রামপাল বিদ্যুৎকেন্দ্র হতেই হবে?

Rampal
রামপালের প্রস্তাবিত নকশা

উইমেন চ্যাপ্টার: বিভিন্ন মহলের আলোচনা-সমালোচনা, প্রতিবাদ-বিক্ষোভ সত্ত্বেও সরকার নাছোড়বান্দা রামপালে বিদ্যুতকেন্দ্র স্থাপনে। শনিবার বাগেরহাটের রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের ভিত্তিফলক উন্মোচন করতে যাচ্ছে সরকার। তবে ঠিক রামপালে নয়, কুষ্টিয়ার ভেড়ামাড়ায় ভারত থেকে বিদ্যুৎ আমদানির আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে এই ভিত্তিফলক উন্মোচন করা করা হবে বলে জানিয়েছেন সরকারের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা।

একটি অনলাইন সংবাদ সংস্থাকে তিনি বলেন, ভেড়ামারায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থেকে এবং ভারত থেকে প্রধানমন্ত্রী মনমোহন সিং ভিডিও কনফারেন্সের মাধ্যমে মৈত্রী সুপার থারমাল পাওয়ার প্রকল্পের ভিত্তিফলক উন্মোচন করবেন। তবে রামপালের বিদ্যুতকেন্দ্রের বিরোধিতাকারীরাও সরকারের এই পদক্ষেপের তীব্র সমালোচনা করেছেন। তারা বলছেন, এটা হবে সরকারের জন্য একটা অশনিসংকেত। দেশের জনগণের স্বার্থ উপেক্ষা করে, দেশের বন ধ্বংস করে কোন সরকারই সফল হতে পারবে না। এ নিয়ে বিভিন্ন মহলে চাপা উত্তেজনা বিরাজ করছে।

এর আগে সরকারের পক্ষ থেকে বলা হয়েছিল ২২ অক্টোবর রামপালে এই প্রকল্পের ভিত্তি স্থাপন করা হবে।

নির্ধারিত সময়ের আগেই কেন করা হচ্ছে জানতে চাওয়া হলে বিদ্যুৎ সচিব বলেন, “২২ অক্টোবরেই রামপালে আনুষ্ঠানিকভাবে ভিত্তি স্থাপন করবেন। কিন্তু ওইদিন ভারতের প্রধানমন্ত্রী ব্যস্ত থাকবেন বলে তিনি যোগ দিতে পারবেন না। এ কারণে শনিবার ভেড়ামারায় মূল অনুষ্ঠানের পাশাপাশি এটাও করে রাখা হচ্ছে।”

অনলাইনটির খবরে বলা হয়, বিদ্যুৎ সঙ্কটে থাকা বাংলাদেশ সরকার রামপালে ১ হাজার ৩২০ মেগাওয়াট ক্ষমতার এই বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে ২০১১ সালে সমঝোতা স্মারকের পর ২০১২ সালের ২৯ জানুয়ারি ভারতের সঙ্গে চুক্তি করে।

শনিবারের ওই অনুষ্ঠানে ভারত-বাংলাদেশ বিদ্যুৎ সঞ্চালন কেন্দ্র এবং ভেড়ামারা ৩৬০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্রেরও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, এর ফলে উদ্বোধনের দিন ভারত থেকে ১৭৫ মেগাওয়াট বিদ্যুৎ যোগ হবে বাংলাদেশের জাতীয় গ্রিডে।

এদিকে রামপালের বিদ্যুত কেন্দ্রের বিরোধিতা করে আয়োজিত লংমার্চ শেষে বিক্ষোভ-প্রতিবাদ অব্যাহত আছে। বিক্ষোভকারীরা বলছেন, এই বিদ্যুতকেন্দ্র স্থাপনই হবে সরকারের ক্ষমতার শেষ পেরেক। তাদের মতে, সুন্দরবন ধ্বংস করে কোন প্রকল্প চালু হতে দেওয়া হবে না এইদেশে।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.