মাত্র ২৮ বছরে ম্যানবুকার জয়

Booker Prizeউইমেন চ্যাপ্টার: এবছর ম্যানবুকার পুরস্কার জিতে নিয়েছেন মাত্র ২৮ বছর বয়সী এক লেখক। তিনি নিউজিল্যান্ডের লেখক ইলিনর ক্যাট্টন। তিনি তার ‘দ্য লুমিনারিস’ উপন্যাসের জন্য সাহিত্যের অন্যতম সম্মানজনক এই পুরস্কার অর্জন করেন।

বুকারের ৪৫ বছরের ইতিহাসে ইলিনর ক্যাট্টনই সবচেয়ে কম বয়সী লেখক হিসেবে এই পুরস্কার জয় করলেন।

৮৪৮ পৃষ্ঠার বিশাল ফিকশনের জন্য পুরস্কারটি পান তিনি। পুরস্কার পাওয়ার পর তিনি এক সংবাদ সম্মেলনে কৌতুকের সাথে বলেন, “সত্যি বলতে কি আমি সম্প্রতি আমার হ্যান্ডব্যাগ পাল্টে নতুন হ্যান্ডব্যাগ কিনেছি। কারণ আগের ব্যাগটি আমার ফিকশনটি বহন করার মতো যথেষ্ট বড় নয়।”

বুকার পুরস্কার কমিটির চেয়ারম্যান রবার্ট ম্যাকফারলেন ক্যাট্টনের দ্বিতীয় ফিকশনটিকে ‘মহৎ’ সৃষ্টি বলে অভিহিত করেছেন। এই রচনা কাঠামোগত জটিলতাকেও তিনি চমৎকার বলে বর্ণনা করেছেন।

এবারের ম্যানবুকারের সংক্ষিপ্ত তালিকায় কানাডার রুথ ওজেকির ‘অ্যা টেল ফর দ্য টাইম বিয়িং’ ভারতীয় আমেরিকান লেখক ঝুম্পা লাহিরির ‘দ্য লোল্যান্ড’, জিম্বাবুয়ের নোভায়োলেট বুলাওয়েয়োর ‘উই নিড নিউ নেমস’, ব্রিটিশ লেখক জিম ক্রেসের ‘হার্ভেস্ট’ এবং আইরিশ লেখক কলাম টোইবিনের ‘দ্য টেস্টামেন্ট অব ম্যারি’ স্থান পায়।

কিন্তু সবাইকে টপকে ইলিনর ক্যাট্টনের ‘দ্য লুমিনারিস’ ফিকশনকেই বিচারকরা ২০১৩ সালের বুকার পুরস্কারের জন্য বেছে নেন।

পুরস্কার হিসেবে তিনি পাচ্ছেন ৫০ হাজার পাউন্ড। এর মধ্য দিয়ে তিনি বিশ্বব্যাপী সাহিত্যানুরাগীদের মনোযোগ আকর্ষণে সমর্থ হবেন বলে আশা করা যাচ্ছে।

এর আগে ২০১২ সালে হিলারি ম্যানটেল তার ‘ব্রিং আপ দ্য বডিস’ ফিকশনের জন্য বুকার পান। ম্যানটেল ২০০৯ সালেও বুকার জয় করেন তার ‘উলফ হল’ উপন্যাসের জন্য।

উল্লেখ্য, এবছর সাহিত্য জগতে নারীদের সদর্প উপস্থিতি। সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন কানাডার এলিস মুনরো।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.