শচীনের ঝুলিতে এবার ‘ভারতরত্ন’

Shachin-Anjaliউইমেন চ্যাপ্টার ডেস্ক:  লিটল মাস্টার শচীন রমেশ টেন্ডুলকারকে দেশের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ‘ভারতরত্ন’ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। তাঁর ভক্তরা বহুদিন ধরেই তাদের প্রিয় ক্রিকেটারকে এই পুরস্কার দেওয়ার দাবিতে সোচ্চার ছিলেন। অবশেষে পূরণ হতে যাচ্ছে সেই দাবি। শনিবার মুম্বাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্ট বিজয় শেষে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের আনুষ্ঠানিক ঘোষণা দেন শচীন টেন্ডুলকার। এর কিছুক্ষণ পরেই এই পদকের ঘোষণা আসে। ভারতের প্রথম ক্রীড়াবিদ হিসেবে এই পুরস্কার পেতে যাচ্ছেন তিনি। এই অসাধারণ সম্মান মা’কে উৎসর্গ করেছেন ব্যাটিং-কিংবদন্তি।

শত রেকর্ডের ভারে নত শচীনের খেলোয়াড়ি জীবনের শেষদিনে আরও দুটি রেকর্ড জমা হলো। সবচেয়ে কম বয়সে (৪০ বছর) ভারতের সবচেয়ে বড়, সম্মানজনক, সর্বোচ্চ বেসামরিক রাষ্ট্রীয় এই পুরস্কার।

মুম্বাই টেস্ট শেষ হওয়ার কিছুক্ষণ পর ভারতের রাষ্ট্রপতি ভবন থেকে টেন্ডুলকারকে ‘ভারতরত্ন’ দেওয়ার ঘোষণা আসে। এক বিবৃতিতে জানানো হয়, “শচীন টেন্ডুলকার নিঃসন্দেহে এক অসাধারণ ক্রিকেটার, একজন জীবন্ত কিংবদন্তি। বিশ্বজুড়ে তিনি কোটি-কোটি মানুষকে অনুপ্রাণিত করেছেন। ১৬ বছরের তরুণ বয়স থেকে গত ২৪ বছরে বিশ্বজুড়ে ক্রিকেট খেলেছেন টেন্ডুলকার, দেশকে এনে দিয়েছেন অজস্র সম্মান। ক্রীড়াবিশ্বে তিনি ভারতের এক সত্যিকারের প্রতিনিধি। ক্রিকেটে তার অর্জনের সমকক্ষ বা তার রেকর্ডের সঙ্গে তুলনীয় কেউ নেই। তার ক্রীড়াসুলভ মনোভাব অতুলনীয়।”

মহারাষ্ট্রের সপ্তম ব্যক্তি হিসেবে ‘ভারতরত্ন’ পুরস্কার পাওয়ার ঘোষণা শোনার পর টেন্ডুলকার বলেন, “এই পুরস্কার আমি আমার মাকে উৎসর্গ করছি।”

টেন্ডুলকারকে ‘ভারতরত্ন’ দেওয়ার দাবিতে ভারতের বহু বিখ্যাত ব্যক্তিও সোচ্চার। প্রখ্যাত সঙ্গীতশিল্পী লতা মঙ্গেশকর তাদের মধ্যে অন্যতম। এক টিভি চ্যানেলকে তিনি বলেন, “দেশের জন্য সে (টেন্ডুলকার) যা করেছে, তা খুব কম মানুষই করতে পারে। এই সম্মান তার প্রাপ্য। সে আমাদের সবাইকে গর্বিত করেছে।” ২০০১ সালে ‘ভারতরত্ন’ পান লতা মঙ্গেশকর।

শচীনের আগে সবচেয়ে কমবয়সী হিসেবে এ পুরস্কার পেয়েছিলেন ভারতের সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধী (৪৭ বছর বয়সে -মরণোত্তর)। এবছর শচীনের সঙ্গে এ পুরস্কার আরও পেয়েছেন ৬০টি পিএইচডি ডিগ্রির অধিকারী ৭০ বছর বয়সী রসায়নবিদ সিএনআর রাও। চার বছর পর ২০১৩ সালের ১৬ নভেম্বর এ পুরস্কার দেওয়া হলো।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.