সারাবিশ্বের কিছু টুকরো খবর

worldউইমেন চ্যাপ্টার: পাকিস্তানের একটি আদালত দেশটির সাবেক সেনাশাসক পারভেজ মুশাররফের জামিন মঞ্জুর করেছে। ২০০৭ সালে একটি মসজিদে হামলার মামলায় জামিন দেয়া হলো তাকে। গত মাসে ইসলামাবাদে লাল মসজিদে হামলার জন্য সাবেক এই জেনারেলকে গ্রেপ্তার করা হয়। ওই হামলায় একশরও বেশি লোক নিহত হয়। জামিন পাওয়ায় তিনি গৃহবন্দীত্ব থেকে মুক্তি পাবেন বলে ধারণা করা হচ্ছে।

মিশরের অন্তবর্তীকালীন সরকারের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মোরসিসহ  মুসলিম ব্রাদারহুডের ঊর্ধ্বতন ১৪ সদস্যের বিচার শুরু হয়েছে আজ। তাদের বিরুদ্ধে বিক্ষোভকারীদের হত্যার অভিযোগ আনা হয়েছে। এ উপলক্ষে কায়রোয় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। তবে আদালতের কার্যক্রম শুরুর পর মোরসির সমর্থকরা স্লোগান শুরু করলে মূলতবি ঘোষণা করা হয়।  এদিকে মোরসির সমর্থকরা কায়রোতে আজ ব্যাপক বিক্ষোভের ডাক দিয়েছেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি সুষ্ঠু বিচারিক প্রক্রিয়া নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন। মি. কেরি এখন মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকায় নয়দিনের সফরের অংশ হিসেবে সৌদি আরবে রয়েছেন।

গণপ্রজাতন্ত্রী কঙ্গোর বিদ্রোহী গোষ্ঠী এম টুয়েন্টি থ্রির মধ্যে ব্যাপক লড়াইয়ের খবর পাওয়া যাচ্ছে। বিবিসির সংবাদদাতা জানাচ্ছেন, হাজার হাজার শরণার্থী উগান্ডার দিকে পালিয়ে যাচ্ছেন।

নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে একটি বরযাত্রীবহরের ওপর বন্দুকধারীদের হামলায় বরসহ ৩০ জনেরও বেশী নিহত হয়েছেন। বামা থেকে বানকি যাওয়ার পথে তারা ঐ হামলার শিকার হয়, ঐ রাস্তাটি ইসলামপন্থী জঙ্গীগোষ্ঠির হামলার কারণে কুখ্যাত। প্রত্যক্ষদর্শীরা রাস্তার পাশে প্রচুর লাশ পড়ে থাকতে দেখেছেন। এদের  অধিকাংশকেই গুলি করে হত্যা করা হয়েছে। জঙ্গীগোষ্ঠি বোকো হারামের হামলার কারণে গত মে মাস থেকে নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে জরুরি অবস্থা চলছে।

 অধিকৃত পূর্ব জেরুজালেম এবং পশ্চিমতীরে এক হাজার সাতশ’র্‌ও বেশী বসতি নির্মানের একটি দরপত্র দিয়েছে ইসরায়েলী কর্তৃপক্ষ্। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরির ইসরায়েল সফরের ঠিক আগেই এই সিদ্ধান্তটি জানানো হলো। যুক্তরাষ্ট্র এসব বসতি নির্মাণের বিরোধিতা করে আসছে। বিষয়টি জাতিসংঘ নিরাপত্তা কাউন্সিলে তুলে ধরা হবে বলে হুমকি দি্চ্ছে ফিলিস্তিন। তবে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলছেন, আলোচনা চলাকালে দখলকৃত ভূমিতে নির্মাণ কাজ বন্ধ রাখার কোন প্রতিশ্রুতি তিনি দেননি।

 ইরানের পারমানবিক কর্মসূচি সম্পর্কে আসন্ন বৈঠক নিয়ে রক্ষণশীলদের সমালোচনা প্রত্যাখ্যান করেছেন দেশটির প্রধান ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। তিনি বলেছেন, দেশের সম্পূর্ণ সমর্থন আলোচনাকারীদের সাথে থাকা উচিত। আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর সাথে ইরানের পারমানবিক কর্মসূচি নিয়ে বৈঠক শুরুর আগে তিনি এ মন্তব্য করলেন।

 জার্মান ম্যাগাজিন ফোকাসের এক তদন্তে উঠে এসেছে যে, দেশটির কর্তৃপক্ষের প্রায় দেড় হাজার চিত্রকর্ম বাজেয়াপ্ত করে রেখেছে। এসব চিত্রকর্মের মধ্যে পিকাসো, মাতিস এবং শাগালের চিত্রকর্মও রয়েছে। দুবছর আগে মিউনিখের একটি অ্যাপার্টমেন্ট থেকে এসব চিত্রকর্ম উদ্ধার করা হয়। এসময় কর কর্মকর্তারা ৮৮ বছর বয়স্ক এক ব্যক্তির বাসায় তল্লাই চালাচ্ছিল। ধারণা করা হচ্ছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসী বাহিনী এসব চিত্রকর্ম লুট করে। খোলা বাজারে এসব চিত্রকর্মের দাম এক বিলিয়ন ডলারও হতে পারে।

 বাহরাইনের প্রধান বিরোধী গোষ্ঠির প্রধান আলি সালমানকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ। রাজধানী মানামায় তার দল আল ওয়াফেক পার্টির একটি বিপ্লব যাদুঘর উদ্বোধনের পর সরকারের প্রতি কটুক্তির অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়। ঐ জাদুঘরে ২০১১ সালের সরকারবিরোধী বিক্ষোভের ছবি এবং চিত্রকর্ম প্রদর্শিত হচ্ছিলো। এসব চিত্রকর্মে গণতন্ত্রপন্থী আন্দোলনকারীদের ওপর সরকারী বাহিনীর নির্যাতনের চিত্র তুলে ধরা হয়।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.