মারকেলের ফোনে আঁড়িপাতা নিয়ে তোলপাড়

0

Obama-Merkelউইমেন চ্যাপ্টার: জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল এর ওপর মার্কিন গুপ্তচরবৃত্তির নতুন অভিযোগ নিয়ে তোলপাড় শুরু হয়েছে। জার্মানির একটি ম্যাগাজিন এই অভিযোগ তোলার পর বিষয়টি সবার সামনে চলে আসে। এর জের ধরে মার্কিনীদের সাথে জার্মানি ও বিভিন্ন ইউরোপীয় দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কে ফাটল সৃষ্টি হয়েছে।

কিছু গোপন নথি উদ্ধৃত করে ম্যাগাজিনটি বলছে জার্মান চ্যান্সেলরের মোবাইল ফোনে ২০০২ সাল থেকেই আঁড়ি পাতা হচ্ছিল। এদিকে ওই আঁড়িপাতার খবর মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা জানতেন এবং তিনি তা অব্যাহত রাখার অনুমতি দিয়েছিলেন বলেও জানা গেছে। রোববার ইকনমিক টাইমস, টাইমস অব ইন্ডিয়া এবং জার্মান পত্রিকা বিল্ড অ্যাম সোনট্যাগ জানায়, আমেরিকান জাতীয় গোয়েন্দা সংস্থা  (এনএসএ) এর গুপ্তচরবৃত্তির কথা আমেরিকার প্রেসিডেন্ট বারাক ওবামা ব্যক্তিগতভাবে জানতেন।

২০১০ সালে এনএসএ’র পরিচালক কিথ আলেকজান্ডার প্রেসিডেন্ট ওবামাকে মার্কেলের ফোনে আড়িপাতার বিষয়ে অবহিত করেছিলেন। সে সময় ওবামা এ কাজ বন্ধ না করার কথা বলে বরং তা অব্যাহত রাখার অনুমতি দেন। এনএসএ’র শীর্ষ পর্যায়ের এক কর্মকর্তার বরাত দিয়ে জার্মান পত্রিকা এ খবর দিয়েছে।

বিল্ড অ্যাম সোনট্যাগ জানিয়েছে, ২০০২ সালে সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের আমলে এ গুপ্তচরবৃত্তি শুরু হয় এবং অ্যাঙ্গেলা মার্কেলের পূর্বসুরি গেরহার্ড শ্রোয়েডরের ওপরও গুপ্তচরবৃত্তি চালানো হয়। ইরাক যুদ্ধে আমেরিকান সরকারকে সমর্থন না করায় বুশ চ্যান্সেলর শ্রোয়েডরের ওপর গুপ্তচরবৃত্তি চালানোর নির্দেশ দেন।

গত ২৪ অক্টোবর বিবিসি জানায়, এনএসএ জার্মান চ্যান্সেলরের ওপর গুপ্তচরবৃত্তি চালানোর গোপন খবরটি ফাঁস হয়। এ ঘটনার পর গত বৃহস্পতিবার বার্লিনে নিযুক্ত আমেরিকার রাষ্ট্রদূত জন ইমারসনকে তলব করে জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয়।

এদিকে ওয়াশিংটনে শত শত অধিকার কর্মী জড়ো হয়ে এনএসএ’র গুপ্তচরবৃত্তি বন্ধের দাবি তুলেছেন। এনএসএ’র গুপ্তচরবৃত্তির বিষয়টি ফাঁসের প্রেক্ষাপটে এ বিষয়ে তদন্তের জন্য তারা কংগ্রেসের কাছে দাবি জানিয়েছেন।

লেখাটি ভাল লাগলে শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

লেখাটি ০ বার পড়া হয়েছে


উইমেন চ্যাপ্টারে প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। এই সংক্রান্ত কোনো ধরনের দায় উইমেন চ্যাপ্টার বহন করবে না। উইমেন চ্যাপ্টার এর কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না।

Copy Protected by Chetan's WP-Copyprotect.