ভারতীয় চর ভেবে সুস্মিতাকে হত্যা করেছে তালেবান

0

Sushmita Bউইমেন চ্যাপ্টার: নতুন একটি তালেবান গ্রুপ শনিবার স্বীকার করেছে যে, তারাই ভারতীয় লেখক সুস্মিতা বন্দ্যোপাধ্যায়কে হত্যা করেছে।

হাক্কানি নেটওয়ার্ক নামের মামুলী ধরনের একটি সংগঠনের বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে কারজাই সরকার ঘোষণা দেওয়ার একদিন পরই নতুন এই সংগঠনটি হত্যার কথা স্বীকার করলো।

নতুন এই সংগঠনটি আফগানিস্তানে ইসলামি আন্দোলনের সুইসাইড গ্রুপ নামে পরিচিত। তারা পশ্চিমা একটি গণমাধ্যমকে এই হত্যার কথা স্বীকার করে বলে যে, সুস্মিতা ছিলেন ভারতীয় গুপ্তচর। এই সংগঠনটি সাম্প্রতিক সময়ে জালালাবাদে ভারতীয় কনস্যুলেট অফিসে হামলার জন্যও দায়ী বলে অভিযোগ রয়েছে। নিউজউইক ম্যাগাজিন ডেইলি বিস্টকে সংগঠনটির মুখপাত্র কারি হামজা বলেন, ‘আমরা সুস্মিতার এই গুপ্তরচরবৃত্তির কারণেই হত্যা করেছি’। তিনি স্বীকার করেন যে, তার লোকেরা প্রথমে সুস্মিতা অপহরণ করে, কয়েক ঘন্টা নির্যাতন করে জিজ্ঞাসাবাদ করে এবং পরে তাকে হত্যা করে।

আফগান নাগরিক জানবাজ খানকে বিয়ে করেছিলেন সুস্মিতা (৪৯)। প্রায় দুই দশক কলকাতায় কাটানোর পর সেখানকার পরিস্থিতি কিছুটা ভাল হয়েছে খবর পেয়ে গত জুলাইতে তিনি আফগানিস্তানের পাকটিকা প্রদেশে ফেরত যান। পরে তাকে বাড়ি থেকে ডেকে নিয়ে হত্যা করে কিছু মানুষ। হত্যার পরপরই সন্দেহের তীর ছিল তালেবান গোষ্ঠীর দিকে। একপর্যায়ে সুস্মিতার পরিবার থেকে বলা হয়, ওঁর স্বামীর পরিবারের লোকজনই জড়িত থাকতে পারে এই হত্যার পিছনে। বিশেষ করে জানবাজ খানের আচরণও তাদের সন্দেহকে আরও বদ্ধমূল করে তোলে। তারা জানবাজ খানকে জিজ্ঞাসাবাদের জন্য আবেদন জানিয়েছেন।

তালেবান গোষ্ঠীর এই সংগঠনটির নেতৃত্ব দিচ্ছেন মোল্লা নাজিবুল্লাহ। এঁরা প্রধানত যুক্তরাষ্ট্র এবং কাবুলের মধ্যস্থতার বিরোধিতাকারী এবং পুরোদস্তুর ভারত-বিদ্বেষী। এ বছরের শুরুর দিকে এই সংগঠনটি মূল তালেবান থেকে বেরিয়ে আসে।

এদিকে হামজা দাবি করেছেন, জিজ্ঞাসাবাদের সময় সুস্মিতা বেশ কয়েকজন এজেন্টের নাম বলেছেন, খুব শিগগিরই আমরা তাদের পিছনে ছুটবো তিনি আরও বলেন, ভারত সবসময়ই বিদ্রোহীদের প্রধান লক্ষ্যবস্তু।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  

লেখাটি ৬ বার পড়া হয়েছে


উইমেন চ্যাপ্টারে প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। এই সংক্রান্ত কোনো ধরনের দায় উইমেন চ্যাপ্টার বহন করবে না। উইমেন চ্যাপ্টার এর কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না।

Copy Protected by Chetan's WP-Copyprotect.