ভারতে পদদলিত হয়ে মৃতের সংখ্যা ১১৫

India Templeউইমেন চ্যাপ্টার: ভারতের মধ্যপ্রদেশের রতনগড়ের ‘মাতা’ মন্দিরে যাওয়ার পথে পদদলিত হয়ে মৃতের সংথ্যা দাঁড়িয়েছে কমপক্ষে ১১৫ জন। আহত হয়েছে শতাধিক। নিহতদের মধ্যে শিশুও রয়েছে। রাজ্যের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান এই ঘটনার বিচারবিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছেন।

মন্দিরে যাওয়ার পথে একটি সরু সেতু পার হতে গিয়ে মর্মান্তিক এই দুর্ঘটনা ঘটে।

পুলিশ জানায়, নবরাত্রি উৎসব উপলক্ষে এই মন্দিরে কয়েক হাজার পুণ্যার্থী ভিড় করে। পুণ্যার্থীরা সিন্ধু নদী পার হয়ে মন্দিরে যাওয়ার পথে একটি ট্রাক্টর ট্রলি সেতু দিয়ে যাওয়ার পথে নদীতে পড়ে যায়। এসময় সেতুটি ভেঙে পড়ার গুজব ছড়িয়ে পড়লে সবাই হুড়োহুড়ি শুরু করে দেয়। এসময় পদপিষ্ট হয়ে ঘটনাস্থলেই মারা যান কমপক্ষে ৫০ জন। হাসপাতালে নেওয়ার পথে বাকি ২০ জনের মৃত্যু হয়। নদী থেকে এপর্যন্ত ১০০ জনের লাশ উদ্ধার করা হয়েছে। পরে আহতদের মধ্যে আরও অনেকে মারা যান। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

প্রত্যক্ষদর্শীরা জানান, এসময় পুলিশ ভিড়ের মধ্যে মৃদু লাঠিচার্জ করলে পরিস্থিতি আরও ভয়াবহ রূপ নেয়। অনেকে প্রাণ বাঁচাতে নদীতে ঝাঁপ দিয়ে পড়ে মারা যায়। এই ঘটনার সময় ব্যাপক যানজটের সৃষ্টি হলে লোকজন পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছোড়ে।

পুণ্যার্থী নিহত হওয়ার ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। নিহত প্রত্যেক পরিবারকে দেড় লাখ, গুরুতর আহত প্রতি পরিবারকে ৫০ হাজার এবং সামান্য আহতদের পরিবার প্রতি ২৫ হাজার রুপি আর্থিক অনুদান দেওয়ার কথা ঘোষণা করেছেন তিনি।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.