প্রতিমন্ত্রী হলেন মেহের আফরোজ চুমকি

0

meher-afroj-chumki-edমহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন মেহের আফরোজ চুমকি এমপি। রোববার বিকেল ৫টায় বঙ্গভবনে তাকে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি আব্দুল হামিদ অ্যাডভোকেট।

চুমকিকে প্রথমে প্রতিমন্ত্রী হিসেবে শপথ পাঠ করানো হয়। এরপর মন্ত্রিপরিষদ বিভাগের এক প্রজ্ঞাপনে নবনিযুক্ত প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকিকে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে। এ প্রজ্ঞাপনে স্বাক্ষর করেছেন যুগ্ম সচিব আব্দুল ওয়াদুদ।

শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম এমপি।

শপথ অনুষ্ঠান পরিচালনা করেন মন্ত্রিপরিষদ সচিব মোশাররফ হোসাইন ভূঁইয়া।

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্বে থাকা শিরীন শারমিন চৌধুরী গত মাসে স্পিকার নির্বাচিত হওয়ায় পদটি শূন্য হয়। ওই দায়িত্বে কে আসছেন তা নিয়ে বেশ কিছুদিন ধরেই জল্পনা কল্পনা চলছিল।

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকি এ নিয়ে দ্বিতীয়বারের মতো সাংসদের দায়িত্ব পালন করলেও নির্বাচনে বিজয়ী হয়ে সংসদে এসেছেন এবারই প্রথম।

এর আগে ১৯৯৬-২০০১ মেয়াদে সপ্তম সংসদের সংরক্ষিত মহিলা আসন থেকে সদস্য হয়েছিলেন তিনি।

নব্বইয়ের দশকে স্বৈরাচারবিরোধী আন্দোলনে নিহত আওয়ামী লীগ নেতা ময়েজউদ্দীন আহমদের মেয়ে   মেহের আফরোজ চুমকির জন্ম ১৯৫৯ সালের ১ নভেম্বর, ঢাকায়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারী এই রাজনীতিবিদ আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ কমিটির সহকারী সম্পাদকের দায়িত্বে আছেন।

এছাড়া তিনি বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতির সভাপতি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য হিসাবেও দায়িত্ব পালন করছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারে মন্ত্রী আছেন মোট ৩১ জন, আর প্রতিমন্ত্রী ১৮ জন। মেহের আফরোজ চুমকি হবেন সরকারের ষষ্ঠ নারী সদস্য।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  

লেখাটি ২৭ বার পড়া হয়েছে


উইমেন চ্যাপ্টারে প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। এই সংক্রান্ত কোনো ধরনের দায় উইমেন চ্যাপ্টার বহন করবে না। উইমেন চ্যাপ্টার এর কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না।

Copy Protected by Chetan's WP-Copyprotect.