রুখে দাও ‘পক্ষপাত’, সমতাপূর্ণ বিশ্বের এই হোক মূলমন্ত্র

সুপ্রীতি ধর:

এ বছর আন্তর্জাতিক নারী দিবসের মূল প্রতিপাদ্য হচ্ছে Gender equality today for a sustainable tomorrow। এবং ক্যাম্পেইন থিম #BreakTheBias।

এবারে এই দিবসটিকে সামনে রেখে জাতিসংঘের পক্ষ থেকে লিঙ্গবৈষম্যহীন একটি বিশ্ব কল্পনা করতে বলা হয়েছে, যেখানে থাকবে না কোন ধরনের পক্ষপাত, স্টেরিওটাইপ এবং বৈষম্য, বিশ্ব হবে বৈচিত্র্যময়, সমতাপূর্ণ এবং সবার সমান অন্তর্ভুক্তি যেখানে নিশ্চিত হবে। যে বিশ্বে ভিন্নতা, পার্থক্যকে মূল্যায়ন করা হবে, উদযাপন করা হবে। একসাথে মিলে আমরাই পারি নারীর জন্য সমতাপূর্ণ এমন একটি বিশ্ব তৈরি করতে। এবং সবাই মিলেই এই পক্ষপাতদুষ্ট সিস্টেমকে বদলে দিতে হবে।

রুখে দাও ‘পক্ষপাত’, সমতাপূর্ণ বিশ্বের এই হোক মূলমন্ত্র।

স্বত:স্ফূর্ত হোক অথবা অসচেতনতার কারণেই হোক, পক্ষপাত যে কাউকে, বিশেষ করে নারীর সামনে এগিয়ে যাওয়ার পথটাকে কঠিন করে তোলে, কখনও কখনও তা অতিক্রম করা অসম্ভব হয়ে উঠে নারীর জন্য, সেই প্রতিবন্ধকতাগুলোকে চিহ্নিত করে উপড়ে ফেলতে না পারলে আমরা মুখে যতোই নারীর অগ্রযাত্রা আর সাম্যের গান গাই না কেন, খুব বেশিদূর নারীর পক্ষে হাঁটা সম্ভব হয় না। সমাজে, রাষ্ট্রে বৈষম্য, পক্ষপাত আছে, এটা জানাও বড় কথা নয়, একটা লেভেল-প্লেয়িং ফিল্ড গড়ে তোলার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতেই হবে, এর বিকল্প নেই আর।

ব্যক্তিগতভাবে আমরা সবাই আমাদের প্রতিটা দিনের নিজ নিজ চিন্তা এবং পদক্ষেপের জন্য দায়ী। আমরাই পারি আমাদের কমিউনিটিতে বিরাজমান পক্ষপাতগুলো চিহ্নিত করতে এবং তার বিরুদ্ধে রুখে দাঁড়াতে। আমরা আমাদের কর্মক্ষেত্রগুলোতে প্রতিদিনই নানারকম পক্ষপাতের মুখোমুখি হই, প্রতিবন্ধকতার মুখে পড়ি, কখনও কখনও রুখে দাঁড়ালেও সম্মিলিত প্রয়াসের অভাবে তা মূলত কাজে আসে না, উপরন্তু চাকরিচ্যুতি থেকে শুরু করে নানারকম হয়রানির শিকার হতে হয় আমাদের। কাজেই এখন থেকে সংঘবদ্ধ হওয়ার কোন বিকল্প নেই। তাহলেই সম্ভব কর্মক্ষেত্রের পরিবেশ পক্ষপাতহীন রাখা। এমনকি ছোটবেলা থেকে স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে যেসব পক্ষপাতের সম্মুখীন আমরা হই, তার প্রতিও সরব হওয়া প্রয়োজন। এভাবেই একদিন পক্ষপাতের চেইন অব কমান্ড ভেঙে পড়তে বাধ্য।

সুতরাং পথ একটাই সামনে। নারীর অর্জনকে উদযাপন করা জানতে হবে, করতে হবে। যেকোনো ধরনের পক্ষপাতমূলক আচরণের বিরোধিতা করতে হবে, সচেতনতা গড়ে তুলতে হবে। সমতাপূর্ণ বিশ্ব তৈরির লক্ষ্যে কাজ করে যেতে হবে, পদক্ষেপ নিতে হবে।

উইমেন চ্যাপ্টারের সকল লেখক, পাঠক, শুভাকাঙ্খী, বন্ধু সবাইকে আন্তর্জাতিক নারী দিবস ২০২২ এর সংগ্রামী শুভেচ্ছা ও অভিনন্দন।

শেয়ার করুন:
Copy Protected by Chetan's WP-Copyprotect.