জেনেভা বৈঠক ব্যর্থ: ক্ষতিপূরণ পাচ্ছে না ক্ষতিগ্রস্তরা

rana & tajrinউইমেন চ্যাপ্টার ডেস্ক: ক্ষতিগ্রস্তদের যথাযথ ক্ষতিপূরণের ব্যবস্থা করার উদ্দেশ্য নিয়ে শুরু হলেও পোশাক ক্রেতা কোম্পানিগুলোর সাথে আন্তর্জাতিক ট্রেড ইউনিয়ন সংস্থা ইন্ডাস্ট্রিঅলের দুই দিনব্যাপি জেনেভার বৈঠক কোনও সুনির্দিষ্ট সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়েছে।

বিবিসি বাংলার এক খবরে একথা জানানো হয়েছে। এর ফলে আবারও ঝুলে গেলো আন্তর্জাতিক ক্রেতাদের কাছ থেকে রানা প্লাজা ধস ও তাজরিন ফ্যাশনসে অগ্নিকান্ডে নিহত ১২০০রও বেশি শ্রমিকের ক্ষতিপূরণ পাওয়ার সম্ভাবনা।

জেনেভার ওই বৈঠকে ক্ষতিগ্রস্ত শ্রমিকদের পরিবারের জন্য আন্তর্জাতিক ক্রেতাদের কাছ থেকে তিন মাসের বেতনের সমপরিমাণ অর্থ চেয়েছিল ইন্ডাস্ট্রিঅল। কিন্তু পোশাক কোম্পানিগুলো এতে রাজি হ নি।

এদিকে বৈঠকে সকল বড় আন্তর্জাতিক ক্রেতাদের আমন্ত্রণ জানানো হলেও যোগ দিয়েছে মাত্র ১২টি প্রতিষ্ঠান। ২০টিরও বেশি বড় আন্তর্জাতিক ক্রেতা প্রতিষ্ঠান যোগ দেয়নি।

ইন্ডাস্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিলের একজন সম্বন্বয়ক জেড.এম. কামরুল আনাম বিবিসি বাংলাকে বলেন, ক্ষতিপূরণ নিয়ে আলোচনার জন্য বৈঠকে উপস্থিত নয়টি আন্তর্জাতিক ব্র্যান্ড বিশেষ কমিটি গঠন করে আলোচনার সিদ্ধান্ত নিয়েছে। তবে বাংলাদেশের ক্ষতিগ্রস্তদের সহায়তায় শ্রমিক প্রতিনিধিদের তিনমাসের বেতন সাহায্যের আবেদনে কোনও সাড়া দেয়নি ক্রেতারা।

শেয়ার করুন:
Copy Protected by Chetan's WP-Copyprotect.