আশুলিয়ার সব কারখানা আজ বন্ধ

garments2উইমেন চ্যাপ্টার: ‘নিরাপত্তার স্বার্থে’ আশুলিয়ার সব পোশাক কারখানা আজ বুধবার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন মালিকরা। মঙ্গলবার দিনভর বিক্ষোভ-ভাংচুরের পর আশুলিয়ার কারখানার মালিকরা জরুরি বৈঠক করে এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গেছে।

কর্তৃপক্ষের দাবি, গত দুই দিন ধরে অস্থিরতার মধ্যে ব্যাপক ভাংচুর ও লুটপাট হয়েছে। নিরাপত্তার স্বার্থেই বুধবার কারখানা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ন্যূনতম মজুরি দ্রুত বাস্তবায়নের দাবিতে মঙ্গলবার সকালে আশুলিয়া এলাকার বিভিন্ন কারখানার শ্রমিকরা রাস্তায় নেমে আসে। আন্দোলনরত শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষের পর বাইপাইল থেকে জিরাবো এবং জিরাবো থেকে বিশমাইল পর্যন্ত সড়কের দুই পাশের দেড়শ’ কারখানায় ছুটি ঘোষণা করা হয়।

শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ এর আশুলিয়া অঞ্চলের আহ্বায়ক সালাম মুর্শেদী জানান, আশুলিয়া অঞ্চলে ২৫০টি পোশাক কারখানা মোট শ্রমিকের সংখ্যা চার  লাখেরও বেশি। এসব কারখানায় বাংলাদেশ থেকে রপ্তানি করা মোট পোশাকের ১৮ থেকে ২০ শতাংশ প্রস্তুত হয়।

গত দুদিন ধরে গাজীপুরে বিভিন্ন কারখানার শ্রমিকরা ন্যূনতম মজুরি বোর্ড ঘোষিত বেতন কাঠামো বাস্তবায়নের দাবিতে আন্দোলন করছে। এজন্য গাজীপুর এলাকার বেশ কিছু কারখানা বন্ধও ঘোষণা করা হয়েছে।

শেয়ার করুন:
Copy Protected by Chetan's WP-Copyprotect.