আন্তর্জাতিক অঙ্গনের খবরাখবর (আপডেটসহ)

Cameronউইমেন চ্যাপ্টার: ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগ বলেছেন, শ্রীলংকায় গৃহযুদ্ধ শেষে নির্যাতনের যেসব অভিযোগ উঠেছে, সেগুলো তদন্তে নিজেরাই একটি কমিটি গঠন করবে বলে তিনি বিশ্বাস করেন। এর আগে তাদের দাবি মেনে না নেওয়া হলে আন্তর্জাতিক তদন্ত  কমিটি গঠনের যে প্রস্তাব দেয় ব্রিটেন, তারই পরিপ্রেক্ষিতে মি. হেগ একথা বলেন।

এদিকে শ্রীলঙ্কায় যুদ্ধাপরাধের অভিযোগ নিয়ে ব্রিটেন আর শ্রীলঙ্কার বিরোধ এখন কমনওয়েলথ সম্মেলনে প্রধান বিষয় হয়ে উঠেছে। ওই অভিযোগের একটি আন্তজার্তিক তদন্ত করতে ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের আহবানের পর শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসে বলছেন, ব্রিটেনের উচিত ইরাক যুদ্ধ আর ১৯৭২ সালে উত্তর আয়ারল্যান্ডের হত্যাকাণ্ডের ঘটনার তদন্ত করা। শ্রীলঙ্কা নিয়ে কপটতা না করার জন্যেও তিনি আন্তজার্তিক সম্প্রদায়কে সতর্ক করে দেন।

অস্ট্রেলিয়া বলেছে, মানুষ পাচার মোকাবিলায় তারা শ্রীলংকাকে দুটি পেট্রোল নৌকা দিতে যাচ্ছে। প্রধানমন্ত্রী টনি অ্যাবোটের কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়, শ্রীলংকাকে এরই মধ্যে এ ধরনের ঘটনা প্রতিরোধে জোর সহায়তা দেওয়া হচ্ছে।

মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনের ‘রান-অফ’ পর্বে জয়ী হয়ে দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন আবদুল্লাহ ইয়ামিন। তিনি মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মামুন আব্দুল গাউয়ুমের ছোট ভাই। শনিবার মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনের ‘রান-অফ’ পর্ব অনুষ্ঠিত হয়। দেশটির নির্বাচন কমিশনের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ইয়ামিন ৫১ দশমিক ৩ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন, অপরদিকে প্রতিদ্বন্দ্বী প্রার্থী সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ পেয়েছেন ৪৮ দশমিক ৬ শতাংশ ভোট। এর আগে মালদ্বীপের দ্বিতীয় দফার নির্বাচনে পরাজয় মেনে নিয়েছেন সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশেদ। প্রথম দফার নির্বাচনে তিনি কিছুটা এগিয়ে থাকলেও, পঞ্চাশ শতাংশের কম ভোট পাওয়ায় দ্বিতীয় দফার ভোটগ্রহণ হয়। কিন্তু কয়েক দফায় বিলম্বিত এই নির্বাচনে শেষ মূহূর্তে বেশ কয়েকটি রাজনৈতিক দল প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামেনকে সমর্থন দিলে তিনি ভোটে এগিয়ে যান।

আফগানিস্তানের কাবুলের একটি পুলিশ চেকপোস্টে একটি আত্মঘাতী বোমা হামলায় একজন পুলিশ কর্মকর্তাসহ মোট ১০ জন নিহত হয়েছে। এমন জায়গায় হামলাটি চালানো হয়েছে, যেখানে সামনের সপ্তাহেই আফগান গোত্রপতিদের নিয়ে লয়া জিরগার বৈঠক বসার কথা রয়েছে। ওই বৈঠকে যুক্তরাষ্ট্রের সাথে আফগানিস্তানের ভবিষ্যত সম্পর্ক নিয়ে আলোচনা হবে। তালেবান এই হামলার দায়িত্ব স্বীকার করেছে।  পুলিশ জানিয়েছে, হামলার সময় এমন একটি গাড়িবোমার বিস্ফোরণ ঘটনা হয়, যা সাধারণত আফগান সেনারা ব্যবহার করে।

ফিলিপাইনে ভয়াবহ ঝড়ের পর আন্তর্জাতিক সাহায্য এসে পৌঁছাতে শুরু করেছে এবং দেশটির ১০ হাজারের বেশি মানুষের কাছে সাহায্য পৌঁছে দেওয়া হয়েছে। সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে স্থানীয়দের পাশাপাশি আন্তর্জাতিক উদ্ধারকর্মীরা কাজ শুরু করেছে। আমেরিকান বিমান থেকে বিধ্বস্ত এলাকাগুলোতে ত্রাণ বিতরণ করা হচ্ছে।

রেডক্রসের একজন মুখপাত্র প্যাট্রিক ফুলার বলছেন, এখন অনেক সাহায্য আসছে, প্রতিদিনই এই পরিমাণ বাড়বে। কিন্তু এখন যেটি সবচেয়ে বেশি দরকার, তা হলো দীর্ঘমেয়াদে সাহায্যের প্রস্তুতি। জাতিসংঘ জানিয়েছে যে কমপক্ষে ছয়মাস খাবার, আশ্রয় আর পানি সরবরাহ করার উদ্দেশ্যে তারা তহবিল সংগ্রহের চেষ্টা করছে।

চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া জানিয়েছে যে, ছুরি আর কুঠার নিয়ে নয়জন ব্যক্তি সিনজিং প্রদেশের একটি পুলিশ ঘাঁটিতে হামলা চালিয়ে দুজন কর্মকর্তাকে হত্যা করেছে। এ সময় পুলিশের গুলিতে ওই নয়জন হামলাকারীই নিহত হয়। এই হামলার জন্যে উত্তর-পশ্চিম চীনের একটি বিছিন্নতাবাদী গোষ্ঠীকে দায়ী করছে বেইজিংএর কর্মকর্তারা।

মিশরে সব রাজনৈতিক দলের আলোচনার মাধ্যমে বর্তমান রাজনৈতিক সংকট নিরসনের প্রস্তাব করেছে মুসলিম ব্রাদারহুডের নেতৃত্বাধীন একটি কোয়ালিশন। এক বিবৃতিতে সংগঠনটি বলেছে, মিশরের বর্তমান সংকট একমাত্র আলোচনার মাধ্যমেই সমাধান সম্ভব। মোহাম্মদ মোরসিকে তারা পুনরায় প্রেসিডেন্ট পদে বহালের দাবি না করলেও বিবৃতিতে সামরিক পদক্ষেপকে একটি অভ্যুত্থান হিসাবে দাবি করা হয়েছে।

রাশিয়ার নিরাপত্তা বাহিনী জানিয়েছে যে ককেশাস অঞ্চলে এক বন্দুকযুদ্ধে পাঁচজন জঙ্গি নিহত হয়েছেন। এদের মধ্যে দিমিত্রি সকোলভ নামের একজন রয়েছেন যার স্ত্রী একটি বাসে আত্মঘাতী হামলায় ছয়জনকে হত্যা করেছিলেন।

ত্রিপোলির একটি মিলিশিয়া বাহিনীর জন্যে পাঠানো সাহায্য প্রবল প্রতিরোধে  ফিরিয়ে দেওয়া হয়েছে। শুক্রবার বিক্ষুদ্ধ জনতার উপর গুলি চালানোর পর ত্রিপোলির ওই মিলিশিয়া বাহিনীর উপর হামলা করে স্থানীয়রা। মিসরা শহর থেকে মিলিশিয়াদের সাহায্য হিসাবে অন্য বাহিনীর সদস্যরা আসার চেষ্টা করলে স্থানীয়রা ভারী প্রতিরোধ গড়ে তোলে। সংঘর্ষে একজন নিহত হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে।

শেয়ার করুন:
Copy Protected by Chetan's WP-Copyprotect.