প্রতিমন্ত্রিত্বের দৌড়ে চার নারী এমপি

0

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী হওয়ার দৌড়ে শামিল হয়েছেন চার জন নারী সংসদ সদস্য। ড. শিরিন শারমীন চৌধুরী গত ২০ এপ্রিল স্পিকার হিসেবে শপথ নেওয়ার পর থেকে ওই পদটি শূন্য রয়েছে। শূন্য ওই পদ পূরণে অনেকেই আগ্রহী হলেও এ দৌঁড়ে চার জন নারী সংসদ সদস্য এগিয়ে রয়েছেন বলে আলোচনা চলছে দলীয় পরিমণ্ডলে।

তারা হলেন- সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য বেবী মওদুদ, মুন্সীগঞ্জ থেকে নির্বাচিত সংসদ সদস্য সাগুফতা ইয়াসমিন এমিলি, গাজীপুর থেকে নির্বাচিত সংসদ সদস্য মেহের আফরোজ চুমকি ও সোহেল তাজের ছেড়ে দেওয়া আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য সিমিন হোসেন রিমি।

প্রত্যেকেই যার যার জায়গা থেকে প্রতিমন্ত্রীর পদ পেতে লবিং-গ্রুপিং করছেন। ধরনা দিচ্ছেন, তদবির করছেন সিনিয়র নেতাদের কাছে। পেতে চাইছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার সুনজর।

তাদের মধ্যে বয়সের দিক থেকে সবচেয়ে সিনিয়র সাংবাদিক ও সংসদ সদস্য বেবী মওদুদ। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার অত্যন্ত কাছে মানুষ হিসেবে পরিচিত। তাই মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী হওয়ার দৌঁড়ে তিনি অনেকটাই এগিয়ে থাকছেন বলে আভাস মিলছে দলীয় সূত্রে।

যদিও এ বিষয়ে বেবী মওদুদের সঙ্গে যোগাযোগ করা হলে বাংলানিউজকে তিনি বলেন, “বিভিন্ন কাজ নিয়ে এখন ব্যস্ত আছি। তাই এসব বিষয় নিয়ে মাথা ঘামানোর সময় নেই।”

প্রতিমন্ত্রী হওয়ার অভিপ্রায়ে আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর এক সদস্যের সঙ্গে যোগাযোগ রাখছেন সংসদ সদস্য সাগুফতা ইয়াসমিন এমিলি। তিনি অবশ্য ওই উপদেষ্টার কাছের মানুষ হিসেবেই পরিচিত।

এর বাইরে প্রতিমন্ত্রিত্বের দৌঁড়ে অন্যতম প্রতিযোগী মেহের আফরোজ চুমকি তদবির করছেন কয়েকজন সিনিয়র নেতার কাছে। অনেক দিন ধরে রাজনীতি করছেন চুমকি। তাছাড়া তিনি সরাসরি নির্বাচিত সংসদ সদস্য। এসব বিষয় তিনি সবার কাছে তুলে ধরছেন। প্রতিমন্ত্রী হওয়ার পেছনে তার এই দু’টি যোগ্যতা তাকে এগিয়ে রাখবে বলে মনে করছেন কেউ কেউ।

প্রতিমন্ত্রী পদ পেতে ততোটা আলোচিত না হলেও দেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদের কন্যা হিসেবে এই দৌঁড়ে অনেকটাই এগিয়ে রয়েছেন সিমিন হোসেন রিমি। তার ভাই সোহেল তাজ প্রতিমন্ত্রিত্ব ও সংসদ সদস্য পদ ছেড়ে দেওয়ার পর কাপাসিয়ার আসনে প্রধানমন্ত্রীর ইচ্ছাতেই সংসদ সদস্য পদে মনোনয়ন পেয়েছিলেন রিমি। তাছাড়া তার মা আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ছিলেন দীর্ঘদিন। এসব বিষয় প্রতিমন্ত্রিত্বের দৌড়ে এগিয়েই রাখছে রিমিকে।

(মূল লেখা-বাংলানিউজ২৪)

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  

লেখাটি ১১ বার পড়া হয়েছে


উইমেন চ্যাপ্টারে প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। এই সংক্রান্ত কোনো ধরনের দায় উইমেন চ্যাপ্টার বহন করবে না। উইমেন চ্যাপ্টার এর কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না।

Copy Protected by Chetan's WP-Copyprotect.