সাঈদা খানম-প্রথম নারী আলোকচিত্রী

Sayeda Khanam-Photo Journoউইমেন চ্যাপ্টার: সাঈদা খানম বাংলাদেশের প্রথম নারী আলোকচিত্রী। আন্তর্জাতিকভাবে বাংলাদেশের নারী আলোকচিত্রী হিসেবে পুরস্কৃত হয়েছিলেন তিনিই প্রথম।

জন্ম ২৯ ডিসেম্বর ১৯৩৭ সালে, পাবনায়। ১৯৪৯ সালে, মাত্র ১২ বছর বয়সে হাতে তুলে নেন ক্যামেরা। রক্ষণশীল একটি সমাজে ক্যামেরা হাতে শুরু হয় তাঁর অন্যরকম যুদ্ধ। সকল বিঘ্ন অতিক্রম করে এগিয়ে গেছেন-সান্নিধ্যে এসেছেন অনেক গুণী ব্যক্তিত্বের।

ছবি তুলেছেন অনেক গুণী ব্যক্তির-শিল্পাচার্য জয়নুল আবেদীন, ইন্দিরা গান্ধী, কাজী নজরুল ইসলাম, ওস্তাদ আলাউদ্দিন খাঁ, রাণী এলিজাবেথ, মাদার তেরেসা, শেখ মুজিবুর রহমান, মওলানা ভাসানী, উত্তম কুমার, সত্যজিৎ রায়, সৌমেন্দ্রনাথ ঠাকুর, অড্রে হেপবার্ন প্রমুখের ছবি ক্যামেরায় ধারণ করেছিলেন। সাইদা খানমের জীবন বর্ণাঢ্য।

Sayeeda Khanam 3 Sayeeda Khanam 2১৯৫৬ সাল থেকে ‘বেগম’ পত্রিকায় আলোকচিত্রী হিসেবে কাজ শুরু করেন। পাশাপাশি বিভিন্ন পত্রিকায় লিখেছেন। ১৯৬৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে এমএ; ১৯৭২ সালে একই প্রতিষ্ঠান থেকে গ্রন্থাগার বিজ্ঞানে এমএ পাস করেন। ১৯৭৪ থেকে ১৯৮৬ সাল পর্যন্ত চাকরি করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে; বাংলা বিভাগের সেমিনার লাইব্রেরিতে, লাইব্রেরিয়ান হিসেবে। সমাজসেবায়ও উল্লেখযোগ্য অবদান রেখেছেন। তবে আলোকচিত্রী হিসেবেই তাঁর খ্যাতি ছাড়িয়ে যায় সবকিছুকে।

সৌজন্যে: আলমগীর হক স্বপন

শেয়ার করুন:
Copy Protected by Chetan's WP-Copyprotect.