশি মহিলা পুলিশ অবিস্মরণীয় ভূমিকা প্রদর্শন করে চলেছেন। তাদের দায়িত্ববোধ প্রশংসনীয়।”

যুদ্ধ বিধ্বস্ত অথবা সংঘাতপীড়িত অঞ্চলে নির্যাতিত নারীদের মধ্যে আস্থা আনার ক্ষেত্রে নারী পুলিশ সদস্যদের গুরুত্বের কথা তুলে ধরে তিনি বলেন, “এখনো বিশ্বের অনেক দেশেই ধর্ষিত নারী তাদের অভিযোগ কোনো পুরুষের কাছে বলতে স্বাচ্ছন্দ্য বোধ করেন না।”

জাতিসংঘের সহকারী মহাসচিব আমিরা হক কঙ্গো মিশন পরিদর্শনের অভিজ্ঞতা তুলে ধরে বলেন, “‘আমি যখন এয়ারপোর্টে নামি, তখন একদল নারী পুলিশ আমাকে গার্ড অব অনার দিয়েছিল। তাদের স্মার্টনেস আমাকে অভিভূত করেছে। একইদিন সন্ধ্যায় আমার সৌজন্যে দেওয়া ডিনার পার্টিতে অংশ নিয়ে দেখতে পেলাম, ওই নারী পুলিশ কর্মকর্তারাই সুন্দর শাড়ি পড়ে চমৎকারভাবে খাবার পরিবেশন করলেন। যখন যেখানে যেমন প্রয়োজন, তেমনভাবে নিজেকে প্রস্তুত রাখাই তো বড় সাফল্য।”

কর্মশালায় জাতিসংঘ মিশনে নারী পুলিশ সদস্যদের যোগদান থেকে শুরু করে দায়িত্ব পালনের বিষয়গুলো তুলে ধরে একটি প্রামাণ্যচিত্র দেখানো হয়।

এতে বাংলাদেশের গ্রামাঞ্চলের নারীরা কী ধরনের প্রতিকূলতা অতিক্রম করে পুলিশ বাহিনীতে যোগ দিচ্ছেন, প্রশিক্ষণ নিচ্ছেন এবং এরপর স্বামী-সন্তান-পরিবারের মায়া কাটিয়ে শান্তিরক্ষা মিশনে দায়িত্ব পালন করছেন, তা উঠে আসে।

কর্তব্যনিষ্ঠার জন্য জাতিসংঘ মিশনে বাংলাদেশি নারী পুলিশের সংখ্যা আরো বাড়বে বলে আশা প্রকাশ করেছেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এ কে এ মোমেন। তবে সামাজিক পরিস্থিতির কারণে নারী পুলিশ পর্যাপ্ত সংখ্যক না পাওয়ার বিষয়টিও স্বীকার করেন মোমেন।

তিনি জানান, বর্তমানে জাতিসংঘ পুলিশে বাংলাদেশি রয়েছেন ১৮৩৭ জন, এর মধ্যে ১৯১ নারী।

বর্তমানে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে ৮০২৭ জন বাংলাদেশি সেনা রয়েছেন। সংখ্যার দিক থেকে পাকিস্তানের পরই বাংলাদেশের অবস্থান।

(বিডিনিউজটোয়েন্টিফোরডটকম থেকে নেয়া)

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.