বিশ্বের টুকরো কিছু খবর

worldউইমেন চ্যাপ্টার ডেস্ক: পাকিস্তানি তালেবানের নেতা হাকিমুল্লাহ মেহসুদ ইসলামাবাদ সরকারের সাথে আলোচনায় বসতে রাজি হয়েছেন। বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি একথা বলেন। তবে এই সংলাপের জন্যে তিনে কিছু শর্ত জুড়ে দিয়েছেন। মি: মেহসুদ বলেছেন, কোনোরকম যুদ্ধবিরতি অর্থবহ হতে হলে আমেরিকার ড্রোন হামলা বন্ধ করতে হবে। তিনি আরো বলেছেন, পাকিস্তানের শহরগুলোতে সাম্প্রতিক আত্মঘাতি বোমা হামলাগুলোর জন্য তার দল দায়ী নয়।

সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে সেলেকা গ্রুপের সাবেক বিদ্রোহী এবং একটি গ্রামের স্বেচ্ছাসেবী নিরাপত্তা বাহিনীর সাথে সংঘর্ষে ৫০ জন নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। তবে দেশটির চার্চের নেতৃবৃন্দ বলছেন, মৃতের সংখা একশরও বেশি হবে। বিদ্রোহীরা প্রেসিডেন্ট ফ্রান্সিসকো বোজিজকে ক্ষমতাচ্যুত করার পর থেকেই আইন শৃংখলার ব্যাপক অবনতি হয়েছে বলে জানাচ্ছেন সংবাদদাতারা। এদিকে দেশটিতে শান্তিরক্ষী বাহিনী পাঠানোর আহবান জানিয়ে নিরাপত্তা পরিষদের কাছে একটি প্রস্তাবনা পেশ করতে যাচ্ছে ফ্রান্স।

যুক্তরাষ্ট্রে কেন্দ্রীয় ব্যাংকের প্রধান হিসেবে জ্যানেট ইয়েলেনকে নিযুক্ত করেছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি বর্তমান কেন্দ্রিয় ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট হিসেবে কর্মরত রয়েছেন। জানুয়ারিতে তিনি বর্তমান প্রেসিডেন্ট বেন বার্নানকের স্থলাভিষিক্ত হবেন। মি: ওবামা বলেছেন, মিজ ইয়েলেন নিজের যোগ্যতা প্রমাণ করেছেন। তিনি যুক্তরাষ্ট্রে মুদ্রাস্ফীতি কমানো ও চাকুরির সুযোগ বৃদ্ধির দিকে বেশি নজর দেবেন বলে জানিয়েছেন মি.ওবামা। সিনেট তার নিয়োগকে অনুমোদন দিলে জ্যানেট ইয়েলেন হবেন যুক্তরাষ্ট্রের কেন্দ্রিয় ব্যাংকের প্রথম নারী কর্নধার।

কর্মরত অবস্থায় নিহত মার্কিন সেনাসদস্যদের পরিবারের জন্য ক্ষতিপূরণ বন্ধ হয়ে যাওয়ার পর আবার তা চালু করার কথা জানিয়েছে দেশটির সরকার। দেশটিতে নতুন বাজেট নিয়ে রিপাবলিকান ও ডেমোক্র্যাটদের দ্বন্দের পর গত সপ্তাহে বেশ কিছু সরকারি প্রতিষ্ঠান ও সেবা বন্ধ হয়ে যায়। এই ক্ষতিপূরণ সেবাও একই কারণে বন্ধ হয়ে যায়। মার্কিন সরকার কয়েকটি দাতব্য সংস্থার সাথে চুক্তি করে তবেই তা আবার চালু করতে সমর্থ হয়েছে।

রাশিয়ার কর্মকর্তারা বলছেন, তারা গ্রিন পিসের একটি জাহাজে মরফিনসহ বেশ কিছু মাদক দ্রব্য পেয়েছে। তবে গ্রিন পিস বলছে, জাহাজের ডাক্তারি ওষুধপত্রের মধ্যে চিকিৎসার জন্য যেসব সামগ্রী রাখা ছিল সেটিকেই মাদক দ্রব্য বলে চালাতে চাইছে রাশিয়ার কর্তৃপক্ষ। আর্কটিকে রাশিয়ার জ্বালানি তেলের সন্ধানের কার্যক্রমের বিরোধিতা করে আসছিল গ্রিন পিস। কদিন আগে গ্রিন পিসের কজন সদস্যকে জলদস্যুতার অভিযোগে গ্রেফতার করেন রুশ কর্তৃপক্ষ। গ্রিন পিসের প্রধান কুমি নাইদু বলছেন, এসব অভিযোগ একেবারে ভিত্তিহীন।

নাইজেরিয়াতে গাড়ি নির্মাণের জন্য একটি চুক্তি করেছে জাপানের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান নিশান। লাগোসে একটি পুরোনো কারখানাতে এই কাজ পরিচালনা করবে কোম্পানিটি। বিশ্লেষকরা বলছেন, এই উদ্যোগের ফলে আফ্রিকাতে গাড়ি নির্মাণের একটি কেন্দ্র তৈরি হতে পারে। নিশান ২০১৬ সালের মধ্যে আফ্রিকাতে গাড়ি বিক্রি দ্বিগুন করার লক্ষ্য নিয়ে কাজ করছে।

বিশ্বের সবচাইতে পুরোনো চলচ্চিত্র পুনরায় দর্শকদের দেখানোর একটি বিশেষ আয়োজন করেছে ফ্রান্স। কয়েক মিলিয়ন ডলার খরচ করে, নানা প্রযুক্তি ব্যবহার করে তাতে সংস্কার করা হয়েছে। এক বিশাল আয়োজনের মধ্যে দিয়ে হয়ে গেল এর প্রিমিয়ার শো, যাতে জুলিয়েট বিনোশের মতো তারকারা অংশ নিয়েছেন। ১৮৯৯ সালে ফ্রান্সে নির্মিত বিশ্বের প্রথম এই চলচ্চিত্রের দৈর্ঘ্য মাত্র ৫০ সেকেন্ড। যাতে একটি স্টেশনে ট্রেনের আগমন দেখানো হয়েছিল। উনবিংশ শতাব্দীর মাঝামাঝি সময় থেকে এটির আর কোন প্রদর্শনী হয়নি।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.