সহপাঠীরা প্রতিরোধ করলো বাল্যবিবাহ

child-marriage WCউইমেন চ্যাপ্টার ডেস্ক: ফেনীতে ১৩ বছরের এক কিশোরীর বাল্যবিবাহ প্রতিরোধ করেছে তার স্কুলের সহপাঠীরা।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ফেনী সদরের সৈয়দ পুরের একটি স্কুলের সপ্তম শ্রেণীতে পড়ুয়া শাহিদা খাতুন (প্রতিবেদনে আসল নাম ব্যবহার করা হয়নি) নামের ওই বালিকাটির বিয়ে প্রতিরোধ করে দিয়েছে তারই সহপাঠীরা।

১৫ দিন ধরে তিনি একটানা স্কুলে অনুপস্থিত থাকায় স্বাভাবিকভাবেই সহপাঠীরা তার খোঁজ করে। বিয়ের খোঁজটি প্রথম পায় একই স্কুলের অষ্টম শ্রেণীর ছাত্র মোহাম্মদ শাহাবুদ্দিন। পরবর্তীতে সাহাবুদ্দিন স্কুলের অন্যান্যদের সাথে বৈঠক করে প্রশাসনকে জানানোর সিদ্ধান্ত নেয়।

শাহাবুদ্দিন বলেন, “আমি যখন বিষয়টি জানতে পারি তখন বিয়েটা কিভাবে বন্ধ করা যায় তার উপায় খুঁজতে আমরা স্কুলে একটা মিটিং করি। তারপর সেটা প্রশাসনকে জানাই।”

এই সিদ্ধান্তর প্রেক্ষিতে কয়েকজন সহপাঠী মিলে ফেনীর জেলা প্রশাসক হুমায়ুন কবির খন্দকারকে বিষয়টি জানালে বুধবার গায়ে হলুদের দিনে উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে ১০-১২ জনের একটি প্রশাসনিক দল মেয়েটির বাড়িতে যেয়ে বিয়েটি প্রতিরোধ করে।

ফেনীর জেলা প্রশাসক হুমায়ুন কবির খন্দকার বলেন, “কিছু ছাত্রছাত্রী এসে আমাদের কাছে অভিযোগ করে যে তাদের একজন সহপাঠীর বিয়ে হয়ে যাচ্ছে। তখন উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ঘটনাস্থলে পাঠানো হয়।”

উপজেলা নির্বাহী কর্মকর্তা ঘটনাস্থলে যেয়ে মেয়েটির জন্মনিবন্ধন সনদ চাইলে একটাতে তার বয়স ১৩ বছর এক মাস ও অপরটাতে ২৩ বছর তিন মাস দেখানো হয়েছে।

প্রাথমিকভাবে তথ্য খতিয়ে দেখার পর একজন ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তার উপস্থিতিতে বিয়েটা প্রতিরোধ করা হয় বলে প্রতিবেদনে বলা হয়েছে।

ফেনীতে কয়েকদিন আগে একইভাবে একটি বাল্য বিবাহ প্রতিরোধ করা হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক হুমায়ুন কবির খন্দকার।

বাংলাদেশে শিশু অধিকার কর্মীদের বরাত দিয়ে প্রতিবেদনটিতে বলা হয়, এসব ক্ষেত্রে সচেতনতা আগের তুলনায় বাড়লেও সমাজের কোনো কোনো স্তরে এখনও সচেতনতার অভাব রয়ে গেছে।

শিশু অধিকার ফোরামের প্রধান আব্দুস শহিদ মাহমুদ এ বিষয়ে বলেন, বাংলাদেশে এই ধরনের ঘটনা প্রতিরোধ মানুষের মধ্যে সচেতন আগের চেয়ে বেড়েছে। তবে সমাজের একটা স্তর বা স্বল্প আয়ের মানুষের মধ্যে এই হারটা বাড়ছে।

বিয়ে প্রতিরোধ করার পর শাহিদা তার পড়াশোনা চালিয়ে যাওয়ার কথা সেসময় উপস্থিত সবাইকে জানান।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.