ইসলামি চিন্তাবিদ ফজিলতুল কদর আর নেই

fojilatunnesaউইমেন চ্যাপ্টার: বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ, চট্টগ্রাম মহিলা ইসলামী পাঠাগারের প্রতিষ্ঠাতা সভানেত্রী বেগম ফজিলতুল কদর আর নেই। ৮২ বছর বয়সে তিনি চট্টগ্রামের একটি হাসপাতালে শেষনি:শ্বাস ত্যাগ করেন।

আধুনিক বিজ্ঞানমনস্ক বেগম ফজিলতুল কদর ছিলেন একজন সুলেখক। ‘হাসনা হেনা’ ছদ্মনামে তার লেখালেখির শুরু। ছড়া ও কবিতার মধ্যদিয়ে তার কাব্যপ্রতিভার স্ফুরণ ঘটলেও পরবর্তীতে তিনি গদ্য রচনায় বেশ পারদর্শিতার স্বাক্ষর রাখেন। শতদল ফোটে মুগ্ধ হৃদয়ে, হীরা মোতি পান্না ও সনেটগুচ্ছ তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ। তার ঝরঝরে লেখনীর বেশ কিছু ছোটগল্প রয়েছে। মৌলিক রচনার পাশাপাশি ইসলাম ধর্মের বিভিন্ন বিষয় নিয়ে তিনি প্রচুর প্রবন্ধ লিখেছেন। দৈনিক আজাদী, পূর্বকোণ ও নয়াবাংলায় এক সময় নিয়মিত লিখতেন তিনি।

বাংলাদেশের বিপুল সংখ্যক মুসলিম নারী পবিত্র হজ্জ্ব পালন করে এলেও হজ্জ্বের আনুষ্ঠানিকতায় নারীর পালনীয় নিয়মগুলোর কোন সহজবোধ্য বই ছিলো না অনেক বছর। হজ্জ্ব পালন করতে গিয়ে তিনি বিষয়টি উপলব্ধি করেন, আশির দশকে তিনি ‘স্ত্রী লোকের হজ্জ্ব’ নামক একটি বইয়ে নারীদের হজ্জ্ব প্রস্তুতি ও নিয়মকানুন বিস্তারিত তুলে ধরেন। পাঠকমহলে বইটি ব্যাপক সমাদৃত হয়।

তার স্বামী মরহুম বাদশা মিয়া চোধুরী ছিলেন চট্টগ্রামের ব্যবসাকেন্দ্র চাক্তাই-খাতুনগঞ্জ এলাকার শীর্ষস্থানীয় ব্যবসায়ীদের একজন।
বৃহস্পতিবার বাদ জোহর চট্টগ্রামের বোয়ালখালীর খরণদ্বীপ মুন্সিপাড়ার পারিবারিক গোরস্তানে স্বামীর কবরের পাশেই তাকে দাফন করা হবে।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.