‘মোস্ট রেজিলিয়েন্ট জার্নালিস্ট’ রোজিনাকে অভিনন্দন

উইমেন চ্যাপ্টার ডেস্ক:

সাহসী সাংবাদিকতার জন্য নেদারল্যান্ডসভিত্তিক সংস্থা ফ্রি প্রেস আনলিমিটেড এর এ বছরের ‘ফ্রি প্রেস অ্যাওয়ার্ড-২০২১’ পেয়েছেন প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলাম। পুরস্কারটি তিনি পেয়েছেন সেরা অদম্য সাংবাদিক বা মোস্ট রেজিলিয়েন্ট জার্নালিস্ট ক্যাটাগরিতে। বাংলাদেশের কোনো সাংবাদিক এই পুরস্কার প্রথম পেলেন।

বাংলাদেশে করোনাকালে স্বাস্থ্য খাতের অনিয়ম তুলে ধরতে গিয়ে নিগ্রহ, নির্যাতন ও মামলার শিকার হয়েছিলেন এই রোজিনা। তাকে তখন কারাবরণও করতে হয়েছিল। দেশব্যাপী তুমুল প্রতিবাদের মুখে অবশেষে তিনি জামিনে মুক্তি পান।

মুক্ত সাংবাদিকতার জন্য লড়াই করা সাংবাদিকদেরই এই পুরস্কার দেওয়া হয়। গত বছর একই পুরস্কার পেয়েছিলেন এ বছর শান্তিতে নোবেল পাওয়া ফিলিপাইনের সাংবাদিক মারিয়া রেসা।

উইমেন চ্যাপ্টারের পক্ষ থেকে অভিনন্দন রোজিনা ইসলামকে। একজন দক্ষ ও নির্ভীক সাংবাদিক হিসেবে তিনি যেন তার সাংবাদিকতা পেশাটি ভবিষ্যতেও চালিয়ে যেতে পারেন, সেই কামনাই রইলো।

গণমাধ্যমের খবরে জানা যায়, নেদারল্যান্ডসের ডেন হেগ শহরের সিটি হলে স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যায় এক অনুষ্ঠানে পাকিস্তানের খ্যাতিমান সাংবাদিক হামিদ মীরের হাত থেকে রোজিনা ইসলামের পক্ষে পুরস্কারটি গ্রহণ করেন তাঁর স্বামী মো. মনিরুল ইসলাম। রোজিনা ইসলামের পাসপোর্ট জব্দ থাকায় তিনি পুরস্কারটি নিতে নেদারল্যান্ডস যেতে পারেননি।
এসময় ভার্চ্যুয়ালি অনুষ্ঠানে যুক্ত হয়ে রোজিনা বলেন, ‘আমি এই পুরস্কার দেশের সেসব সাংবাদিককে উৎসর্গ করছি, যাঁরা প্রতিকূলতার মধ্যেও সেরা সাংবাদিকতা করে যাচ্ছেন।’ তিনি বলেন, ‘কারাগার থেকে বেরিয়ে আমি বলেছিলাম, সাংবাদিকতা চালিয়ে যাব। এই পুরস্কার পাওয়ার পর আমি আবারও বলছি, আমার লড়াই চলবে।’ (প্রথম আলো)

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.