পোশাক শ্রমিকদের চূড়ান্ত মজুরি শিগগিরই

rmgউইমেন চ্যাপ্টার: পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরির ‘চূড়ান্ত’ ঘোষণার নতুন তারিখ ২১ নভেম্বর নির্ধারণ করেছেন শ্রমমন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজু। সোমবার সচিবালয়ের ব্যবসায়ী সংগঠনের নেতাদের সঙ্গে এক বৈঠকের পর তিনি সাংবাদিকদের একথা জানান।

তিনি বলেন, ২১ নভেম্বরের মধ্যেই চূড়ান্ত মজুরি ঘোষণা করা হবে এবং শুধু শ্রমিকদেরকেই দেওয়া হবে, তা নয়, মালিকপক্ষকেও কিছু পেতে হবে।

মন্ত্রী জানান, পোশাক শ্রমিকদের জন্য ‘ওয়েজ বোর্ড’ ঘোষণা করা হলেও আপত্তি নিষ্পত্তির জন্য ১৪ দিন সময় রাখা হয়েছিল। ব্যবসায়ী প্রতিনিধিরা মজুরি বোর্ডের প্রস্তাব নিয়ে ‘আপিল’ করেছেন।

শ্রমিকদের উদ্দেশ্যে রাজু বলেন, “আপনারা ওয়েট করেন, দেখেন, সরকার এবং মালিকপক্ষ বসে সিদ্ধান্ত নেবে, যা আপনাদের মনঃপুত হবে।”

গত ৪ নভেম্বর মজুরি বোর্ডের সভায় ভোটাভুটিতে ৫ হাজার ৩০০ টাকা ন্যূনতম মজুরির প্রস্তাব চূড়ান্ত করা হলেও গার্মেন্ট মালিকরা এই পরিমাণ অর্থ দেওয়ার সামর্থ্য নেই বলে তা প্রত্যাখ্যান করেন। তাদের বক্তব্য হলো, সব পোশাক কারখানার পক্ষে এই মজুরি কার্যকর করা সম্ভব নয়। তাতে করে অনেক পোশাক কারখানা বন্ধও হয়ে যেতে পারে বলে তারা আশংকা প্রকাশ করেন। অন্যদিকে পোশাক শ্রমিকরা দীর্ঘদিন ধরে আট হাজার টাকা মজুরি নির্ধারণের দাবি জানিয়ে আসছে। তারাও সরকারের প্রতি তাদের দাবি পূরণের লক্ষ্যে আলটিমেটাম ঘোষণা করেন।

মঙ্গলবার থেকে সব পোশাক কারখানা খোলা রাখার আহ্বান জানিয়ে রাজু বলেন, “কারখানা খোলা না রাখলে শ্রমিকরা বেকার হয়ে পড়ে। কারাখানা বন্ধ হয়ে যায়।” হরতাল ও শ্রমিক অসন্তোষের কারণে তৈরি পোশাকের বাজার হাতছাড়া হয়ে যাচ্ছে বলেও তিনি মন্তব্য করেন।

এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি একে আজাদ ও আনিসুল হক, বিজিএমইএ সভাপতি আতিকুল ইসলাম, সাবেক সভাপতি টিপু মুন্সি, আব্দুস সালাম মুর্শেদীসহ ব্যবসায়ী নেতারা এবং শ্রম সচিব মিকাইল শিপারসহ অনেকেই এই বৈঠকে উপস্থিত ছিলেন।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.