সহিংসতায় নিহত ৬, বিভিন্ন স্থানে ১৪৪ ধারা

144উইমেন চ্যাপ্টার: দেশের বিভিন্ন স্থানে রাজনৈতিক সহিংসতায় অন্তত ছয়জন জন নিহত হওয়ার জের ধরে বিভিন্ন জেলায়  শনিবার সকাল থেকে নতুন করে ১৪৪ ধারা জারি করা হয়েছে। বিবিসি বাংলার এক খবরে বলা হয়েছে,  এর মধ্যে কক্সবাজার, জামালপুর, নেত্রকোনা, টাংঙ্গাইল, শ্রীমঙ্গল, রাঙ্গামাটি, সাতক্ষীরা জেলায় ১৪৪ ধারা জারি করে পুলিশ।

নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে দেশের বিভিন্ন স্থানে শুক্রবার বিএনপির নেতৃত্বে ১৮ দলীয় জোটের বিক্ষোভের সময় এই ছয়জন নিহত হন।

কক্সবাজারে চকরিয়ায় পুলিশ ও বিজিবির সঙ্গে বিএনপি সমর্থকদের সংঘর্ষে দুজন নিহত হন। চাঁদপুরেও পুলিশের গুলিতে দুজন এবং নীলফামারীর জলঢাকায় একজন নিহত হন। এছাড়া সাতক্ষীরায় পুলিশের ধাওয়া খেয়ে পালানোর সময় হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান একজন।

চকরিয়ায় ১৪৪ ধারা ভেঙ্গে বিকেলে ১৮ দলীয় জোটের মিছিল বের হয়। এরপর পুলিশের ভাষ্য অনুযায়ী সেই মিছিল থেকে বিজিবি এবং পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল এবং গুলি ছোঁড়া হয়।

এরপর বিজিবি পাল্টা গুলি চালালে দুইজন নিহত হয়েছেন। চকোরিয়া জেলার বিএনপি’র সাধারন সম্পাদক এ্যডভোকেট শামীম আরা বেগম জানিয়েছেন নিহতদের মধ্যে একজনের নাম মিজানুর রহমান। তিনি চকোরিয়ার যুবদল নেতা। অপর জনের নাম বাদশা মিয়া।

এছাড়া আহত হয়েছেন ২০ জন। এ ব্যাপারে এখনো কোন মামলা হয়নি।

অন্যদিকে চাঁদপুরের ফরিদগঞ্জ পৌর এলাকায় পুলিশ, আওয়ামী লীগ এবং ১৮ দলের সমর্থকদের মধ্যে ত্রিমুখী সংঘর্ষে পুলিশের গুলিতে আরিফ হোসেন নামে ছাত্রদলের একজন কর্মী মারা গেছে। জেলা বিএনপি’র সভাপতি মমিনুল হক জানিয়েছেন আরো তিনজন কর্মীকে গুরুতর আহত অবস্থায় ঢাকায় পাঠানো হয়েছে। গুলিবিদ্ধ আরও একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে শুক্রবার রাতে।

সকালে সাতক্ষীরার শ্যামনগরে ১৪৪ ধারা অমান্য করে ১৮ দলের মিছিল শুরু হবার পর সেখানে ধাওয়া পাল্টা ধাওয়ার সময় হার্ট এ্যাটাকে মারা যান রফিকুল ইসলাম নামে একজন।

নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে বিরোধী দলগুলো ঢাকায় এবং বিভিন্ন জেলা শহরে বিক্ষোভের যে কর্মসূচি নেয় তাকে ঘিরে আগে থেকেই সহিংসতার আশংকা করা হচ্ছিল।

চট্টগ্রাম, রাজশাহী, বগুড়া, সিলেট, বরিশাল, নোয়াখালী, চাঁদপুর, নীলফামারীসহ বিভিন্ন জেলায় ১৪৪ ধারা শিথিল করে ১৮ দলীয় জোটকে সমাবেশের অনুমতি দিয়েছিল পুলিশ।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.