নারীমেধ

বাসন্তি সাহা:

রান্নায় তেল বেশি দেয়ায় এক নারীর হাতের আঙুল কেটে নিয়েছে তার স্বামী। খুনই করতে চেয়েছিল। হাত দিয়ে ঠেকাতে গিয়ে জীবন বেঁচেছে। আঙুল চলে গেছে। খবরটা দেখে শিউরে উঠলাম। আমারও প্রায়ই ভাত পুড়ে যায়। ভাত বসিয়ে দিয়ে এসে ভুলে যাই।

গতকালই আলোচনা করছিলাম একজনের সাথে বাংলাদেশে জেন্ডার বেসড ভায়োলেন্স কিছু কিছু ক্ষেত্রে কমেছে। বিশেষ করে কন্যাভ্রুণ হত্যা হয় না বললেই চলে। মানুষ এখন আর ছেলেমেয়ের তেমন পার্থক্য করে না। আমাদের ছোটবেলায় যেমন দেখেছি মেয়ে হলে কোনো কোনো বাড়িতে কান্নার রোল উঠতো। দেখতে ফর্সা না হলে বর জোটানো বেশ কঠিন হতো। বাবা মাও মেয়েকে নিয়ে বিব্রত হতেন। কিন্তু সকালবেলা যেন স্বপ্নভঙ্গ হলো। কত সামান্য কারণে নারীদের উপর এমন নারকীয় অত্যাচার করা যায়। হত্যাও করা যায়। তা সে যত সামান্য পুরুষই হোন না কেন!

তারপর দুপুরবেলা কাজের ফাঁকে চোখে পড়লো ‘কন্যা শিশু জন্ম নেয়ায় বাবা হত্যা করেছে মেয়েকে’। তার কয়েক ঘন্টা পর চোখে পড়লো ‘বাস থেকে লাফিয়ে পড়ে জীবন বাাচালো এক নারী শিক্ষার্থী’। মাত্র তিনটা নিউজ পড়েই মনে হলো চারপাশে কী হচ্ছে! কেউ কেউ বলেন এমন ঘটনা আগেও ঘটতো কিন্তু নিউজ হতো না! এখনও কি সবকিছু নিউজে আসে? যা আসে তাও কী কম ভয়াবহ!

আর চার দেয়ালের মধ্যে যে ভায়োলেন্স চোখে দেখা যায় না, যে দাগগুলো শাড়ির আচঁলে আর মানিপ্লান্টের লতায় ঢাকা পড়ে যায়, সেগুলোর তো কোনো নিউজই হয় না। ফেসবুকের পাতায় ভেসে ওঠে হাসিমুখের ছবি। নখের আচঁরগুলো ঢাকা পড়ে যায় মেকাপে আর হাসিতে।

মাঝে মাঝে ভয়ে ভয়ে ভাবি যদি এতো ধর্মীয়, সামাজিক বিধিনিষেধ, আইনের ভয় না থাকতো তাহলে কী ঘটতো! শুনেছি জঙ্গলে থাকার সময়ও নারীদের এমন অবস্থা ছিলো না। বছর মাস দিন করে কতশত বছর চলে গেলো পুরুষ কী তার দাঁত নখ আরও একটু পাথরে ঘষে ধারালো করে নিলো নাকি শিক্ষায় রুচিতে ঢেকে গুটিয়ে রাখলো! এর অনেক জবাব তাদের কাছে আছে সবগুলোই নারীকে দায়ী করে। যেন মেয়ে ‍তুমি এভাবে তাকালে কেন? অথবা এমন পোষাক পরলে কেন?

এইসব তো অনেক হলো। এইবার একটু চোখ খুলে নিজেকে প্রশ্ন কর!

মেঘের খোঁপায় ফুটেছে আলোর ফুল,
তোমাকে কি দেব অনন্য উপহার?
কোন ঘাটে পার
হ’তে চেয়েছিলে খুঁজে অনুকুল হাওয়া,
নাবিক বাছোনি, এ-নৌকো বেয়ে যায় কি সুদূরে যাওয়া,
ভাবোনি, নরম অঞ্জলি মেলে ফুল
ভাসালে জোয়ারে রাজহাঁস বলে—সব ভুল, সব ভুল!

(নাম ও কবিতা অভিতাভ দাশগুপ্ত)

বাসন্তি সাহা
ক্যাম্পেইন ম্যানেজার
পিপলস ভ্যাকসিনেশন এ্যালায়েন্স বাংলাদেশ

শেয়ার করুন:
Copy Protected by Chetan's WP-Copyprotect.