শাখারভ পুরস্কার পেলেন মালালা

Malala Yousafzaiউইমেন চ্যাপ্টার: এবার ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) শাখারভ মানবাধিকার পুরস্কার পেলেন পাকিস্তানের নারীশিক্ষা আন্দোলনের কর্মী মালালা ইউসুফজাই। ১৬ বছর বয়সী মালালা নারী অধিকার নিয়ে প্রচারণার জন্য এক বছর আগে তার নিজ এলাকা সোয়াত উপত্যকায় তালেবানের গুলিতে গুরুতর আহত হন। তার মাথায় গুলি লাগে। তাকে উন্নত চিকিৎসার জন্য ব্রিটেনে নিয়ে যাওয়া হয়। এরপর থেকে নিরাপত্তার কারণে তিনি সেখানেই আছেন।

সোভিয়েত পদার্থবিদ ও মানবাধিকার আন্দোলন কর্মী আন্দ্রেই শাখারভ স্মরণে ইউরোপীয় পার্লামেন্ট মানবাধিকার রক্ষা ও স্বাধীনতার পক্ষে কাজ করার জন্য প্রতিবছর এ পুরস্কার দিয়ে থাকে। যুক্তরাষ্ট্রের গোপন নজরদারির তথ্য ফাঁসকারী এডওয়ার্ড স্নোডেনও এ বছর এ পুরস্কারের অন্যতম দাবিদার ছিলেন। কিন্তু জিতে গেলেন মালালা।

৬৫ হাজার মার্কিন ডলার মূল্যমানের এ পুরস্কার ইউরোপের সর্বোচ্চ মানবাধিকার পুরস্কার বলে বিবেচিত। গত জুলাইয়ে জাতিসংঘের সাধারণ অধিবেশনে এক সংবর্ধনায় অধিকারের প্রশ্নে কখনও নিশ্চুপ থাকবেন না বলে অঙ্গীকার করেন মালালা। তাছাড়া তিনি নারীশিক্ষার ওপর গুরুত্ব আরোপ করে সবার জন্য শিক্ষা নিশ্চিত করার পাশাপাশি আরও দাবি করেন এই বলে যে, অস্ত্র নয়, কলম দাও।

মালালার এ পুরস্কারপ্রাপ্তি নিয়ে ইউরোপীয়ান পিপলস পার্টির প্রধান জোসেফ দউল বলেন, ‘আজ আমরা বিশ্বকে জানানোর সিদ্ধান্ত নিয়েছি যে, মালালা ইউসুফজাইয়ের মতো তরুণদের ওপরেই আমাদের সুন্দর ভবিষ্যতের স্বপ্ন দাঁড়িয়ে আছে।’

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.