নারীদের সংগ্রাম করেই এগোতে হবে: সানিয়া মির্জা

0

sania_mirzaউইমেন চ্যাপ্টার ডেস্ক: “খ্যাতিমান নারী হওয়াটা ভারতে একটি কঠিনতম বিষয়গুলোর একটি। এখানে নারীদের বিভিন্ন প্রশ্নের সম্মুখীন হতে হয়। আপনি কি পরছেন, কিভাবে কথা বলছেন, কখন সন্তান নিবেনসহ আরও অনেক প্রশ্ন”- বলেছেন ভারতের শীর্ষ টেনিস খেলোয়াড় সানিয়া মির্জা। কিন্তু একই প্রশ্ন একজন পুরুষকে করা হয় না।

এনডিটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি একথা বলেন। তিনি বলেন, সবাই আমাকে প্রশ্ন করে আমি কবে সন্তান নেবো। কিন্তু একই প্রশ্ন তারা আমার স্বামী শোয়েব মালিককে করে না।

আজকের সানিয়া মির্জা হওয়ার পথে নিজেকে অনেক প্রতিকূলতার মধ্য দিয়ে এগোতে হয়েছে উল্লেখ করে বলেন, আমি যখন ধীরে ধীরে আলোচনায় আসতে শুরু করলাম তখন আমাকেও সমাজবিরোধী আখ্যা দেয়া হয়েছিলো। আমার আচরণকে তখন ঔদ্ধত্যপূর্ণ বলা হতো।

তিনি আরও বলেন, এসব কিছু মোকাবেলায় সর্বপ্রথম নারীদের নিজেদের দৃষ্টিভঙ্গিতে পরিবর্তন আনতে হবে।

“বর্তমান পুরুষদের পৃথিবীতে নারীদের এগোতে হলে সংগ্রাম করেই এগোতে হবে।”

খেলাধুলায় নারীদের এগোনোর পথকে সুগম করতে ব্যক্তিগত, সামগ্রিক, জাতীয় ও সংবাদমাধ্যমের দৃষ্টিভঙ্গিকে পরিবর্তন করার প্রয়োজনীয়তার উপরও জোর দেন বিশ্ব টেনিসের এই আলোকিত ব্যক্তিত্ব।

পরিবারে মেয়ে সন্তানদের নিজেদের মত বাড়ার স্বাধীনতা দেয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, মেয়েদের নিজেদের মন মত না করে, মেয়েকে নিজের মত করে বাড়তে দিন।

উঠতি মেয়েদের উদ্দেশ্যে সানিয়া মির্জা বলেন, “সবার কথা আমলে নিলে কখনও এগিয়ে যাওয়া যায়না। আমাকেও তখন বলা হতো টি শার্ট পরা হয় কেন? এটা পরো, ওটা পরো… আরও অনেক প্রশ্ন।”

এসব প্রশ্নকে পেছনে ফেলে এগিয়ে যাওয়ার পরামর্শ দেন তিনি।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  

লেখাটি ১৪ বার পড়া হয়েছে


উইমেন চ্যাপ্টারে প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। এই সংক্রান্ত কোনো ধরনের দায় উইমেন চ্যাপ্টার বহন করবে না। উইমেন চ্যাপ্টার এর কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না।

Copy Protected by Chetan's WP-Copyprotect.