ক্রিকেটের দুই মহারথীর বিদায়

tendulkar & dilshanউইমেন চ্যাপ্টার ডেস্ক: টেস্ট ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ক্রিকেটের বরপুত্র শচীন টেন্ডুলকার ও শ্রীলঙ্কান ওপেনার তিলকারাত্নে দিলশান।

ক্রিকেটের জীবন্ত কিংবদন্তি টেন্ডুলকার ওয়েস্ট উন্ডিজের বিপক্ষে দেশের মাটিতে ২০০ তম টেস্ট ম্যাচ খেলে অবসরে যাবেন বলে ঘোষণা দিয়েছেন।

২৪ বছর ধরে শুধুই ক্রিকেটকেই ব্রত হিসেবে নিয়েছিলেন এই খেলোয়াড়। অবসরের ঘোষণাও তাই দিয়েছেন একেবারেই আবেগ ঘন কণ্ঠে।

“দেশের প্রতিনিধিত্ব করা এবং দেশের হয়ে বিশ্বজুড়ে খেলা করা অনেক বড় সম্মানের। ঘরের মাটিতে ২০০তম টেস্ট খেলার অপেক্ষাই আছি আমি। তারপরই অবসরের ঘোষণা দেব।”

বর্তমানে তাঁর টেস্ট সংখ্যা ১৯৮ টি।

ভারতের হয়ে খেলাটাকেই জীবনের সবচাইতে বড় সম্মানের উল্লেখ করে তিনি বলেন, “সারা জীবন ধরে আমার একটাই স্বপ্ন ছিল- আর তা হলো ভারতের হয়ে ক্রিকেট খেলা। গত ২৪ বছর ধরে প্রতিদিন এই স্বপ্নই আমি দেখেছি।”

এ সময় তিনি তাঁর এই দীর্ঘ ক্যারিয়ারে বিভিন্ন সময়ে বিভিন্ন ধরণের সহায়তা করার জন্য সকলকে কৃতজ্ঞতা জানান।

এদিকে, জিম্বাবুয়ের মাটিতে টেস্ট খেলে অবসরের ঘোষণা দিলেও সিরিজটির অনিশ্চয়তার কারণে আগেই টেস্ট থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন শ্রীলঙ্কান মারকুটে ব্যাটসম্যান তিলকারাত্নে দিলশান।

আনুষ্ঠানিকভাবে টেস্ট ক্রিকেটকে বিদায় জানালেন তিনি। স্থানীয় সংবাদমাধ্যমকে টেস্ট থেকে অবসর নেওয়ার কথা জানিয়েছিলেন শ্রীলঙ্কার সাবেক এই অধিনায়ক ও ওপেনার। দলে তরুণদের জায়গা করে দিতেই সরে দাঁড়িয়েচ্ছেন বলে জানিয়েছেন তিনি।

৩৬ বছর বয়েসী এই খেলোয়াড় টেস্ট খেলেছেন ৮৬টি। করেছেন ৪০.৯৮ গড়ে ৫ হাজার ৪৯২ রান। তবে তিনি সীমিত ওভারের ম্যাচ খেলা চালিয়ে যাবেন।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.