ভারতে সাম্প্রদায়িক দাঙ্গায় নিহত ৩৮

India Riotউইমেন চ্যাপ্টার ডেস্ক: ভারতের মুজাফফারনগরে হিন্দু-মুসলমান দাঙ্গায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৮ জনে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে কারফিউ বহাল রাখা হয়েছে, দাঙ্গাবিক্ষুব্ধ এলাকায় সেনা টহল অব্যাহত আছে।

স্থানীয় পুলিশ বলছে, এ পর্যন্ত এ ঘটনার সাথে জড়িত সন্দেহে ৩৬০ জনেরও বেশি লোককে গ্রেপ্তার করা হয়েছে।

লক্ষ্ণৌর স্বরাষ্ট্রমন্ত্রী কমল সাক্সেনা বার্তা সংস্থা পিটিআইকে জানান, উত্তর প্রদেশের বিভিন্ন জেলায় সহিংসতায় ৩৮ জনের মৃত্যুর খবর তারা পেয়েছেন। এছাড়া আরও দুজন মারা গেছে মিরাটে। আহত হয়েছে ৮১ জনের মতো। তাদের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। তিনি আরও জানান, সেনা টহল জোরদারের পর নতুন করে সহিংসতার খবর পাওয়া যায়নি।

সাক্সেনা জানান, মুজাফফরনগরের সিভিল লাইন্স, কোতয়ালি এবং নাই মান্দিতে কারফিউ অব্যাহত আছে।

এদিকে নিষেধাজ্ঞা সত্ত্বেও জোরপূর্বক এলাকায় যাওয়ার চেষ্টা করায় সোমবার বিজেপি নেতা হুকুম সিং, সংসদ সদস্য সুরেশ রানা, ভার্টেন্ডু, সঙ্গীত সম এবং সাবেক কংগ্রেস এমপি হরেন্দ্র মালিকসহ আরও বেশ কয়েকজনের বিরুদ্ধে এফআইআর করা হয়েছে। এর মধ্যে ইউনিয়ন মন্ত্রী অজিত সিংও আছেন।

সরকার এ ঘটনা তদন্তে বিচারপতি বিষ্ণু সাহাইকে নিয়ে এক সদস্যের বিচারবিভাগীয় কমিশন গঠন করেছে। দুমাসের মধ্যে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে কমিশনকে।

প্রধানমন্ত্রী মনমোহন সিং রাজ্যের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের সাথে কথা বলে প্রয়োজনীয় সব ধরনের সহায়তার নিশ্চয়তা দেন। এদিকে বিরোধী গ্রুপ এই ঘটনায় সময়মতো পদক্ষেপ না নিতে পারায় রাজ্য সরকারকে অভিযুক্ত করায় ক্ষমতাসীন সমাজবাদী দল প্রত্যুত্তরে বলেছে, তাদের বিরোধী পক্ষই সাম্প্রদায়িক উস্কানি দিয়ে পরিস্থিতি ঘোলাটে করার পাঁয়তারা করছে। মুখ্যমন্ত্রী এই ঘটনাকে তার সরকারকে অস্থিতিশীল অবস্থার মুখে ঠেলে দেওয়ার লক্ষ্যে সম্পূর্ণ ‘রাজনৈতিক ষড়যন্ত্র’ হিসেবে দেখছেন। অন্যদিকে বিজেপি, বিএসপি এবং আরএলডি সমাজবাদী দলকে অভিযুক্ত করে বলছে, ভোটারদের বিভক্ত করতেই ক্ষমতাসীন দল এই ঘটনা ঘটিয়েছে। তারা এই রাজ্যে কেন্দ্রীয় সরকারের হস্তক্ষেপ দাবি করেছে।

ইউনিয়ন স্বরাষ্ট্রমন্ত্রী প্রতি ১২ ঘন্টা অন্তর মুজাফফরনগরের পরিস্থিতি জানাতে নির্দেশ দিয়েছেন। প্রয়োজনে অতিরিক্ত সেনা মোতায়েনের কথাও বলেছেন তিনি। এ পর্যন্ত ওই দাঙ্গাকবলিত এলাকায় এক হাজার ৭৪৪টি অস্ত্র লাইসেন্স বাতিল করেছেন কর্তৃপক্ষ।

শেয়ার করুন:
Copy Protected by Chetan's WP-Copyprotect.