‘জিএসপি স্থগিত শ্রমিকস্বার্থ বিরোধী’

0

PM-4উইমেন চ্যাপ্টার: বাংলাদেশি পণ্যে অগ্রাধিকারমূলক বাজার সুবিধা (জিএসপি) স্থগিতের সিদ্ধান্ত প্রত্যাহারের জন্য যুক্তরাষ্ট্র সরকারকে বোঝাতে দেশটির ব্যবসায়ী নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, জিএসপি সুবিধা স্থগিত করে শ্রমিকদের কল্যাণ নিশ্চিত হয় না, বরং তাদের ভবিষ্যতই এতে অনিশ্চিত হয়ে পড়ে।

যুক্তরাষ্ট্র চেম্বার অব কমার্সের যুক্তরাষ্ট্র-বাংলাদেশ ওয়ার্কিং গ্রুপের একটি প্রতিনিধি দল বৃহস্পতিবার নিউ ইয়র্কে প্রধানমন্ত্রীর হোটেলে সাক্ষাৎ করতে গেলে তিনি এ আহ্বান জানান।

বৈঠক শেষে শেখ হাসিনার গণমাধ্যম বিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী সাংবাদিকদের একথা জানান। তিনি বলেন, যুক্তরাষ্ট্র জিএসপি স্থগিত করায় শ্রমিকদের কল্যাণ নিশ্চিত হওয়ার পরিবর্তে তাদের স্বার্থ আরও ক্ষতিগ্রস্ত হবে বলে প্রধানমন্ত্রী সেদেশের ব্যবসায়ীদের বলেছেন।

তাজরীণ ফ্যাশনসে অগ্নিকাণ্ড ও রানা প্লাজা ধসের ঘটনায় ১২ শ’র বেশি শ্রমিকের মৃত্যুর পর বাংলাদেশের পোশাক কারখানার কর্মপরিবেশ ও মজুরির বিষয়টি আন্তর্জাতিক অঙ্গনে নতুন করে আলোচনায় আসে। এরপর কয়েকটি শ্রমিক সংস্থার দাবির মুখে গত ৩০ জুন বাংলাদেশি পণ্যে জিএসপি সুবিধা স্থগিত করে যুক্তরাষ্ট্র।

প্রধানমন্ত্রী বলেন, শ্রমিকদের কল্যাণ ও নিরাপত্তা এবং কমপ্লায়েন্সের নামে জিএসপি সুবিধা স্থগিত করা মোটেও সমর্থনযোগ্য নয়। কিছু দুর্ঘটনার কারণে জিএসপি সুবিধা স্থগিতও সমর্থনযোগ্য নয়। শিল্পক্ষেত্রে এ ধরনের দুর্ঘটনা উন্নত বিশ্বেও ঘটে থাকে।

বর্তমান সরকারের আমলে পোশাক শ্রমিকদের বেতন ও অন্যান্য সুবিধা বৃদ্ধিসহ বিভিন্ন পদক্ষেপ এবং রানা প্লাজা ধসে নিহতদের পরিবার ও আহতদের আর্থিক সহায়তা দেয়ার কথা যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের সামনে তুলে ধরেন প্রধানমন্ত্রী।

যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীরা  বলেন, জিএসপি সুবিধা স্থগিতের সিদ্ধান্ত সরকার শিগগিরই প্রত্যাহার করে নেবে বলে তারা আশা করছেন।

তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেন এবং বাংলাদেশের ব্যবসায়ী ও সরকারি পর্যায়ে বৈঠক করার বিষয়ে তাদের আগ্রহের কথা প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরেন বলে উপদেষ্টা জানান।

ইকবাল সোবহান বলেন, গত বছর মে মাসে ঢাকায় যুক্তরাষ্ট্র-বাংলাদেশ অংশীদারিত্ব আলোচনার ধারবাহিকতায় প্রধানমন্ত্রীর সঙ্গে যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের এই বৈঠক।

প্রধানমন্ত্রীর উপ-প্রেসসচিব বিজন লাল দেব ও মহাপরিচালক (জাতিসংঘ) সাদিয়া মুনা তাসনিম এ সময় উপস্থিত ছিলেন।

লেখাটি ১৭ বার পড়া হয়েছে


উইমেন চ্যাপ্টারে প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। এই সংক্রান্ত কোনো ধরনের দায় উইমেন চ্যাপ্টার বহন করবে না। উইমেন চ্যাপ্টার এর কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না।

RFL
Copy Protected by Chetan's WP-Copyprotect.