পিলখানা হত্যাকাণ্ডের রায় ৫ নভেম্বর

bdrউইমেন চ্যাপ্টার ডেস্ক: বহুল আলোচিত পিলখানা হত্যাকাণ্ডের বিচারের রায়ের জন্য ৫ নভেম্বর নতুন দিন ধার্য করেছে আদালত। আজ বুধবার এই রায় ঘোষণার কথা ছিল।

এর আগে গত ২০ অক্টোবর পুরান ঢাকার বকশীবাজার আলিয়া মাদ্রাসার পাশে কেন্দ্রীয় কারাগার সংলগ্ন মাঠে ঢাকার জজ আদালতের অস্থায়ী এজলাসে আসামি পক্ষের চূড়ান্ত যুক্তিতর্ক শেষে বিচারক রায়ের জন্য ৩০ অক্টোবর দিন রেখেছিলেন।

কিন্তু রাজনৈতিক অস্থিতিশীলতার মধ্যে এই মামলার সঙ্গে সংশ্লিষ্ট আইনজীবীসহ অন্যরা মঙ্গলবার রাতে জানান, বুধবার এই রায় হচ্ছে না। রাতে গণভবনে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, “ইতিহাসে এত বড় মামলা আর কখনো হয়নি। তাই তাই রায় লিখতে সময় লাগছে। এই মামলার রায় শিগগিরই দেয়া হবে।”

বুধবার ঢাকার অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক আখতারুজ্জামান মামলার রায়ের জন্য নতুন এ দিন ঠিক করেন। এ সময় রাষ্ট্রপক্ষ ও আসামীপক্ষের আইনজীবি উপস্থিত ছিলেন।

চার বছর আগের এই হত্যাকাণ্ডে ৫৭ সেনা কর্মকর্তাসহ অন্তত ৭৩ জন নিহত হন।

মামলায় আসামী করা হয় ২৩ বেসামরিক ব্যক্তিসহ মোট ৮৩৪ জনকে। বিএনপির সাবেক সংসদ সদস্য নাসিরউদ্দিন আহমেদ পিন্টুও রয়েছেন আসামীর তালিকায়।

মামলার বিচারকাজ শুরু হয় ২০১১ সালের ৫ জানুয়ারি। একই বছর ২৪ আগস্ট সাক্ষ্যগ্রহণ শুরু হয়। মোট ৬৫৪ জনের সাক্ষ্য নেওয়া হয়।

মামলায় ২০ জন আসামি পলাতক রয়েছেন। বিচার চলাকালীন সময়ে মৃত্যু হয়েছে ডিএডি রহিমসহ চার আসামির।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.