এইচআরডব্লিউর বিরুদ্ধে আবেদনের শুনানি আজ

Hrw & golam azomউইমেন চ্যাপ্টার ডেস্ক: আজ বৃহস্পতিবার হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগের শুনানির কথা রয়েছে।

বিচারপতি ফজলে কবির নেতৃত্বাধীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ গতকাল বুধবার এই দিন ধার্য করা হয়।

গোলাম আযমের বিচারকে ‘ত্রুটিপূর্ণ’ এবং বিচারকদের ‘পক্ষপাতদুষ্ট’ বলায় মঙ্গলবার সংস্থাটির বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনে ট্রাইব্যুনালের প্রসিকিউশন।

ট্রাইব্যুনালের রেজিস্ট্রারের কাছে অভিযোগটি জমা দেন প্রসিকিউটর জেয়াদ আল মালুম ও তুরিন আফরোজসহ কয়েকজন।

প্রসিকিউশনের আবেদনে ট্রাইব্যুনাল আইনের ১১ এর ৪ ধারায় এইচআরডব্লিউর বিরুদ্ধে কেন আদালত অবমাননার অভিযোগে ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হবে না তা জানতে চাওয়া হয়েছে।

আবেদনে বিবাদী করা হয়েছে এইচআরডব্লিউ পর্ষদ, সংস্থার এশিয়া অঞ্চলের পরিচালক ব্র্যাড অ্যাডামস ও অ্যাসোসিয়েট স্টর্ম টিভকে।

গোলাম আযমের রায় নিয়ে প্রশ্ন তুলে গত ১৭ অগাস্ট একটি বিবৃতি দেয় হিউম্যান রাইটস ওয়াচ, যাতে পাঁচটি অভিযোগও তুলে ধরে তারা।

‘বাংলাদেশ: আযম কনভিকশন বেইজড অন ফ্লড প্রোসিডিংস’ শিরোনামে এইচআরডাব্লিউর এক বিবৃতিতে বলা হয়, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে যে আইনে বিচার চলছে তার ভুলগুলো ধরিয়ে দিতে চাইলেও সরকার তা আমলে নেয়নি।

বিবৃতিতে বলা হয়েছে, ‘গোলাম আযামের রায় দেয়ার আগে ট্রাইব্যুনাল নিজস্ব উদ্যোগে তদন্ত চালানোর যে কথা জানিয়েছে, বিদ্যমান আইন অনুযায়ী ট্রাইব্যুনাল তা পারে না।’
সংস্থাটির দাবী, আসামিপক্ষের সাক্ষীদের সুরক্ষা দিতে ট্রাইব্যুনাল ব্যর্থ হয়েছে এবং বিচারক প্যানেলেও পরিবর্তন আনা হয়েছে।

প্রসিকিউশানের আবেদনে বলা হয়, ট্রাইব্যুনালের বিচারকদের প্রশ্নবিদ্ধ করতেই ‘উদ্দেশ্যমূলকভাবে’ এ ধরনের ‘পক্ষপাতদুষ্ট, বানোয়াট ও ভিত্তিহীন’ বিবৃতি দেয়া হয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রভিত্তিক এই সংস্থাটির বিরুদ্ধে অভিযোগ করায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনা।

যুক্তরাষ্ট্র দূতাবাসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মজিনা বলেন, এইচআডব্লিউ একটি বিখ্যাত আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা। তাদের অনেক জটিল দায়িত্ব পালন করতে হয় বলেও উল্লেখ করেন তিনি।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.