রোববার সারাদেশে বিএনপির প্রতিবাদ-বিক্ষোভ

BNP patakaউইমেন চ্যাপ্টার: আগামী ২৫ অক্টোবর সরকারি এবং বিরোধী দলের ডাকা সমাবেশকে কেন্দ্র করে রাজনৈতিক সংঘাতের আশংকায় ঢাকায় সব ধরনের সভাসমাবেশ-মিছিলের ওপর পুলিশ নিষেধাজ্ঞা আরোপ করায় এর প্রতিবাদ জানিয়েছে বিএনপি। এর প্রতিবাদে দলটি রোববার সারাদেশে জেলা পর্যায়ে বিক্ষোভ-সমাবেশ করার কর্মসূচি ঘোষণা করেছে।

শনিবার রাতে বিএনপির স্থায়ী কমিটির এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে বিএনপির সূত্রগুলো জানিয়েছে।

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের বলেছেন, রোববার সারাদেশে জেলা পর্যায়ে বিক্ষোভ সমাবেশ ও মিছিল কর্মসূচি ঘোষণা করা হচ্ছে। তবে ঢাকা শহরে কাল বিএনপির কোন কর্মসূচি থাকছে কিনা সে ব্যাপারে কিছু বলা হয় নি।

ঢাকায় রোববার থেকে অনির্দিষ্টকালের জন্য সব ধরনের মিছিল-সভা-সমাবেশ বা মানববন্ধন ইত্যাদি নিষিদ্ধ করেছে পুলিশ। বলা হয়েছে, এই নিষেধাজ্ঞা ‘ইনডোর’ রাজনৈতিক সভা-সমাবেশ অর্থাৎ ঘরে বা মিলনায়তনে সভা করলে তার ওপরও প্রযোজ্য হবে।

তবে এই নিষেধাজ্ঞার মধ্যেই রোববার ঢাকার বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠেয় সম্মিলিত পেশাজীবী পরিষদের একটি অনুষ্ঠান রয়েছে। এতে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার যাওয়ার কথা রয়েছে। সবশেষ খবর অনুযায়ী এ সভায় খালেদা জিয়া যোগ দিচ্ছেন বলে বিএনপির সূত্রগুলো জানিয়েছে।

বিএনপির স্ট্যান্ডিং কমিটির রাতের সভায় ২৫ শে অক্টোবরের সমাবেশ কর্মসূচির আগে পুলিশের নিষেধাজ্ঞা আরোপে ক্ষোভ প্রকাশ করা হয়। এ সমাবেশ যদি না হতে পারে তবে বিকল্প হিসেবে হরতালের মতো কর্মসূচির কথা আলোচিত হলেও চূড়ান্ত কোন সিদ্ধান্ত হয়নি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে সকল দলের সংসদ সদস্যদের নিয়ে নির্বাচনকালীন অন্তর্বর্তী সরকার গড়ার যে প্রস্তাব দিয়েছেন, তা নিয়েও সভায় আলোচনা হয়। এ নিয়ে কোন সুনির্দিষ্ট প্রতিক্রিয়া দেওয়া হয়নি। জানা গেছে, বিএনপি এ নিয়ে আরও একদিন সময় নিয়েছে এবং দলের পক্ষ থেকে একটি ‘পাল্টা প্রস্তাব’ দেওয়ার কথাও বিবেচনা করা হচ্ছে।

বিএনপি এ ব্যাপারে এর আগেও বলেছে যে বর্তমান প্রধানমন্ত্রীকে স্বপদে রেখে কোন নির্বাচনকালীন সরকার তারা মানবে না। তাদের দাবি হচ্ছে অন্তর্বর্তী সরকারের নেতৃ্বে একজন নির্দলীয় ব্যক্তিকে থাকতে হবে।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.