মালিকদের মজুরি প্রস্তাব প্রত্যাখ্যান করেছে শ্রমিকরা

garments workerউইমেন চ্যাপ্টার ডেস্ক: মালিকপক্ষের ৪ হাজার ২৫০ টাকা ন্যূনতম মজুরির প্রস্তাবকে প্রত্যাখ্যান করেছে শ্রমিকপক্ষ।

শ্রমিক প্রতিনিধি সিরাজুল ইসলাম মালিকদের এই মজুরির প্রস্তাব একেবারেই বাস্তবসম্মত নয় উল্লেখ করে বিবিসিকে বলেন, ন্যূনতম মজুরি হিসাবে তাঁরা ৮ হাজার ১১৪ টাকা দাবি করেছেন। সেক্ষেত্রে তাঁরা কিছুটা ছাড় দিতে রাজি আছেন। কিন্তু এতে মালিকদেরকেই এগিয়ে আসতে হবে।

যদিও, পোশাক মালিকদের প্রতিনিধি আরশাদ জামিল দিপু বলেন, সর্বোচ্চ ৪ হাজার ৫০০ টাকা পর্যন্ত তারা মেনে নিতে পারেন। কিন্তু এর বেশি হলে তা কার্যকর করা মালিকদের জন্য কঠিন হয়ে পড়বে।

গতকাল বৃহস্পতিবার সকালে এক বোর্ড মিটিংএ বিজিএমইএ মজুরি বাড়ানোর এই প্রস্তাব দেয়। তারা শ্রমিকদের খাবার ও যাতায়াত ভাতাসহ ৪ হাজার ২৫০ টাকা মজুরি নির্ধারণ করার বিষয়ে মত দিয়েছেন।

বৈঠকে নিরপেক্ষ সদস্য মোহাম্মদ কামাল উদ্দিন শ্রমিকদের ন্যূনতম মজুরি ৫ হাজার টাকা করার প্রস্তাব দিলে মালিকপক্ষ তাতে রাজি হতে অপারগতা প্রকাশ করেন।

পরে শ্রমিকপক্ষের প্রতিনিধিরা মজুরি নির্ধারণের ক্ষেত্রে তাদের মত জানাতে আরও কিছুদিন সময় চাইলে ৪ নভেম্বর পরবর্তী বৈঠকের দিন ঠিক করা হয়।

সম্প্রতি রানা প্লাজা ও তাজরীন ফ্যাশনসের দুর্ঘটনায় অনেক শ্রমিক প্রাণ হারালে শ্রমিকদের জীবনযাত্রার মানের বিষয়টি সবার নজরে আসে। শ্রমিকরাও বেতন বাড়ানোর দাবিতে রাস্তায় আন্দোলনে নামে।

শ্রমিকদের ন্যূনতম মজুরি বাড়ানোর লক্ষে ৬ জুন ন্যুনতম মজুরি বোর্ড গঠন করে সরকার।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.