মিশরে নতুন করে সংঘর্ষ: নিহত ৪

egyptউইমেন চ্যাপ্টার ডেস্ক: মিশরে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতায় পুনর্বহালের দাবিতে মুসলিম ব্রাদারহুড সমর্থকরা নতুন করে আন্দোলনে নেমেছে।

বিবিসির এক খবরে বলা হয়, কায়রোসহ দেশটির বিভিন্ন স্থানে মোরসির সমর্থক ও বিরোধীদের সাথে নিরাপত্তা বাহিনীর ব্যাপক সংঘর্ষ হলে কমপক্ষে চারজন নিহত হয়েছে।

শুক্রবার শত শত ব্রাদারহুড সমর্থক কায়রোর তাহরির স্কয়ারে জড়ো হওয়ার চেষ্টা করলে তাদের সাথে নিরাপত্তাবাহিনীর ব্যাপক সংঘর্ষ হয়। এ সময় নিরাপত্তা বাহিনী বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে গুলি ও টিয়ার গ্যাস ব্যবহার করে। সাংবাদিকরা সেখানে ভারী গোলাবর্ষনের শব্দ শুনেছেন।

এ ঘটনার পর সোমবার পর্যন্ত তাহরির স্কয়ার ঘোষণা করা হয়েছে।

সংঘর্ষের শুরু কায়রোতে হলেও পরে তা দেশটির পূর্বের গিজা, উত্তরের শরকিয়া ও বন্দর নগরী আলেজান্দ্রিয়ায় ছড়িয়ে পড়ে।

বিক্ষোভকারীরা জানান, ইসরায়েল যুদ্ধের চল্লিশতম বার্ষিকীতে রোববার বিক্ষোভ কর্মসূচি রয়েছে। ব্রাদারহুড সমর্থকেরা সেখানে সর্বাত্মক অংশ নিয়ে মিশরের বর্তমান সেনা সরকারের বিরুদ্ধে তাদের অবস্থান দেখাবেন।

আন্দোলনকারীদের বরাত দিয়ে বিবিসির খবরে বলা হয়, আন্দোলনকারীরা ৬ অক্টোবর রাস্তাগুলো দখল করবে এবং গণতান্ত্রিক প্রক্রিয়া পুনরোদ্ধারের আন্দোলন জোরদার করবে।

তারা বলেন, আমরা ষাট বছর ধরে সেনাবাহিনীর নিয়ন্ত্রণে আছি। যথেষ্ট হয়েছে আর নয়।

মোহাম্মদ মোরসির ক্ষমতাচ্যুতির পর থেকে এ পর্যন্ত দেশটির সেনাবাহিনী ও ব্রাদারহুডের সমর্থকদের মধ্যে সংঘর্ষে কয়েক’শ মানুষ প্রাণ হারিয়েছে।

জাতিসংঘ মহাসচিব বান কি মুন মিশরে নতুন করে বিক্ষোভ-সংঘর্ষের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন এবং সব পক্ষকে শান্ত হবার আহ্বান জানিয়েছেন।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.