আপিলের সার সংক্ষেপ জমা দেয়ার সময় বাড়লো

golam azamউইমেন চ্যাপ্টার ডেস্ক: একাত্তরে মানবতাবিরোধী অপরাধে ৯০ বছরের সাজায় দণ্ডিত জামায়াতের সাবেক আমির গোলাম আজমের আপিলের সার সংক্ষেপ জমা দেয়ার জন্য আসামীপক্ষকে আরও সময় দিয়েছে আপিল বিভাগ।

মঙ্গলবার বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বে পাঁচ বিচারকের এক বেঞ্চ আপিলের সার সংক্ষেপ জমা দেয়ার জন্য ৫ নভেম্বর নতুন তারিখ নির্ধারণ করেছেন।

মঙ্গলবার এই শুনানিতে রাষ্ট্রপক্ষে অংশ নেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আসামিপক্ষে ছিলেন ব্যারিস্টার আব্দুর রাজ্জাক।

ইকরামুল হক টুটুল জানান, রাষ্ট্রপক্ষের আপিলের সারসংক্ষেপ জমা দেয়া হয়েছে। আসামী পক্ষকে তাদের আপিলে সার সংক্ষেপ জমা দেয়ার জন্য ৪ সপ্তাহের সময় দেয়া হয়েছে।

অপরাধ বিবেচনায় সর্বোচ্চ শাস্তি প্রাপ্য হলেও বয়সের বিবেচনায় তাকে বিভিন্ন অভিযোগে মোট ৯০ বছরের কারাদণ্ড দেয়া হয়। এতে ক্ষোভে ফেটে পড়ে সারাদেশের মানুষ। পরে জনরোষের মাঝে ১২ আগস্ট আপিল করে রাষ্ট্রপক্ষ।

ট্রাইব্যুনালের রায় বিচারপতি ফজলে কবীর বলেন, “তার যে অপরাধ এর সবগুলোই সর্বোচ্চ শাস্তি পাওয়ার যোগ্য। তবে গ্রেপ্তারের পর থেকেই তিনি বঙ্গবন্ধু মেডিকেলে ভর্তি আছেন। তার বয়স ও শরীরিক অবস্থা বিবেচনা করে এই সাজা দেয়া হয়েছে।”

বর্তমানে গোলাম আযম জামায়াতে ইসলামের আমিরের পদ থেকে অবসর নিলেও সংগঠনটির তাত্ত্বিক গুরু হিসেবে অধিষ্ঠিত রয়েছেন।

একাত্তরের এই ঘৃণ্য রাজাকারের বিরুদ্ধে পাঁচ ধরনের মানবতাবিরোধী অপরাধের ৬১টি ঘটনায় অভিযোগ গঠন করা হয়। গত ১৫ জুলাই ট্রাইব্যুনাল এসব অভিযোগের রায় ঘোষণা করে।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.