বিশ্বজুড়ে দাসত্ব করছেন তিন কোটি মানুষ

DAASউইমেন চ্যাপ্টার: আধুনিক বিশ্বে প্রায় তিন কোটি মানুষ দাসত্বের জীবন কাটাচ্ছে বলে নতুন এক সমীক্ষায় বলা হয়েছে। এর মধ্যে প্রায় দেড় কোটি মানুষই ভারতে দাসত্বের শিকার। আর বাংলাদেশে এর সংখ্যা সাড়ে তিন লাখ। অস্ট্রেলিয়ার ওয়াক ফ্রি ফাউন্ডেশন বিশ্ব দাসত্ব সূচক ২০১৩ নামে তাদের এক প্রতিবেদনে গত বৃহস্পতিবার এই তথ্য দিয়েছে।

ঋণ দাসত্ব, জোরপূর্বক বিয়ে ও মানবপাচারসহ কিছু বিষয়কে ‘আধুনিক দাসত্বের’ নির্দেশক হিসেবে ধরে ১৬২টি দেশে এ জরিপ চালানো হয়। জরিপের ভিত্তিতে বলা হয়, বাংলাদেশে তিন লাখ ৪৩ হাজার ১৯২ জন ‘আধুনিক দাসের’ জীবন কাটাচ্ছেন।

জরিপের তথ্য অনুযায়ী ‘দাসত্বের’ জীবনযাপনকারী মানুষের সংখ্যার ভিত্তিতে দেশগুলোর একটি তালিকা করেছে ওয়াক ফ্রি ফাউন্ডেশন। তালিকায় ভারতের নাম উঠে এসেছে এক নম্বরে। দেশটিতে এক কোটি ৩৯ লাখ ৫৬ হাজার ১০ জন দাসত্বের জীবনযাপন করছেন। তারপরেই রয়েছে চীন আর পাকিস্তানের নাম। পাকিস্তানে  ২১ লাখ ২৭ হাজার ১৩২ জন দাসত্বের জীবন কাটাচ্ছেন। বাংলাদেশ রয়েছে তালিকার দশ নম্বরে।

সংস্থার প্রধান নির্বাহী নিক গ্রোনোর বরাত দিয়ে বিবিসি বাংলার এক খবরে বলা হয়েছে, সমস্যা মোকাবেলায় সংশ্লিষ্ট দেশগুলোর সরকার যথেষ্ট উদ্যোগী নয়।

তিনি বলেন, কোন দেশে মানুষ কী ধরনের দাসত্বের জীবন কাটাচ্ছে এবং সেসব দেশের সরকার সমস্যা সমাধানে কী করছে সেটা তারা তুলে ধরার চেষ্টা করেছেন।

নিক গ্রোনো “অনেক দেশের সরকারের জন্যই এ সমীক্ষার ফলাফল অস্বস্তির কারণ হবে। কিন্তু আমরা চাই সরকারগুলো বিষয়টা নিয়ে খোলাখুলি আলোচনা করুক এবং সমস্যা মোকাবেলায় উদ্যোগী হোক।”

তবে জনসংখ্যার অনুপাতে দাসত্বের জীবন কাটান এমন মানুষের তালিকায় শীর্ষে মৌরিতানিয়া। সেখানকার জনসংখ্যার প্রায় ৪ % মানুষই দাসপ্রথার শিকার।

সমীক্ষাটিতে বলা হচ্ছে, ঋণের দায় মেটানোর জন্য যেমন বিনা-পারিশ্রমিকে শ্রম দিতে বাধ্য করা হয়, তেমনই রয়েছেন জোর করে বিয়ে দিয়ে দেওয়া বা মানব-পাচারেরও শিকার হওয়া লক্ষ লক্ষ মানুষ।

বৃহস্পতিবার প্রকাশিত সমীক্ষাটির পেছনে প্রাক্তন মার্কিন সেক্রেটারি অফ স্টেট হিলারি ক্লিনটন আর প্রাক্তন ব্রিটিশ প্রধান মন্ত্রী টোনি ব্লেয়ারের সমর্থন রয়েছে।

মিসেস ক্লিনটন সংবাদ সংস্থা এ পি-কে জানিয়েছেন যে এই সমীক্ষাটি নির্ভুল নয়, কিন্তু দাসপ্রথার মতো একটা অন্যায়ের বিরুদ্ধে কাজ শুরু করার জন্য এটার প্রয়োজন ছিলো।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.