অলিম্পিক মশাল নিয়ে মহাশূন্যে দুজন রুশ নভোচারী

Olympic Torchউইমেন চ্যাপ্টার ডেস্ক: ইউক্রেনের সোচিতে অনুষ্ঠেয় ২০১৪ সালের শীতকালীন অলিম্পিকের আগে প্রথমবারের মত অলিম্পিক মশাল নিয়ে মহাশূন্যে গেছেন দুজন রুশ নভোচারী। এর আগে ১৯৯৬ ও ২০০০ সালে অলিম্পিক মশাল মহাশূন্যে নেওয়া হয়েছিল। তবে এবারই প্রথম নভোযানের বাইরে মশাল নিয়ে ছয় ঘন্টা মহাশূণ্যে অবস্থান করবেন নভোচারী দু’জন।আলেগ কস্তোভ এবং সের্গেই রিয়াজানস্কি ভূপৃষ্ঠের ২৬১ মাইল ওপরে আন্তর্জাতিক স্পেস স্টেশনের বাইরে মশালটি তুলে ধরে ছবির জন্য পোজ দেন। নিরাপত্তার জন্য মশালটি স্টেশনের ভেতরে এবং অক্সিজেন সিস্টেমের অভাবে বাইরে নিভিয়ে রাখা হয়েছে।

গত ৭ অক্টোবর থেকে মশাল রিলে শুরু হয়েছে। চলবে আগামী বছর ফেব্রুয়ারির ৭ তারিখ পর্যন্ত। ওইদিনই সোচিতে পর্দা উঠবে শীতকালীন অলিম্পিকের। মশাল রিলেটি মস্কো থেকে সোচি পর্যন্ত যেতে রাশিয়ার ৮৩টি অঞ্চলের দুই হাজার নয়শ শহর এবং গ্রাম অতিক্রম করবে। পায়ে হেঁটে, কার, ট্রেন, প্লেনে করে যাবেন মশাল বহনকারীরা। তারা পাড়ি দিবেন ৬৫ হাজারেরও বেশি কিলোমিটার পথ। শীতকালীন অলিম্পিক ইতিহাসে এটিই হবে সবচেয়ে দীর্ঘতম রিলে পথ।

খেলার জগতের অন্যান্য খবর:

বিচারপতি মোহাম্মদ আবদুর রশিদকে প্রধান করে একটি ডিসিপ্লিনারি কমিটি গঠন করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। কমিটিতে আরো ১০ জন সদস্য থাকছেন, যাদের মধ্যে চারজন সাবেক ক্রিকেটার, তিনজন বিচারপতি আর নাগরিক সমাজের প্রতিনিধি থাকবেন। কবি নির্মলেন্দু গুণও রয়েছেন এই কমিটিতে। শনিবার কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে।

আবদুর রশীদের নেতৃত্বেই গঠিত হবে দুর্নীতি-বিরোধী ট্রাইব্যুনাল। মোট চারজন সদস্যকে নিয়ে ট্রাইব্যুনালটি গঠিত হবে। বিপিএল-এর ২০১২ সালের দ্বিতীয় আসরে ম্যাচ ফিক্সিং এর অভিযোগ-এর শুনানির জন্যই গঠিত হলো এই কমিটি।

ক্রিকেটের আরও খবর:

শ্রীলঙ্কার সাথে ওয়ানডে সিরিজের প্রথম খেলায় আজ হাম্বানটোটায় মাঠে নামবে সফররত নিউজিল্যান্ড। আজকের এই খেলায় কিউইদের মূল ভরসা বোলাররাই হবেন বলে ধারণা করা হচ্ছে। ক’দিন আগেই বাংলাদেশ সফরে এসে টাইগারদের হাতে হোয়াইটওয়াশ হতে হয়েছিল কিউইদের। তাই দেশে ফেরার আগে শ্রীলঙ্কার বিরুদ্ধে জয়ের লক্ষ্য কিউইদের।

ফুটবল

বিশ্ব ফুটবলের প্রধান সেপ ব্লাটার জানিয়েছেন, কাতারে অনুষ্ঠিতব্য ২০২২ সালের বিশ্বকাপ ফুটবল গ্রীষ্মকালের বদলে শীতকালে হবে। তবে এটি যাতে শীতকালীন অলিম্পিকের সাথে কোনরকম ঝামেলায় না ফেলে সেদিকেও নজর রাখা হবে।  তিনি বলেছেন, জানুয়ারি-ফেব্রুয়ারি মাসের দিকে শীতকালীন অলিম্পিকের সাথে যাতে এটি কোন সমস্যা তৈরি না করে, সেটিও বিবেচনায় রাখা হচ্ছে। কারণ একই সময়ে দুটি বড় আয়োজন হতে পারে না। যদিও খেলার চূড়ান্ত সময়সূচী সামনের বছর ফিফার নির্বাহী কমিটিতেই নেওয়া হবে।

স্প্যানিশ লা লিগায় গতরাতে ক্রিশ্চিয়ানো রোনালদোর হ্যাটট্রিকের সুবাদে রিয়াল সোসিয়েদাদকে ৫-১ গোলে হারিয়েছে রিয়াল মাদ্রিদ। নিজেদের মাঠ সান্তিয়াগো বার্নাবাউয়ে ১২ মিনিটের সময় প্রথম গোলটি করেন এই পর্তুগিজ তারকা। ম্যাচের অপর গোল দুটি করেন করিম বেনজেমা এবং জার্মান মিডফিল্ডার স্যামি খেদিরা। আর সোসিয়েদাদের পক্ষে একমাত্র গোলটি করেন আন্তইন গ্রিজমান। ১৩ ম্যাচে ৩১ পয়েন্ট নিয়ে লিগে রিয়াল মাদ্রিদের অবস্থান তৃতীয়। আর প্রথম ও দ্বিতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে ৩৪ পয়েন্ট নিয়ে বার্সেলোনা এবং ৩৩ পয়েন্ট নিয়ে আতলেতিকো মাদ্রিদ।

 এ মৌসুমে এটা রোনালদোর ২৪তম গোল। ১৬ গোল নিয়ে রোনালদোই এখন লা লিগার সর্বোচ্চ গোলদাতা। ১৩ গোল নিয়ে দ্বিতীয় স্থানে আছেন আতলেতিকো মাদ্রিদের স্ট্রাইকার দিয়েগো কস্তা।

এদিকে, ইংলিশ প্রিমিয়ার লিগে গতরাতে ছয়টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। এতে লিভারপুল ৪-০ গোলের বিশাল ব্যধানে ফুলহ্যামকে পরাজিত করেছে। এছাড়া এ্যাষ্টনভিলা ২-০ গোলে কার্ডিফকে, সাউথহ্যাম্পটন ৪-১ গোলে হালসিটিকে, এবং নরউইচ ৩-১ গোলে ওয়েস্টহ্যামকে হারিয়েছে। আর চেলসি ও ওয়েস্টব্রমের মধ্যকার ম্যাচটি ২-২ গোলে এবং ক্রিস্টাল প্যালেস ও এভারটনের মধ্যকার ম্যাচটি গোলশূন্যভাবে ড্র হয়েছে।

 টেনিস

 শনিবার আর্জেন্টিনার হুয়ান মার্তিন দেল পোত্রোকে ৪-৬, ৭-৬, ৭-৫ সেটে পরাজিত করে এটিপি ওয়ার্ল্ড ট্যুর ফাইনালসের সেমিফাইনালে উঠেছেন রজার ফেদেরার। ফাইনালে তার প্রতিপক্ষ বিশ্বের এক নম্বর খেলোয়াড় রাফায়েল নাদাল। অপর সেমিফাইনালে নোভাক জোকোভিচ মুখোমুখি হবেন স্তানিস্লাস ওয়ারিঙ্কোর।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.