রাজপ্রাসাদে ডাক পড়েছে মালালার

Malala Yousafzai
মালালা ইউসুফজাই

উইমেন চ্যাপ্টার: পাকিস্তানের নারী শিক্ষা আন্দোলনের কর্মী ও কিশোরী ব্লগার মালালা ইউসুফজাইকে বাকিংহাম প্যালেসে আমন্ত্রণ জানানো হয়েছে। রাজপ্রাসাদ কর্তৃপক্ষ বলছেন, ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের সাথে দেখা করবেন মালালা। আগামী ১৮ অক্টোবর কমনওয়েলথভুক্ত দেশগুলোতে শিক্ষার প্রসার উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করেছেন রানী ও তার স্বামী প্রিন্স ফিলিপ। মালালা সেখানেই উপস্থিত থাকবেন।

প্রাসাদের একজন মুখপাত্র ওই অনুষ্ঠানে মালালার অংশগ্রহণের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন। অনুষ্ঠানে আরও উপস্থিত থাকবেন অ্যাকাডেমিক এবং শিক্ষকরা। মেয়েশিশুদের শিক্ষার ব্যাপারে মালালার ক্যাম্পেইনের অন্যতম প্রচার হিসেবেও দেখা হচ্ছে এই আমন্ত্রণকে।

 এদিকে ১৬ বছর বয়সী কিশোরী মালালার নাম রয়েছে এবছর নোবেল শান্তি পুরস্কারের তালিকায়। তার সাথে আরও যার নাম শোনা যাচ্ছে তিনি হলেন জাপানি লেখক হারুকি মুরাকামি। আগামী ১১ অক্টোবর এই নাম ঘোষণা হতে যাচ্ছে। আবার আসছে মঙ্গলবারই মালালা তার আত্মজীবনীমূলক বই “আই অ্যাম মালালা’ প্রকাশ করতে যাচ্ছে।

নারী শিক্ষার পক্ষে সাহসী বক্তব্য রেখে গত বছরের অক্টোবরে তালেবানদের গুলিতে মারাত্মক আহত হন মালালা। পাকিস্তানে প্রাথমিক চিকিৎসা শেষে সরকারি উদ্যোগে যুক্তরাজ্যের বার্মিংহামের রানী এলিজাবেথ হাসপাতালে নিয়ে যাওয়া হয় মালালাকে। কয়েকমাস আগে অস্ত্রোপচার ও দীর্ঘ চিকিৎসা শেষে সেরে ওঠেন তিনি।

বর্তমানে যুক্তরাজ্যের একটি স্কুলে পড়াশোনা করছেন মালালা। তার বাবা ইউসুফজাই দেশটির হাইকমিশনে শিক্ষা বিষয়ক কর্মকর্তা হিসেবে কর্মরত আছেন।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.