শিগগিরই মেট্রোরেল প্রকল্পের উদ্বোধন

0

Obaidulউইমেন চ্যাপ্টার ডেস্ক: মেট্রোরেল প্রকল্পের জন্য পরামর্শক নিয়োগের বিষয়ে অর্থায়নকারী সংস্থা জাইকা সবুজ সংকেত দিয়েছে বলে জানিয়েছেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিগগিরই এ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

শুক্রবার খাগড়াছড়ি যাওয়ার পথে চট্টগ্রামে তিনি আরও বলেন, “জাইকার সাথে ২২ হাজার কোটি টাকার মেট্রো রেল চুক্তি করেছিলাম। ইতোমধ্যে জাইকা পরামর্শক (কনসলটেন্ট) নিয়োগের অনুমতি দিয়েছে। প্রধানমন্ত্রী অচিরেই উত্তরায় এর ভিত্তি প্রস্তর স্থাপন করবেন।”

তিনি বলেন, পরামর্শক নিয়োগের অনুমতি পাওয়ায় মেট্রোরেল প্রকল্পের এক ধাপ এগিয়ে দিলো।

গত ২০ ফেব্রুয়ারি জাপানের দাতা সংস্থা জাইকার সঙ্গে মেট্রোরেল প্রকল্পের বিষয়ে একটি চুক্তি করে সরকার।

চুক্তি অনুযায়ী পরামর্শক নিয়োগে প্রায় ৯২৪ কোটি টাকা সহ সম্পূর্ণ প্রকল্পের মোট ২২ হাজার কোটি টাকার ১৬ হাজার ৫৯৫ কোটি টাকাই জাইকা দেবে। যার বাকি ৫ হাজার ৩৯০ কোটি টাকা সরকার যোগাবে।

২০ দশমিক ১০ কিলোমিটার দীর্ঘ এই উড়াল রেলপথের রুটের আওতায় থাকবে উত্তরা, পল্লবী, সংসদ ভবন, ফার্মগেট ও মতিঝিলের আশেপাশের এলাকাগুলো।

আলোচিত এই প্রকল্পটি চালু নিয়ে বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময় সমীক্ষা শুরু হয়। বর্তমান সরকার এগিয়ে নেয়ার চেষ্টা করতে থাকে। প্রথম নকশায় বিজয় সরণী রুট নিয়ে বিমানবাহিনীর আপত্তির কারণে ঝুলে যায় প্রকল্পটি।

সবশেষে গত ১৮ ডিসেম্বর জাতীয় অর্থনৈতিক পরিষদে এই প্রকল্প অনুমোদন পায়। সিদ্ধান্ত হয়, তিন পর্যায়ে প্রকল্প বাস্তবায়ন হবে ২০২২ সালের মধ্যে।

সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, পরিকল্পনা অনুযায়ী মেট্রোরেল চালু হলে এই পথে ঘণ্টায় ৬০ হাজার মানুষ চলাচল করতে পারবে।

তিন ধাপে সম্পন্ন হওয়ার মূল পরিকল্পনায় প্রথমে পল্লবী থেকে সোনারগাঁও হোটেল পর্যন্ত (১১ কিলোমিটার) ২০১৯ সালের মধ্যে সম্পন্ন হবে। দ্বিতীয় পর্যায় সোনারগাঁও হোটেল থেকে বাংলাদেশ ব্যাংক পর্যন্ত (৪ দশমিক ৪০ কিলোমিটার) ২০২০ সালের মধ্যে এবং তৃতীয় পর্যায় পল্লবী থেকে উত্তরা পর্যন্ত (৪ দশমিক ৭ কিলোমিটার) ২০২২ সালের মধ্যে বাস্তবায়ন হবে।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  

লেখাটি ২ বার পড়া হয়েছে


উইমেন চ্যাপ্টারে প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। এই সংক্রান্ত কোনো ধরনের দায় উইমেন চ্যাপ্টার বহন করবে না। উইমেন চ্যাপ্টার এর কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না।

Copy Protected by Chetan's WP-Copyprotect.