যাত্রা শুরু করলো Women Chapter International (WCI)

উইমেন চ্যাপ্টার ডেস্ক:

আন্তর্জাতিক নারী দিবস ২০২১ পালনের মধ্য দিয়ে গত ৭ মার্চ রোববার আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে Women Chapter International নামের একটি আন্তর্জাতিক সংস্থা।
২০২০ এর জুন মাসে সংস্থাটির রেজিস্ট্রেশন হলেও বেশ অনেক বছর ধরেই এর স্বপ্ন ও পরিকল্পনা চলে আসছিল। সুইডেনে রেজিস্ট্রেশন করা এই সংস্থাটির কাজ প্রাথমিকভাবে বাংলাদেশ এবং সুইডেনে হলেও ক্রমান্বয়ে পৃথিবীর বিভিন্ন প্রান্তে ছড়িয়ে দেয়ার পরিকল্পনা রয়েছে সংস্থাটির।

জেন্ডারভিত্তিক সামাজিক এবং অর্থনৈতিক বৈষম্য দূর করা, পারিবারিক সহিংসতা রোধ, সামাজিক ন্যায়বিচার নিশ্চিত করা এবং বিশেষ করে মত প্রকাশের স্বাধীনতা রক্ষা এবং নারীদের জন্য মানসিক ও আইনি ‘সাপোর্ট সেন্টার’ হিসেবে  সংস্থাটি কাজ করবে।

সংস্থাটির আনুষ্ঠানিক উদ্বোধন হয় অনলাইনে। একঘন্টাব্যাপী এই অনুষ্ঠানটি মূলত দুইভাগে বিভক্ত ছিল। প্রথম অংশটিতে ছি ল সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন আর দ্বিতীয় অংশে সুইডেনভিত্তিক সংস্থাটির আত্মপ্রকাশ।
সাংস্কৃতিক অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেন তনুশ্রী মানজি এবং মাহিয়া মেহেরাব পূর্ণাভা, গান গেয়ে শোনান জিম্বাবুয়ের ক্রিস গেরা, স্বরচিত কবিতা আবৃত্তি করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব লুতফুন নাহার লতা। এছাড়াও মায়া এঞ্জেলোর ‘স্টিল আই রাইজ’ কবিতাটি পড়ে শোনান সুমু হক। অনুষ্ঠানটিতে আন্তর্জাতিক মানবাধিকার কর্মী ইভা লুন্ডগ্রেন স্টেনবমের একটি প্রামাণ্যচিত্রও পরিবেশিত হয়।

নারী দিবস এবং সংস্থাটির আনুষ্ঠানিক যাত্রা শুরু উপলক্ষে আয়োজিত এই অনলাইন অনুষ্ঠানে বক্তব্য রাখেন মানবাধিকার সংস্থা জনস্বাস্থ্যবিষয়ক বিশেষজ্ঞ ড. হালিদা হানুম আক্তার, নাট্য ব্যক্তিত্ব লুতফুন নাহার লতা, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচিতে কর্মরত উন্নয়নকর্মী ঝুমা দেওয়ান, উন্নয়নকর্মী রহিমা সুলতানা কাজল, ইভা লুন্ডগ্রেন স্টেনবম, আন্তর্জাতিক সংস্থা আইকর্ন কোঅর্ডিনেটর সোফিয়া লারসন, এবং ইরানের মানবাধিকার কর্মী শাহনাজ শিরদেলিয়ান।

এছাড়াও সংস্থাটির পরিচালনা পরিষদের সদস্য সুপ্রীতি ধর, মনজুন নাহার, কামিলা কার্লসন এবং সুমু হক নারী দিবস উপলক্ষে তাদের বক্তব্যের পাশাপাশি ভবিষ্যৎ নিয়ে তাঁদের পরিকল্পনার কথা জানিয়ে বক্তব্য রাখেন। এই সময় সংস্থাটির ওপর নির্মিত একটি প্রোমোও দেখানো হয়।
সবশেষে অংশগ্রহণকারীরা মোমবাতি জ্বালিয়ে অনুষ্ঠানটির সমাপ্তি ঘোষণা করেন।

অনুষ্ঠানটির উপস্থাপনায় ছিলেন তনুশ্রী মানজি এবং সার্বিক কারিগরি সহায়তায় ছিলেন আশরাফুল হক।
অনুষ্ঠানটির ভিডিওটি দেখতে এবং উইমেন চ্যাপ্টার ইন্টারন্যাশনাল সম্পর্কে জানতে চোখ রাখুন:

https://www.facebook.com/womenchapterinternational

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.