চারদিনের হরতাল চলছে, সংঘর্ষ, বোমাবাজি, নিহত ১

Hartal 10 Novউইমেন চ্যাপ্টার: বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ডাকা টানা চারদিনের হরতালের শুরুতে সকালে চট্টগ্রামে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। প্রত্যক্ষদর্শীরা বলছেন, হরতাল সমর্থকদের ধাওয়ায় অটোরিকশা উল্টে নির্মল দাশ নামে একজন পরিচ্ছন্নতা কর্মী মারা যান। তবে হাটহাজারি থানা পুলিশ জানিয়েছে, পিকেটারদের ধাওয়ায় মারা গেছে কিনা তা তদন্ত করে দেখা হচ্ছে।

এছাড়া ঢাকা এবং ঢাকার বাইরে থেকেও আরও সহিংসতার খবর পাওয়া যাচ্ছে। নাটোর এবং ঈশ্বরদীতে রেললাইন উপড়ে ফেলা হয়েছে। নাটোরে রেল লাইন উপড়ে ফেলায় রোববার ভোর থেকে রাজধানীর সঙ্গে উত্তরাঞ্চলের রেল যোগাযোগ প্রায় ছয় ঘণ্টা বন্ধ থাকে।

রাজশাহী রেল পুলিশের ওসি আলমগীর হোসেন জানান, রাত সাড়ে ৩টার দিকে ঈশ্বরদী বাইপাস স্টেশন ও মুলাডুলি স্টেশনের মাঝে লালপুর উপজেলার শ্রীরামগাড়িতে ঢাকা-রাজশাহী রেল লাইনের প্রায় দেড় ফুট অংশ তুলে ফেলে দুর্বৃত্তরা। লাইন মেরামতের পর সকাল সাড়ে ৯টার দিকে আবার ট্রেন চলাচল শুরু হয় বলে জানান তিনি।

দিনের প্রথমভাগেই ঢাকায় বোমাবাজির আর বাসে আগুন দেওয়ার খবর পাওয়া গেছে।

সকাল থেকে রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, অন্যান্য দিনের হরতালের সকালে রাস্তায় যে সংখ্যায় মানুষ বা যানবাহন লক্ষ্য করা যায়, তুলনামূলকভাবে আজ তা আরও কম। তবে বিভিন্ন রাস্তায় র‍্যাব, পুলিশের বিপুল উপস্থিতি দেখা গেছে।

ঢাকার রাস্তায় হরতাল সমর্থকদের উপস্থিতি সকালের দিকে খুব একটা দেখা না গেলেও বেলা বাড়ার সাথে সাথে ঢাকার কোন কোন এলাকা থেকে সংঘর্ষের খবর পাওয়া যায়।

সকালের দিকে মিরপুরে একটি বাসে আগুন লাগিয়ে দেয়া হয়েছে। লালবাগে ককটেলের বিস্ফোরণ ঘটানো হয়েছে।

গুলশানে অবস্থিত বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার বাসার সামনে নিরাপত্তার কড়াকড়ি কিছুটা  শিথিল করা হয়েছে বলে খবর পাওয়া গেছে। এদিকে সকাল থেকেই বিএনপি অফিসের মূল ফটকটি তালা বন্ধ রয়েছে। তবে বিএনপি’র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী দলটির কেন্দ্রীয় কার্যালয়ের ভেতরেই অবস্থান করছেন বলে জানা গেছে।

নির্বাচনকালীন নির্দলীয় সরকারের দাবিতে রোববার থেকে টানা ৭২ ঘণ্টার হরতাল কর্মসূচির ঘোষণা দেয় বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট।

তবে হরতাল ঘোষণার পরপর শুক্রবার রাতে বিএনপি নেতা মওদুদ আহমেদ, এম কে আনোয়ার, রফিকুল ইসলাম মিয়া, আবদুল আউয়াল মিন্টু এবং শিমুল বিশ্বাসকে পুলিশ আটক করে। শনিবার তাদের আদালতে হাজির করা হলে কারাগারে পাঠানোর আদেশ দেওয়া হয়।

এই পাঁচজনকে আটক করার প্রতিবাদে ৭২ ঘন্টার হরতালের সময়-সীমা আরও ১২ ঘণ্টা বাড়িয়ে টানা চারদিন করা হয়।

শেয়ার করুন:
Copy Protected by Chetan's WP-Copyprotect.