অস্ট্রেলিয়ায় দাবানল, জরুরি অবস্থা ঘোষণা, টুকরো খবর

0

উইমেন চ্যাপ্টার ডেস্ক: দাবানলের কারণে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। দাবানলে এরই মধ্যে দুশ ঘরবাড়ি পুড়ে ছাই হয়ে গেছে। বাড়তে থাকা তাপমাত্রা এবং শক্তিশালী বাতাসে আগামী কয়েক দিনে দাবানল পরিস্থিতি আরও খারাপ হতে পারে এই আশঙ্কায় রোববার জরুরি অবস্থা ঘোষণার সিদ্ধান্ত নেওয়া হয়।

জরুরি অবস্থা ঘোষণা করে নিউ সাউথ ওয়েলসের মুখ্যমন্ত্রী ব্যারি ও’ফ্যারেল বলেন,  এই ঘোষণার ফলে দুর্যোগ ব্যবস্থাপনা কাজে নিয়োজিত সার্ভিসসমূহকে আগামী ৩০ দিন প্রয়োজনে গ্যাস ও বিদ্যুত সংযোগ বিচ্ছিন্ন করার বাড়তি সুযোগ দেওয়া হলো। তিনি বলেন, আমরা সবচেয়ে খারাপ পরিস্থিতি মোকাবেলার প্রস্তুতি নিচ্ছি কিন্তু আশা করছি সবচেয়ে ভালো কিছু হবে,“ বলেন তিনি। গত কয়েক দিনের দাবানলে নিউ সাউথ ওয়েলসের ৩৭ হাজার হেক্টরের বেশি বন এলাকা ধ্বংস হয়ে গেছে।

কর্মকর্তারা জানিয়েছেন, অন্তত ১৫টি এলাকায় দাবনল এখনও নিয়ন্ত্রণের বাইরে রয়ে গেছে। ধোঁয়া এবং ছাইয়ে অস্ট্রেলিয়ার বৃহত্তম শহর সিডনির আকাশ ঢাকা পড়ে গেছে। দাবানলে জ্বলছে সিডনির পশ্চিম প্রান্তে অবস্থিত দ্য ব্লু মাউন্টেইনস অঞ্চল। এ এলাকাটি উচ্চ তাপমাত্রার অঞ্চলগুলোর মধ্যে অন্যতম।

রাজ্যের এক কর্মকর্তা জানিয়েছেন, গত ৪০ বছরের মধ্যে তারা সবচেয়ে খারাপ পরিস্থিতির মুখোমুখি হতে যাচ্ছেন। একটি প্রশিক্ষণ চলার সময় বিস্ফোরক দ্রব্য ব্যবহারের মধ্যেমে এই আগুনের সূত্রপাত ঘটে বলে ধারণা করা হচ্ছে। অস্ট্রেলিয়ার সেনাবাহিনী বিষয়টি তদন্ত করে দেখছে।

Aus bush fire 2Aus bush fire

এছাড়াও অন্যান্য খবর: বেলজিয়ামে স্কাইডাইভিং এর কাজে ব্যবহৃত ছোট একটি বিমান বিধ্বস্ত হয়ে ১১ জন আরোহী নিহত হয়েছেন। শনিবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলস’র দক্ষিণ-পূর্বের ফার্নেলমন্ট এলাকায় এ দুর্ঘটনাটি ঘটে। নিহতরা সবাই বেলজিয় নাগরিক।

আলজেরিয়া সীমান্তের কাছে তিউনিসীয় নিরাপত্তা বাহিনীর তিন দিনের এক অভিযানে ১০ ইসলামপন্থী জঙ্গি নিহত হয়েছে বলে জানিয়েছে তিউনিসীয় সরকার। নিহত জঙ্গিদের আনসার আল শরিয়ার সদস্য বলে জানিয়েছে তারা। বৃহস্পতিবার বন্দুকধারীদের হামলায় দুই পুলিশ সদস্য নিহত হওয়ার পর এই অভিযান চালানো হয়।

সিরিয়ার বিদ্রোহীদের হাতে গতবছর অপহৃত নয়জন লেবানিজ নাগরিক মুক্তি পাবার পর বৈরুতে এসে পৌঁছেছেন। অপহৃতদের পরিবার এবং লেবানিজ রাজনীতিবিদরা বৈরুত বিমানবন্দরে মুক্তিপ্রাপ্তদের অভ্যর্থনা জানান। অপহৃত এই দলটি নিজেদের শিয়া পূণ্যার্থী হিসেবে দাবি করে বলেছেন, তাদেরকে তুরস্ক সীমান্তের কাছ থেকে অপহরণ করা হয়েছিল। এই দলটির মুক্তির বিনিময়ে গত আগস্টে লেবাননে অপহৃত দুজন তুর্কী পাইলটকে মুক্তি দেওয়া হয়েছে। পাইলটরা এখন ইস্তাম্বুলে তাদের নিজ বাড়িতে ফিরে গেছেন।

খাদ্য এবং চিকিৎসা সহায়তা প্রদানের জন্য সিরিয়ার রাজধানী দামেস্কের একটি শহরতলীতে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে জাতিসংঘ। জাতিসংঘের মানবিক সহায়তাবিষয়ক প্রধান ভ্যালেরি অ্যামোস বলেছেন, যদিও মোদামিয়েত আল-শাম নামক ঐ শহরতলীটি থেকে অনেক মানুষ গত সপ্তাহেই সরে গেলেও এখনও হাজার-হাজার মানুষ আটকা পড়ে রয়েছেন। চিকিৎসকরা বলছেন, গত ৯০ দিনেরও বেশী সময় ধরে রুটির মতো মৌলিক খাদ্যদ্রব্যও সেখানে পাঠানো যায়নি। তারা আশংকা করছেন, এর ফলে শিশুরা ভয়াবহ ধরনের অপুষ্টির শিকার হতে পারে। দামেস্কে আন্তর্জাতিক রেডক্রস কমিটির একজন মুখপাত্র সাইমন স্কর্নো বিবিসিকে বলেছেন, আন্তর্জাতিক সংস্থাগুলো সাহায্যের জন্য চেষ্টা করে যাচ্ছে, তবে এজন্য তাদের অনেক বাধাও পেরুতে হচ্ছে।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্যপদ গ্রহণের জন্য সৌদি আরবের প্রতি আহ্বান জানিয়েছে অন্যান্য আরব রাষ্ট্র। এর একদিন আগেই সৌদি আরব ঐ সদস্যপদ প্রত্যাখ্যান করে। জাতিসংঘের বিরুদ্ধে দ্বিমুখী আচরণের অভিযোগ করেছে সৌদি আরব এবং সিরিয়ায় জাতিসংঘের ব্যর্থতা নিয়েও তারা হতাশা প্রকাশ করেছে।

মেক্সিকোর কর্তৃপক্ষ বলছে, ক্লাউনের পোশাক পরিহিত একজন বন্দুকধারী একটি শক্তিশালী মাদক ব্যবসায়ীগোষ্ঠির সাবেক একজন নেতাকে গুলি করে হত্যা করেছে। ফ্রান্সিসকো রাফায়েল ফেলিক্স নামের ঐ মাদক ব্যবসায়ীকে মেক্সিকোর বাজা ক্যালিফোর্নিয়া অঞ্চলের একটি রিসোর্টে খুন করা হয়। নব্বইয়ের দশকে ফেলিক্স এবং তার ভাইয়েরা যুক্তরাষ্ট্রে মাদক পাচার নিয়ন্ত্রণ করতো বলে অভিযোগ রয়েছে।

কলম্বিয়ান সেনাবাহিনী বলছে, তারা দেশটির মূল বিদ্রোহী গোষ্ঠী ফার্কের একজন উচ্চপদস্থ নেতাকে গ্রেপ্তার করেছে। ফ্রেডি পায়ারেসকে ফার্ক প্রধানের ডান হাত হিসেবে বিবেচনা করা হয় এবং তিনি ফ্রেডি চিয়াপাস নামেও পরিচিত। ধারণা করা হয়, ফার্ক প্রধান টিমোচেঙ্কোর নিরাপত্তা দলের প্রধান হিসেবেও দায়িত্ব পালন করেন ফ্রেডি পায়ারেস।

মালদ্বীপে প্রেসিডেন্ট পদে নির্বাচন বন্ধ করে দেয়ার প্রতিবাদে দেশটির বিভিন্ন স্থানে বিক্ষোভ করছে প্রধান বিরোধী দল। গতকাল মালদ্বীপের প্রেসিডেন্ট পদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে মালদ্বীপের পুলিশ এই নির্বাচন বন্ধ করে দেওয়ার পর দেশটির প্রধান বিরোধী দল, আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি নির্বাচন নিশ্চিত করতে আহ্বান জানায়। পুলিশ জানায় যে, তিনজন প্রার্থীর মধ্যে দুজন প্রার্থী ভোটারদের তালিকা অনুমোদনে ব্যর্থ হয়েছেন এবং পুলিশ নির্বাচন কমিশনের দপ্তর থেকে ব্যালট পেপার বিতরণ বন্ধ করে দেয়।

সোমালিয়ার বেলেদ-ওয়েইনি শহরে একটি জনাকীর্ণ রেঁস্তোরায় একজন আত্মঘাতী বোমারুর হামলায় কমপক্ষে ১৬ জন মারা গেছেন। এই সহিংসতায় আরও ৩০ জন আহত হয়েছেন। ইসলামপন্থী জঙ্গী দল আল-শাবাব এই হামলার দায়ভার স্বীকার করেছে। আফ্রিকার বেশ কয়েকটি দেশের সেনা সমর্থিত সোমালিয়ার সরকার দেশটির কর্তৃত্ব দখলে আল-শাবাব জঙ্গী দলের সাথে লড়াই করছে।

 

 

 

 

লেখাটি ভাল লাগলে শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

লেখাটি ৩ বার পড়া হয়েছে


উইমেন চ্যাপ্টারে প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। এই সংক্রান্ত কোনো ধরনের দায় উইমেন চ্যাপ্টার বহন করবে না। উইমেন চ্যাপ্টার এর কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না।

Copy Protected by Chetan's WP-Copyprotect.