ফিলিপাইনে ঝড়ে নিহতের সংখ্যা ১০ হাজার

Philipine cycloneউইমেন চ্যাপ্টার ডেস্ক: ফিলিপাইনে শক্তিশালী ঝড় হাইয়ানের আঘাতে ১০ হাজারেরও বেশি মানুষ নিহত হওয়ার খবর পাওয়া যাচ্ছে। শুক্রবারের এই ঝড়ে শুধুমাত্র দাকলোবান শহরেই এক হাজারের বেশি মানুষ মারা গেছে বলে বলছে রেডক্রস। লণ্ডভণ্ড হয়ে গেছে বেশ কয়েকটি দ্বীপ। দুর্যোগ-কবলিত এলাকায় ব্যাপক উদ্ধার তৎপরতা শুরু করা হয়েছে বলে দাবি করেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী মার রোক্সাস। রেডক্রসের পাশাপাশি সেনাবাহিনীও কাজ শুরু করেছে, তবে বন্যার পানির কারণে উদ্ধার তৎপরতা ব্যাহত  হচ্ছে।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের প্রতিরক্ষা বিভাগ বলছে, তারা ফিলিপাইনের উদ্ধার কাজে হেলিকপ্টার, বিমান এবং নৌবাহিনী দিয়ে সহায়তা করতে প্রস্তুত আছে। ফিলিপাইন সরকারের এক আবেদনের পরিপ্রেক্ষিতে তারা একথা জানায়।

বিশ্বের অন্যান্য দেশের টুকরো কিছু খবর:

জেনেভায় ইরানের পারমানবিক কর্মসূচী নিয়ে আলোচনাটি এখনো দ্বিধাবিভক্ত পর্যায়ে রয়েছে বলে মন্তব্য করেছেন ফরাসি পররাষ্ট্রমন্ত্রী লঁরা ফাবিয়াস। তিনি দাবি করেছেন, ইরানকে অবশ্যই তার পারমানবিক চুল্লির কর্মকান্ড স্থগিত করতে হবে এবং ইউরেনিয়ামের মান হ্রাস করতে হবে। তবে ইরানের প্রেসিডেন্ট হাসান রোহানি পশ্চিমা দেশগুলোকে সতর্ক করে দিয়ে বলছেন, এ বিষয়ে একটি সমঝোতার যে সুযোগ সৃষ্টি হয়েছে, সেটি তাদের নষ্ট করা ঠিক হবে না।

মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধী নেতা এবং সাবেক প্রেসিডেন্ট মোহাম্মেদ নাশিদ সংখ্যাগরিষ্ট ভোট পেয়েছেন, তবে পঞ্চাশ শতাংশের কম ভোট পাওয়ায় তাকে দ্বিতীয় দফা নির্বাচনের মুখোমুখি হতে হচ্ছে। দ্বিতীয় দফার ভোটগ্রহণ রোববার হওয়ার কথা থাকলেও তাঁর প্রতিদ্বন্দ্বী আবদুল্লাহ ইয়ামেন বলছেন, তার আরো সময় দরকার। তবে কমনওয়েলথের বিশেষ দূত ডন ম্যাককিনন সতর্ক করে দিয়ে বলেছেন, নির্বাচনে কোনরকম দীর্ঘসূত্রিতা গ্রহণযোগ্য হবে না।

বিশ্ব ফুটবলের প্রধান সেপ ব্লাটার জানিয়েছেন, কাতারে অনুষ্ঠেয় ২০২২ সালের বিশ্বকাপ ফুটবল গ্রীষ্মকালের বদলে শীতকালে হবে। তবে এটি শীতকালীন অলিম্পিকের সময় আয়োজন করা হবে না বলেও জানিয়েছেন মি. ব্লাটার। তিনি বলেছেন, জানুয়ারী ফেব্রুয়ারী মাসের দিকে শীতকালীন অলিম্পিকের সাথে যাতে এটি কোন সমস্যা তৈরি না করে, সেটিও বিবেচনায় রাখা হচ্ছে। কারণ একই সময়ে দুটি বড় আয়োজন হতে পারে না।  যদিও খেলার চূড়ান্ত সময়সূচি সামনের বছর ফিফার নির্বাহী কমিটিতে নেওয়া হবে।

চীনের এক সাম্প্রতিক এক তথ্যে দেখা যাচ্ছে যে, গত একদশকে দেশটিতে  ফুসফুসের ক্যান্সার আক্রান্তদের সংখ্যা অনেক বেড়ে গেছে। চীনের স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, এই হার এখন কমপক্ষে পঞ্চাশ শতাংশে এসে দাঁড়িয়েছে। গবেষকরা বলছেন, ধুমপান এবং পরিবেশ দুষণের কারণেই এ ধরণের আক্রান্তদের সংখ্যা বাড়ছে।

লিবিয়ার দারনাহ শহরে গাড়ি বোমা বিস্ফোরণে নিহত হয়েছেন মোহাম্মদ আল নায়াস নামের একজন সরকারি আইনজীবী। দেশটির অপর শহর বেনগাজীতে রাতভর সংঘর্ষে দুজন পুলিশ সদস্য নিহত হয়েছেন। মানবাধিকার সংস্থাগুলো বলছে, ২০১২ সাল থেকে রাজনৈতিক গুপ্তহত্যায় এ পর্যন্ত কমপক্ষে ৫০ জন নিহত হয়েছে।

সোমালিয়ার রাজধানী মোগাদিসুর একটি হোটেলের বাইরে জঙ্গিগোষ্ঠী আলশাবাবেব গাড়ি বোমা হামলায় কমপক্ষে ছয়জন নিহত হয়েছে। এদের মধ্যে একজন সংসদ সদস্য, একজন কূটনীতিক আর চারজন পুলিশ সদস্য রয়েছে। এদিকে দেশটির পুন্টল্যান্ডে একটি জেলখানায় বন্দুকধারীরা হামলা চালিয়ে দুজন কারা কর্মকর্তাকে হত্যা করেছে।

 কলম্বিয়ার সবচেয়ে সহিংস মাদক চক্রের নেতা সিপ্রিয়াম ম্যানুয়েল পালেনসিয়াকে গ্রেপ্তার করেছে স্পেনের পুলিশ। তার বিরুদ্ধে হত্যা, মাদক চোরাচালান এবং চাঁদাবাজির অভিযোগ রয়েছে। ধারণা করা হচ্ছে, মাদক ব্যবসা পরিচালনার জন্যে জন্যে। মি. পালেনসিয়া স্পেনে এসেছিলেন।

শেয়ার করুন:
Copy Protected by Chetan's WP-Copyprotect.